ASANSOL-BURNPUR

ব্লাস্টিংয়ে ক্ষতিগ্রস্থ বাড়িঘর, ইসিএলের ওসিপির উৎপাদন বন্ধ করে বিক্ষোভ আতঙ্কিত গ্রামবাসীদের

বেঙ্গল মিরর, জামুড়িয়া, চরণ মুখার্জী ও রাজা বন্দোপাধ্যায়ঃ ইসিএলের খোলামুখ কয়লাখনি বা ওসিপিতে ব্লাস্টিংয়ের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে আশপাশের এলাকার বাড়িঘর। আহত হচ্ছে শিশুরা। গোটা ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন আসানসোল জামুড়িয়া থানার ইসিএলের কুনুস্তোড়িয়া এরিয়ার নর্থ সিয়ারশোল কোলিয়ারি সংলগ্ন বিজপুরের দক্ষিণপাড়া, ইন্দ্রভূমি, আনন্দনগর কলোনি ও কাঁটাগড়িয়ার মাঝিপাড়ার বাসিন্দারা। শনিবার সন্ধ্যায় ঐ ওসিপিতে ব্লাস্টিং হয়। আতঙ্কিত গ্রামবাসীরা এই  ব্লাস্টিংয়ের প্রতিবাদে শনিবার সন্ধ্যা ও রবিবার সকাল থেকে ওসিপির কয়লা উৎপাদন বন্ধ করে দিয়ে বিক্ষোভ দেখান। এই ঘটনায় গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ইসিএলের নিরাপত্তা রক্ষী, সিআইএসএফের পাশাপাশি জামুড়িয়া থানার পুলিশ এলাকায় আসে।


বিজপুর দক্ষিণপাড়া , ইন্দ্রভূমি ও আনন্দনগর কলোনীর পাশাপাশি কাঁটাগড়িয়া মাঝিপাড়ার লোকজনেরা এদিন পরিষ্কার জানিয়েদেন, ব্লাস্টিং করার কেন এখানে মানা হচ্ছে না। তাই তারা এর কোন সমাধান সূত্র না বেরোনো পর্যন্ত ওসিপিতে উৎপাদন বন্ধ থাকবে।
এদিন তারা বলেন, শনিবার বিকেলে পাঁচটার সময় ওসিপিতে যে ব্লাস্টিং হয়েছে তা এতটাই বেশি ছিল যে আশপাশের এলাকার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি ব্লাস্টিংয়ের কারণে বড় বড় পাথর ঘরবাড়ির উপরে ছিটকে এসে পড়ে। কিছু পাথরের টুকরো উড়ে গিয়ে বাড়ির কাছে পড়েছিল। বাড়ির উঠোনের মধ্যেও অনেকগুলো পাথরের টুকরো এসে পড়ে। শিশুরা সেখানে খেলা করছিলো। তার মধ্যে এক শিশু আহত হয়। সৌভাগ্যবশতঃ বড় কিছু হয়নি। তাদের দাবি, এইভাবে ওসিপিতে ব্লাস্টিং চলতে থাকলে ভবিষ্যতে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।


ওসিপিতে উৎপাদন বন্ধ করে দেওয়ার খবর পেয়ে ইসিএলের আধিকারিকরা এলাকায় পৌঁছান তাদের সামনে দেখতে পেয়ে ঘেরাও করে তীব্র প্রতিবাদ জানায় গ্রামবাসীরা।
তাদের তরফে বলা হয়, এখানে ব্লাস্টিংয়ের কারণে বিজপুর ও কাঁটাগড়িয়া এলাকার বাসিন্দাদের অনেক সমস্যায় পড়তে হচ্ছে। এখানকার মানুষদের পুনর্বাসন বা ব্লাস্টিং বন্ধ করার জন্য প্রশাসনকে বারবার অনুরোধ করা হচ্ছে। কিন্তু কোন অর্থবহ উদ্যোগ না নেওয়ায় শনিবারের ব্লাস্টিংয়ে পাথরের টুকরো পড়ে কারোর জীবন যেতে পারতো।
ইসিএলের তরফে এক আধিকারিক বলেন, গ্রামবাসীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply