ASANSOL

মহিশীলা কলোনির ৭ দিন ব্যাপী শ্রী শ্রী শীতলা পূজা ও ২৪ প্রহর অখন্ড হরিনাম সংকীর্তনের আয়োজন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : আসানসোল শিল্পাঞ্চলে প্রতিবছর প্রখর গ্রীষ্মে জৈষ্ঠ মাসের সময় বিভিন্ন জায়গায় হরিনাম সংকীর্তন এর আয়োজন করা হয়। এদের মধ্যে অন্যতম আসানসোলের মহিশীলা কলোনির ৭ দিন ব্যাপী শ্রী শ্রী  শীতলা পূজা ও ২৪ প্রহর অখন্ড হরিনাম সংকীর্তনের আয়োজন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্ব রয়েছে ১ নং, মহিশীলা কলোনি দক্ষিণপাড়া কীর্তন কমিটি।
এবার এই অনুষ্ঠানের ৫৬ তম বছর।



এ ব্যাপারে কীর্তন কমিটির পক্ষ থেকে রাম চন্দ, লক্ষণ চন্দ, তরুণ তরফদার প্রমুখ সদস্যরা বলেন, এবারে তাদের ৫৬ তম বর্ষ। প্রধানত এখানে মা শীতলা দেবীর পূজা করা হয়। মহিলারা পূজার কুলো নিয়ে বিভিন্ন বাড়িতে বাড়িতে যান এবং শেষে পুরো এলাকা প্রদক্ষিণ করে আবার সন্ধ্যে বেলায় পূজা করা হয়। ৭ দিন ব্যাপী এই কুলো প্রদক্ষিণ করে। শনিবার ২৫ শে মে শ্রী শ্রী শীতলা দেবীর পুজো করা হবে। এরপর ২৬, ২৭ ও ২৮ মে এই তিনদিন নিত্য গোপাল( মেমারি), গীতাঞ্জলি, লক্ষী নারায়ন যুগল মিলন সম্প্রদায় এই তিনটি দলের পক্ষ থেকে কীর্তন পরিবেশনা করা হবে। বুধবার ২৯ শে মে হবে লীলা কীর্তন। বৃহস্পতিবার লোকগীতি ও বাউল গান পরিবেশন করবেন রাজু গোষ্ঠ গোপাল দাস। সবশেষে শুক্রবার ২৯ শে মে “মহোৎসব” পালিত হবে।


প্রতি বছরের ন্যায় এ বছরেও প্রচুর মানুষের সমাগম হবে বলে আশা করছেন তারা প্রায় প্রতিদিনই হাজার খারাপ মানুষের সমাগম হয় তাদের এই অনুষ্ঠানে। গত বছর তাদের বাজেট ছিল প্রায় ৩ লক্ষ টাকা। এই বছর সেটি ৪ লক্ষ টাকা ছুঁতে পারে। প্রচুর ভক্তসমাগম হয় এই অনুষ্ঠানে।



এবারের  অনুষ্ঠান কমিটিতে  প্রধান উপদেষ্টা রয়েছেন এলাকার কাউন্সিলর তথা আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র পারিষদ মানস দাস, সভাপতি তাপস তরফদার, সম্পাদক রবীন্দ্রনাথ দাস, কার্যকরী সম্পাদক রাম চন্দ, প্রধান পুরোহিত কাজল চক্রবর্তী, মন্দির সঞ্চালক অনিতা রায় সহ দক্ষিণপাড়ার সকল মহিলা ও অধিবাসীবৃন্দ।

মতের ওপর মহিশীলা কলোনির এই ৭ দিন ব্যাপী শ্রী শ্রী শীতলা পূজা ও ২৪ প্রহর অখন্ড হরিনাম সংকীর্তন কে কেন্দ্র করে এলাকার মানুষ রীতিমত উৎসাহিত এবং  উৎসবের মেজাজে রয়েছেন তারা।

Leave a Reply