ASANSOL

আসানসোলের সবজি বাজারে হানা মহকুমাশাসকের

পেঁয়াজ, রসুন ও টমেটোর দাম আকাশছোঁয়া

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়/সৌরদীপ্ত সেনগুপ্ত : পুজোর মুখে বেশকিছু সবজির দামে সাধারণ মানুষের নাজেহাল অবস্থা। যার মধ্যে রয়েছে পেঁয়াজ, রসুন ও টমেটো। এই তিন সবজির দাম একেবারে আকাশছোঁয়া।
আসানসোলের মেন বাজার সহ শিল্পাঞ্চলের সব খুচরো বাজারে বলতে পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৮০ থেকে ১০০ টাকা ও রসুন ২০০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একমাত্র পটল বাদে অন্য সবজির দাম ৫০ থেকে ৭০ টাকা কেজি। আলু বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে।


এমন অবস্থায় শুক্রবার আসানসোলের জিটি রোডের হোলসেল সবজি বাজারে হানা দিলেন আসানসোলের মহকুমাশাসক (সদর) বিশ্বজিৎ ভট্টাচার্য। তার সঙ্গে ছিলেন আসানসোল দূর্গাপুর পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ বা ইবি, এগ্রি মার্কেটিং সহ অন্য সরকারি দপ্তরের আধিকারিকরা।
মহকুমাশাসক হোলসেল বিক্রেতার কাছে জানতে চান, টমেটো, রসুন ও পেঁয়াজের এতো দাম কেন নেওয়া হচ্ছে? তিনি বিক্রেতার কাছ এইসব জিনিস কেনা ও বিক্রি করার চালান দেখতে চান। কিন্তু বেশ কয়েকজন তা দেখাতে পারেননি। তাদেরকে মহকুমাশাসক সতর্ক করে দেন। একজনকে দোকান বন্ধ রাখতে বলা হয়েছে।


এই প্রসঙ্গে পরে মহকুমাশাসক (সদর) বলেন, টমেটো ও রসুনের দামটা অনেক বেড়েছে। খুচরো মার্কেটে তা বিক্রি হচ্ছে। কিন্তু আমরা হোলসেল বাজারে অভিযানে এসেছি। তার কারণ এখান থেকেই খুচরো বাজারে এগুলো যায়। আমরা সতর্ক করেছি। বলেছি দাম ঠিক রাখতে। ইচ্ছাকৃতভাবে দাম বাড়ানো যাবে না। পেঁয়াজের দাম আরো কিছুটা কম হলে, সাধারন মানুষেরা স্বস্তি পাবেন। প্রশাসন তা চেষ্টা করছে। তবে তিনি বলেন, এর আগে ওজনের মেশিন নিয়ে এর আগে অনেক অভিযোগ ও গরমিল ধরা হয়েছিলো। তখন তাদেরকে সতর্ক করা হয়েছিলো। এদিন অভিযানে এসে দেখলাম, এখন অনেকটাই ঠিক হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *