ASANSOL-BURNPUR

অমৃত ভারত প্রকল্পে বার্ণপুর স্টেশন পুনর্নির্মাণ, খরচ ১১ কোটিও বেশি

আসানসোল কোর্ট বাজার লেভেল ক্রসিংয়ে  ওভার ব্রিজ ও দামোদর রেলগেটে আন্ডারপাস তৈরির পরিকল্পনা

বেঙ্গল মিরর, বার্নপুর, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার ” অমৃত ভারত স্টেশন প্রকল্পে”  সারা দেশে ৫৫৪ টি স্টেশনের রি-ডেবলপমেন্ট বা পুনর্নির্মাণের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তার মধ্যে ছিলো দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের বার্ণপুর স্টেশন। এই উপলক্ষে এদিন বার্ণপুর স্টেশনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। বার্নপুর স্টেশনের এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভিত্তিপ্রস্তর স্থাপন জায়েন্ট স্ক্রিনে দেখানোর ব্যবস্থা করা হয়েছিলো।
রেলমন্ত্রী অশ্বনী বৈষ্ণবের ভাষণের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বোতাম টিপে সারা দেশে ৫৫৪ টি স্টেশন ১৫০০ টি এলএইচএস, আরএইচএস, আরওবি এবং আরইউবির ভিত্তিপ্রস্তর স্থাপন করে জাতির উদ্দেশে উৎসর্গ করেন। এর পরে আসানসোল দক্ষিণ বিধান সভার বিধায়ক অগ্নিমিত্রা পাল ফলক উন্মোচন করে বার্নপুর স্টেশনের পুনর্নির্মাণ কাজের সূচনা করেন।


তিনি বলেন, এদিন প্রধানমন্ত্রী যে ৫৫৪ টি অমৃত ভারত স্টেশনের পুনর্নির্মাণ করার কাজের সূচনা করলেন তারমধ্যে বার্ণপুর রয়েছে। ১১.০৪ কোটি টাকা ব্যয়ে বার্নপুর স্টেশনের আধুনিকীকরণ করা হবে। গোটা স্টেশনে শেড, পার্কিং, কফি শপ, প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধা ইত্যাদি থাকবে।  এতে উপকৃত হবেন আড়াই লক্ষ মানুষ।  তিনি আরো বলেন, আসানসোলের মানুষের সমস্যার পরিপ্রেক্ষিতে রেলমন্ত্রীর কাছে একটি লিখিত আবেদন করা হয়েছিল। যাতে বলা হয়েছিলো আসানসোল কোর্ট বাজার লেভেল ক্রসিংয়ে  রেললাইন পার হতে লোকজনদেরকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই সেখানে একটি ওভার ব্রিজ তৈরী করা হোক। একই কারণে দামোদর রেলগেটে একটি আন্ডার পাসের প্রয়োজনীয়তা রয়েছে। বিধায়কের দাবি, দুটি নির্মাণ করা হবে। তার অনুমোদন পাওয়া গেছে। দুটি কাজই প্রায় ২ বছরের মধ্যে শেষ হবে।


এদিনের এই অনুষ্ঠানে রেল আধিকারিকদের পাশাপাশি বার্ণপুর আইএসপির সুরজিত মিশ্র, কে সি শর্মা ছাড়াও বার্নপুর চেম্বার অফ কমার্সের সভাপতি মুরারি লাল আগরওয়াল, অনিল মোহঙ্ক, অতুল শ্রীবাস্তব, পবন গুটগুটিয়া, আশা শর্মা, প্রশান্ত চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।
এই প্রসঙ্গে আদ্রা ডিভিশনের ডিআরএম সুমিত নারুলা সংবাদ মাধ্যমকে বলেন, আদ্রা রেল ডিভিশনে মোট ১২টি স্টেশনের উন্নয়নে ২৭০ কোটি টাকা ব্যয় করা হচ্ছে। যার মধ্যে অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে ৩ টি স্টেশন পুনর্নির্মাণ করা হচ্ছে মোট ১৩৯.২৩ কোটি টাকা ব্যয়ে।
এদিনের অনুষ্ঠানে স্কুলের শিশুদের নিয়ে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার সফল প্রতিযোগিদের পুরস্কৃত করা হয়।

Leave a Reply