Bengali NewsWest Bengal

পশ্চিমবঙ্গে চলবে না স্কুলের ইচ্ছামত ব্যবহার; স্কুল অনলাইন ক্লাস বন্ধ করতে পারবে না; ট্রান্সপোর্ট, লাইব্রেরী, কম্পিউটার চার্জ না নেওয়ার নির্দেশ

আসানসোল, বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত: করণা পরিস্থিতিতেই লকডাউন চলাকালীন স্কুলগুলির ইচ্ছামত মনোভাবের বিরুদ্ধে এবং অভিভাবকদের আর্থিক সংকটের স্বার্থের কথা মাথায় রেখে রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের সচিব মনিশ জৈন কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেছেন।
ওই নির্দেশে বলা হয়েছে রাজ্যের সমস্ত স্কুলে ২০২০-২১ শিক্ষাবর্ষে টিউশন ফি কোনরকম বৃদ্ধি করা যাবে না।এছাড়া কোনভাবে স্কুল ফি জমা করার সময় বিলম্ব হলে মানবিকতার খাতিরে স্কুল কর্তৃপক্ষ যাতে অভিভাবকদের সঙ্গে সমস্ত রকম সহযোগিতা যাতে করা হয়। এছাড়া লকডাউন এর সময় ট্রান্সপোর্ট, কম্পিউটার ল্যাব, লাইব্রেরী, স্পোর্টস, এক্সট্রা- কারিকুলার অ্যাক্টিভিটি প্রভৃতির ক্ষেত্রে ফি যাতে না নেওয়া হয়। একমাত্র যে সুবিধাগুলি ছাত্র-ছাত্রীদের দেওয়া হচ্ছে সেগুলির ওপর যাতে ফি নেন স্কুল কর্তৃপক্ষ। এই শিক্ষাবর্ষে নতুন কোনো রকম ফি যাতে না নেওয়া হয়। এছাড়া লকডাউন এর কারণে কোন ছাত্র-ছাত্রী যদি স্কুল ফি না দিতে পারেন তবে তাকে যেন অনলাইন ক্লাস বা অন্য কোন পরিষেবা থেকে বঞ্চিত না করা হয়।

এই নির্দেশ রাজ্যের সমস্ত স্কুলগুলিতে পাঠিয়ে দেওয়া হয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব সাত দিনের মধ্যে সেটি স্কুলে কার্যকর করে স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকের কাছে তার রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

সরকারের এই সিদ্ধান্তে সমস্ত অভিভাবকরা স্বাগত জানিয়ে অভিবাদন জানিয়েছেন।
বস্তুত: উল্লেখযোগ্য শিল্পাঞ্চলের ইন্ডিয়া ইন্টারন্যাশনাল স্কুল, দিল্লি পাবলিক স্কুল, সেন্ট জুডস স্কুল প্রকৃতি স্কুলে অতীতে এই ফি বৃদ্ধির জন্য অবিভাবকরা বিরোধ দর্শন করেছিলেন।

Leave a Reply