KULTI-BARAKAR

আসানসোলে ইসিএলের চিনাকুড়ি কয়লাখনিতে দুর্ঘটনা, দুজনের মৃত্যু !

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- এশিয়ার গভীরতম বা ডিপেস্ট কোলিয়ারিতে মর্মান্তিক দূর্ঘটনা। কয়লা তোলার আগে পুরনো হেড গিয়ার মেরামত করতে কয়লা খনির ভেতরে পড়ে গিয়ে মৃত্যু হলো একটি বেসরকারি ঠিকাদার কোম্পানির দুই কর্মীর। মঙ্গলবার বিকেল সাড়ে চারটে নাগাদ ঘটনাটি ঘটেছে পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের কুলটিতে ইসিএলের সোদপুর এরিয়ার চিনাকুড়ি ১/২ নং কোলিয়ারিতে। মৃত দুজনের আকাশ বাউরি (৩০) ও অনিল যাদব ( ৩২)। দুজনের বাড়ি কুলটি থানা এলাকায় বলে জানা গেছে ।

এই ঘটনার পরে মৃত দুই যুবকের পরিবারের সদস্য ও এলাকার বাসিন্দারা কোলিয়ারি এলাকায় এসে বিক্ষোভ দেখানো শুরু করেন। তাদের দাবি, মৃত দুজনের পরিবারকে আর্থিক ক্ষতি পূরণ ও নিয়ম মেনে একজনকে চাকরি দিতে হবে। এই বিক্ষোভের জেরে কোলিয়ারিতে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কুলটি থানার পুলিশ এলাকায় আসে।
এই ঘটনার পরে স্বাভাবিক ভাবেই সিটু সহ বিভিন্ন শ্রমিক সংগঠন কয়লাখনির নিরাপদ নিয়ে প্রশ্ন তুলেছেন।


সরাসরি এই ঘটনার সঙ্গে ইসিএলের কোন যোগ না থাকলেও , যেহেতু কোলিয়ারিতে এই ঘটনা ঘটেছে, তাই তদন্ত করা হবে বলে এদিন সন্ধ্যায় সোদপুর এরিয়ার জেনারেল ম্যানেজার একে নন্দী জানিয়েছেন।
ঘটনার পরে এলাকায় আসেন কুলটির বিজেপি বিধায়ক ডাঃ অজয় পোদ্দার। তিনি এই ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, মোট ৫ জন এখানে মেরামতের কাজ করছিলেন। তারমধ্যে মাত্র ১ জন সেফটি বেল্ট পড়েছিলেন। তার মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। এখানে কাজ করার ক্ষেত্রে ডিজিএমএস বা ডিরেক্টর অফ মাইনস্ সেফটির নির্দেশ মানা হয়নি। গোটা বিষয়টি নিয়ে আমি ইসিএলের সিএমডির সঙ্গে কথা বলবো।

Leave a Reply