ASANSOL

আসানসোলে ধুমধামের সঙ্গে উল্টোরথ পালন, বেরলো ISKCON র শোভাযাত্রা

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : সোমবার সারা দেশের সঙ্গে  আসানসোলে উল্টো রথ পালিত হলো যথেষ্ট ধুমধামের সঙ্গে । হিন্দু সনাতন ধর্মালম্বীদের
অন্যতম প্রধান ধর্মীয় উৎসব হল রথযাত্রা। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে প্রতিবছর পালিত হয় রথযাত্রা। রীতি অনুযায়ী আজ থেকে ঠিক ৯ দিন আগে প্রভু জগন্নাথ দেব, দেবী সুভদ্রা ও বলরাম রথে চড়ে তাদের মাসির বাড়িতে গিয়েছিলেন। আজ ছিলো তাদের বাড়ি ফেরার দিন। একে বলা হয় উল্টো রথ।


৯ দিন চলার পর উল্টো রথযাত্রা হয়। বিশেষ রীতিতে জগন্নাথ আরাধনা করার নিয়ম রয়েছে, তেমনি উল্টোরথেও রয়েছে বেশ কিছু আচার-অনুষ্ঠান। উল্টোরথ পড়েছে সোমবার অর্থাৎ ১৫ই জুলাই। গত ৭ জুলাই পালিত হয়েছিল রথযাত্রা। মাসির বাড়ি এক সপ্তাহ কাটিয়ে এবার ঘরে ফেরার পালা জগন্নাথ, বলরাম ও সুভদ্রার। যদিও এই বছর পুরীতে রথযাত্রা পালিত হয়েছে দু-দিন ধরে। তাই উল্টোরথও পালিত হবে ১৫ ও ১৬ জুলাই, দু-দিন ধরে। প্রথা অনুযায়ী উল্টো রথের দিন দেবতাদের গুণ্ডিচা মন্দির থেকে পুরীর মন্দিরে ফিরিয়ে আনা হয়।



সেই রথের দিন থেকে  আসানসোলের এসবি গরাই রোডের বুধা ময়দানে ছিলো  আসানসোল ইসকনের রথ। সেখানে বেশ কয়েকদিন ধরে বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল।
এদিন বিকেলে আসানসোল ইসকনের রথে চড়ে ভগবান জগন্নাথের দেবী সুভদ্রা ও বলরাম তাদের বাড়িতে ফিরে আসেন। ইসকনের রথ বুধা মাঠ থেকে এসবি গড়াই রোড দিয়ে কোর্ট রোড, ভগৎ সিং মোড় হয়ে গারুইয়ে ইসকন মন্দিরে পৌঁছায়। উল্টো রথযাত্রায় বিপুল সংখ্যক ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন । সঙ্গে সারা পথ জুড়ে পুলিশি নিরাপত্তাও ছিল আঁটোসাঁটো।



এই ব্যাপারে  আসানসোল ইসকনের প্রভু দয়া চন্দ্র নিতাই দাস জানান, এদিন ভগবান জগন্নাথ, দেবী সুভদ্রা ও বলরামকে নিয়ে তাদের মাসির বাড়ি থেকে নিজ বাড়িতে ফিরেছেন।প্রতিবছরের মতো এ বছরও রথযাত্রা জাঁকজমকপূর্ণভাবে পালিত হয়েছে। এ বছর ঐতিহ্যগতভাবে রথযাত্রা উদযাপিত হয়েছে, তিনি ভগবানের কাছে প্রার্থনা করেন আগামী বছরগুলোতেও যেন আমরা এই পবিত্র উৎসবটি একইভাবে পালন করি। সুস্থ এবং নিরাপদ থাকার জন্য তিনি ভগবানের কাছে প্রার্থনা করেন।
আসানসোল ইসকনের পাশাপাশি এদিন শহর তথা শিল্পাঞ্চলে উল্টো রথযাত্রা পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *