ASANSOL

আসানসোলে অবৈধ কয়লাখনির বিরুদ্ধে বিক্ষোভ, তাড়া করে এলাকা ছাড়া মাফিয়াদের

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : আসানসোল দক্ষিণ থানার ডামরায় বেআইনি কয়লা খনির বিরুদ্ধে বৃহস্পতিবার সরব হলেন এলাকার বাসিন্দারা। এদিন তাদের ক্ষোভ কয়লা মাফিয়াদের বিরুদ্ধে গিয়ে পড়ে । বিক্ষুব্ধ বাসিন্দারা অবৈধ খনি এলাকায় যান ও কয়লা মাফিয়াদেরকে তাড়া করে এলাকা ছাড়া করে। ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে এলাকায় আসানসোলের দক্ষিণ থানার পুলিশ আসে।
জনৈক পাপ্পু, সন্তোষ নামে বেশ কয়েকজনের নেতৃত্বে গত কয়েক মাস ধরে অবৈধ কয়লাখনি এলাকায় চলছে বলে বাসিন্দাদের দাবি । তাদের আরো অভিযোগ, পুলিশের যোগসাজশে এই এলাকায় চলছে অবৈধ কয়লাখনি ও তার বেআইনি ব্যবসা।

ডামরা এলাকাবাসীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এখানে অবৈধ কয়লা উত্তোলন করা হচ্ছে মাফিয়াদের মাধ্যমে। কয়লা খনির দাপট এতটাই বিস্তৃত যে, তা এখন মানুষের বাড়ির কাছাকাছি পৌঁছে গেছে। এতে তাদের বাড়িঘর মাটিতে ভেঙে পড়ার আশঙ্কা বেড়েছে। এদিন কয়েকজন মহিলা তার প্রতিবাদ করতে গেলে মাফিয়ারা তাদের হুমকি দেয়। এরপর এলাকার লোকজনেরা একত্রিত হয়ে অবৈধ খনিতে কাজ করা লোকদের ধাওয়া করে। ভয়ে তারা এলাকা ছেড়ে পালিয়ে যায়। খনিতে থাকা বাঁশে আগুন দেওয়া হয়। পরে পুলিশ এলাকার বাসিন্দাদেরকে শান্ত করে পরিস্থিতি সামাল দেয়।

Leave a Reply