RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে সাংস্কৃতিক সংঘর পক্ষ থেকে রবীন্দ্র – নজরুল সন্ধ্যা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ  :  দুই দেশের দুই জাতীয় কবিকে শ্রদ্ধা জানানোর লক্ষ্যে, এবার নেওয়া হল অভিনব উদ্যোগ। কপি রাইট এক্ট উঠে যাওয়ার পর, বর্তমানে রবীন্দ্র সংগীত পরিবেশন নিয়ে যথেচ্ছ অপব্যবহার করা হচ্ছে, যেটা আটকানোর লক্ষ্যেই এক সুস্থ-সংস্কৃতি গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে, এবার রানীগঞ্জের গির্জাপাড়ার কে.ডি স্মরণি ১,  সাংস্কৃতিক সংঘর পক্ষ থেকে, এই প্রথমবার কনটেনের ব্যবহার ছাড়াই কোরাকের মাধ্যমে কোন গান বা নিত্য পরিবেশন না করার সিদ্ধান্ত গ্রহণ করে, শুধুমাত্র হারমোনিয়াম তবলা ও আনুষাঙ্গিক বাদ্যযন্ত্র নিয়ে, গানের মৌলিকত্ব বজায় রেখে, এলাকার সকল শিল্পীদের নিয়ে পরিবেশিত হল রবীন্দ্রনাথ নজরুল সন্ধ্যা।

শুক্রবার ও সন্ধ্যায় পাড়ার মাঝে রাস্তার উপরে অস্থায়ী মঞ্চ গড়ে, সকলে মেতে উঠল রবীন্দ্র, নজরুল সন্ধান আসরে। এদিন তিন বছরের শিশু থেকে শুরু করে, ষাট ঊর্ধ্ব বড়-রা অংশগ্রহণ করে এই বিশেষ অনুষ্ঠানে। করোনার কারণে দু- তিন বছর সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ থাকলেও, আবার নতুন মাত্রায় এই শহরের কবি, কাজী নজরুল ইসলাম ও বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে, পরিবেশিত হয় প্রেমের কবিতা ও ভালোবাসার কবিতা অবলম্বন করে ভালবাসার পরশমণি, গীতি আলেখ্য।

মূলত সুস্থ সংস্কৃতি বোধ ফিরিয়ে আনার লক্ষ্যে এক মাসের দীর্ঘ অনুশীলনের পর্ব সম্পন্ন হয় প্রশিক্ষণপ্রাপ্ত শিল্পীদের মাধ্যমে পাড়ার ছোট বড় শিল্পীদের নাচের প্রশিক্ষণ দিয়ে তাদের সাবলীল করে তুলে এই অনুষ্ঠানের মাঝে তারা মঞ্চস্থ করেন তাদের গীতি আলেখ্য। কোন রেকর্ডিং সিস্টেম ছাড়াই শুধুমাত্র নিজেদের দ্বারা পরিবেশিত সংগীত স্থানীয় শিল্পীদের বাদ্যযন্ত্র সহযোগে পরিবেশন করে সকলকে মুগ্ধ করে শিল্পীরা। যা দেখে আয়োজক রাও নিজেদের আয়োজনে খুশি। এদিনের এই সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করা ছোট ও যুব শিল্পীরা, পাড়ার মধ্যেই নিজেদের শিল্প সত্ত্বা ফুটিয়ে তুলে রবীন্দ্র নজরুল সন্ধ্যায় নিজেদের নাচ-গান পরিবেশন করে উচ্ছ্বসিত হয়ে পড়ে।

Leave a Reply