ASANSOL

আন্তর্জাতিক নারী দিবস পালনে অনুষ্ঠানের আয়োজন

আসানসোল জেলা হাসপাতালে অনুষ্ঠান

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার সকালে আসানসোল জেলা হাসপাতালে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পোন্নাবলম ও পশ্চিম বর্ধমান জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বা সিএমওএইচ ডাঃ ইউনুস খান। এছাড়াও ছিলেন অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল ও আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস সহ অন্যান্যরা। আসানসোল জেলা হাসপাতালের সহযোগিতায় জেলার ওয়ান স্টপ সেন্টার এদিনের অনুষ্ঠানের আয়োজন করেছিলো।


এদিন জেলাশাসকের উপস্থিতিতে মহিলা পুলিশ, হাসপাতালের নার্স ও মহিলা স্বাস্থ্যকর্মীরা প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপর এক অনাথ আশ্রমের মহিলার আবাসিকরা সংগীত পরিবেশন করে।
জেলাশাসক বলেন, সময়ের সঙ্গে সঙ্গে মহিলারা নিজেদের স্বনির্ভর করে তুলেছে। সামরিক ক্ষেত্রেও মহিলাদের ভূমিকা অগ্রগণ্য এছাড়াও বিজ্ঞান জগত থেকে শুরু করে কর্পোরেট জগতেও মহিলাদের ভূমিকা অনস্বীকার্য। বর্তমানে মহিলাদের নিরাপত্তা জনিত আইন কঠোর থেকে কঠোরতর করা হয়েছে।
জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক মহঃ ইউনুস বলেন, নির্যাতিত মহিলাদের চিকিৎসার জন্য ওয়ান স্টপ সেন্টার করা হয়েছে। শুধু তাই নয় মহিলাদের যদি কোন অভিযোগ করার থাকে তার জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

আন্তর্জাতিক নারী দিবসে ইন্ডিয়া পাওয়ারের ” অনন্যা”  / সম্মানিত ৩ মহিলা

ইন্ডিয়া পাওয়ার, আসানসোল-রানিগঞ্জ অঞ্চলে একটি অন্যতম পাওয়ার ইউটিলিটি কোম্পানি। নারীর ক্ষমতায়নের লক্ষ্যে এই কোম্পানি তাদের সিএসআর বা সোশাল কর্পোরেট রেসপনসেবলিটির অন্যতম উদ্যোগ হলো ” অনন্যা”। শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে সেই উদ্যোগেট ষষ্ঠ সংস্করণের আয়োজন করা হয়েছিলো। প্রতি বছরের মতো এবারও বিভিন্ন সরকারি ও বেসরকারি  সংস্থা এবং এনজিওদের সহায়তায় কোম্পানী সুযোগ সুবিধা পাওয়া থেকে বঞ্চিত সমাজের ৩ জন যোগ্য মহিলাকে সম্মানিত করা হয়। তাদের প্রত্যেককে সাম্মানিক সহ ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে। 

ইসিএল বা ইস্টার্ন কোলফিল্ড লিমিটেডের ডিরেক্টর (পার্সোনেল) আহুতি সোয়াইন, কোম্পানির হোল টাইম ডিরেক্টর সোমেশ দাশগুপ্ত,  ইন্ডিয়া পাওয়ারের অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে আসানসোলের কুলটির শাঁকতোড়িয়ায় ইন্ডিয়া পাওয়ারের কেন্দ্রীয় কার্যালয়ে এদিন এক অনুষ্ঠান হয়।  জাতীয় স্তরের ফুটবল খেলোয়াড় নীতু বাউরি, সমাজকর্মী ও শিক্ষিকা লক্ষ্মী ঠাকুর এবং গয়না প্রস্তুতকারক ও প্রশিক্ষক স্মৃতি ভট্টাচার্যকে এদিনের অনুষ্ঠানে সম্মান দেওয়া হয়।


এই প্রসঙ্গে সোমেশ দাশগুপ্ত, (হোল-টাইম ডিরেক্টর, ইন্ডিয়া পাওয়ার) বলেন, নারীদের ক্ষমতায়ন করা শুধু সঠিক কাজই নয়, একটা সামাজিক দায়িত্ব ।  যখন আমরা নারীদের তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সাহায্য করি, তখন আমরা সামগ্রিকভাবে সম্প্রদায় এবং অর্থনীতির জন্যও উপকৃত হচ্ছি।

আন্তর্জাতিক নারী দিবসে ” আসানসোল মেরিনার্স” র অভিনব উদ্যোগ / সম্মানিত ৬ মহিলা টোটো চালক

  আন্তর্জাতিক নারী দিবসে ” আসানসোল মেরিনার্স ” পরিবারের উদ্যোগ। শুক্রবার ইস্পাত নগরী বার্ণপুরের ত্রিবেণী মোড় সংলগ্ন ময়দানে আন্তর্জাতিক নারী দিবস পালনে হওয়া এক অনুষ্ঠানে সম্মানিত করা হলো ৬ জন মহিলা টোটো চালককে। এই ৬ জনই বার্ণপুরের দুটি এলাকার বাসিন্দা।
আসানসোল মেরিনার্স ‘ র পক্ষ থেকে বলা হয়েছে,   “নারী একদিকে জগৎ জননী, শক্তিরূপেন সংস্থিতা।  আবার মাতৃরূপে, গর্ভধারিনী মা! তাই ‘ নারী দিবসের অঙ্গীকার হলো এমন একটা দিনে তাদের পাশে দাঁড়ানো।
আসানসোল মেরিনার্স পরিবারের তরফে এই ৬ জনকে উত্তরীয় পড়িয়ে, স্মারক সহ বিভিন্ন সামগ্রিক  দিয়ে সম্মানিত করা হয়। এই সংগঠনের তরফে বলা হয়েছে, শুধু আন্তর্জাতিক নারী দিবসই নয়, সারা বছরই সমাজের বিভিন্ন অংশের কাজ করে থাকে ।

আসানসোলে পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল কংগ্রেসের আন্তর্জাতিক নারী দিবস পালন / সম্মানিত আশা, সাফাই ও অঙ্গনওয়াড়ি কর্মী

বিশ্বজুড়ে শুক্রবার পালিত  হলো আন্তর্জাতিক নারী দিবস। একইভাবে এদিন সারা বিশ্বের সাথে আন্তর্জাতিক নারী দিবস পালিত হলো আসানসোলে জিটি রোডের গোধূলি মোড় সংলগ্ন পশ্চিম বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেস কার্যালয়ে। এদিন এই উপলক্ষে হওয়া এক যুবক পশ্চিম বর্ধমান জেলার নারী যোদ্ধাদের সম্মান জ্ঞাপন করা হয়।  সাফাই কর্মী ,অঙ্গনওয়াড়ি কর্মী ও আশা কর্মীদের মতো বেশ কিছু উদ্যোগী মহিলাদেরকে সম্মানিত করেন পশ্চিম বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তী।

সম্মানিত করার পাশাপাশি নারী যোদ্ধাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতা লেখা শাড়ি উপহার দেওয়া হয়। এই প্রসঙ্গে নরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, আন্তর্জাতিক নারী দিবসের আলাদা একটা তাৎপর্য আছে। নারীরা সমাজের জন্য কি কাজ করেন, তা আমাদের অজানা নয়। তাই এদিন আশা, সাফাই ও অঙ্গনওয়াড়ি কর্মীদেরকে সম্মানিত করা হলো। তাদেরকে উপহার হিসেবে দেওয়া হলো রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতা লেখা একটি শাড়ি। এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন জেলার তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী অসীমা চক্রবর্তী।

Leave a Reply