West Bengal

২৪ ঘণ্টার মধ্যে ডিজি বদলের নির্দেশ নির্বাচন কমিশনের

বেঙ্গল মিরর , সৌরদীপ্ত সেনগুপ্ত : ২৪ ঘণ্টার মধ্যে ডিজি বদল। নির্বাচন কমিশন মঙ্গলবার সঞ্জয় মুখোপাধ্যায়কে রাজ্য পুলিশের ডিজিপি ( Director General Of Police) নিযুক্ত করেছে। সোমবারই কমিশন রাজীব কুমারকে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে অপসারণের নির্দেশ দেয়। পাশাপাশি রাজ্য থেকে তিনজনের নাম চাওয়া হয়েছিল। নির্বাচন কমিশন রাজ্যকে তিনজনের মধ্যে বিবেক সহায়কে ডিজি হিসাবে নিয়োগের অনুমতি দেয়। এবার নির্বাচনের সময় তাকে সরিয়ে সঞ্জয় মুখোপাধ্যায়কে রাজ্য পুলিশের ডিজি করা হয়েছে।মঙ্গলবার নির্বাচন কমিশন রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকাকে চিঠি দেয়। এতে সচিব রাকেশ কুমারের স্বাক্ষর রয়েছে। চিঠিতে বলা হয়েছে, কমিশন সঞ্জয় মুখোপাধ্যায়কে রাজ্য পুলিশের ডিজি হিসেবে নিয়োগ দিচ্ছে। বিকেল ৫টার মধ্যে রাজ্যকে জানানো দরকার যে সঞ্জয় মুখার্জিকে ডিজির দায়িত্ব দেওয়া হয়েছে।

সোমবার রাজ্যের মুখ্যসচিব গোপালিকাকে চিঠি পাঠায় নির্বাচন কমিশন। এতে বলা হয় রাজীবকে অবিলম্বে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে অপসারণ করতে হবে। তাকে কোনো নির্বাচনী কাজে নিয়োগ করা যাবে না। নতুন রাজ্য পুলিশ ডিজি নিয়োগ না হওয়া পর্যন্ত রাজীবের নীচের অফিসার এই দায়িত্ব পালন করবেন। নির্বাচন কমিশন রাজ্য সরকারকে এই পদে নতুন নিয়োগের জন্য বিকেল ৫ টার মধ্যে তিনটি নাম পাঠাতে বলে। একইভাবে তিনজনের নাম পাঠায় রাজ্য। বিবেক সহায় ছাড়াও আরও দুই সিনিয়র আইপিএস অফিসার সঞ্জয় মুখোপাধ্যায় এবং রাজেশ কুমারের নাম কমিশনে পাঠানো হয়েছিল। এর মধ্যে সোমবার বিবেক সহায়কে ডিজি হিসেবে নিয়োগ দেয় কমিশন। ২৪ ঘন্টার মধ্যে, সঞ্জয় মুখোপাধ্যায় আবার সেই পদে নিযুক্ত হন।

নবান্নের সুপারিশ অনুসারে, কমিশন বিবেক সহায়কে লোকসভা নির্বাচনে রাজ্য পুলিশের ডিজি হিসাবে নিয়োগ করেছে।
এটি উল্লেখযোগ্য যে মুখ্য নির্বাচন কমিশনার, আইএএস অফিসার রাজীব কুমার শনিবার সারা দেশে নির্বাচনী আচরণবিধি জারি করার সাথে সাথে লোকসভা নির্বাচন অবিলম্বে ঘোষণা করেছিলেন। ৪৮ ঘণ্টার মধ্যে সরিয়ে দেওয়া হল আইপিএস অফিসার রাজীব কুমারকে। এছাড়াও ইতিমধ্যেই কমিশন গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের স্বরাষ্ট্রসচিবদের অপসারণের নির্দেশ দিয়েছে।

Leave a Reply