ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJANCOVID 19West Bengal

অন্য পথ দেখালো রুপনারায়নপুর, বাড়িতেই কোয়ারান্টাইনে থাকবেন করোনা আক্রান্ত মহিলা, মানবিকতার নজির রাখলেন বাড়িওয়ালা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১১ আগষ্টঃ বাংলা তথা দেশের নানা প্রান্তে বলতে গেলে করোনা রোগীদের কেন্দ্র করে অমানবিক ও নিন্দাজনক ঘটনা ঘটছে। আর সেই সময় সবার মধ্যে সচেতনতার বার্তা দিতে এক মানবিকতার নজির রাখলেন পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের রূপনারায়ণপুর।
মঙ্গলবার বছর ৩০র এক মহিলার করোনা পজিটিভ রিপোর্ট আসার পরে তাকে হোম কোয়ারান্টাইন বা নিজের বাড়িতেই থাকার পরামর্শ দেন স্বাস্থ্য আধিকারিক। সেই পরামর্শকে অত্যন্ত ইতিবাচক ভাবে নিয়ে ঐ মহিলা যে বাড়িতে ভাড়া থাকেন সেই বাড়ির মালিক ও তার পরিবার তাকে বাড়িতেই রাখার সিদ্ধান্তে সায় দেন। এমন কি যতদিন তাকে কোয়ারান্টাইনে থাকতে হবে ততদিন যাবতীয় পরিষেবা দেওয়ারও ব্যবস্থা করবেন বলে বাড়িওয়ালা জানিয়েছেন।
করোনা ভয়কে জয় করে আক্রান্তকে এই ভাবে সহযোগিতা করার মানসিকতায় অত্যন্ত খুশি সালানপুর ব্লক স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন । ব্লক স্বাস্থ্য বিভাগ ঐ মহিলার যাবতীয় ওষুধ দেওয়ার ব্যবস্থা করেছে। তার সঙ্গে স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, দিনে রাতে যে কোন সময়ে সামান্যতম অসুবিধা হলেই, যেন নির্দ্বিধায় পিঠাইকেয়ারি গ্রামীণ হাসপাতালে জানানো হয়। সঙ্গে সঙ্গে তারা ব্যবস্থা নেবেন।
প্রসঙ্গতঃ, করোনা সংক্রমণ আটকাতে এখন প্রায় প্রতিদিনই এই গ্রামীণ হাসপাতলে রেপিড এন্টিজেন পদ্ধতিতে পরীক্ষা করার ব্যবস্থা হচ্ছে। এদিন ৩১ জনের করোনা পরীক্ষা করা হয়। তার মধ্যে একমাত্র রূপনারায়নপুরের বাসিন্দা ঐ মহিলার পজিটিভ রিপোর্ট আসে। এই রিপোর্ট হাতে পেয়ে চিন্তিত হয়ে পড়েন স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা । কারণ দিন কয়েক আগেই ঐ মহিলার স্বামী ও শিশুপুত্রের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তারা বর্তমানে কোভিড১৯ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। উল্লেখ্য, এই মহিলার স্বামী রূপনারায়নপুর পুলিশ ফাঁড়ির অফিসার। এই সময় ঐ মহিলা তার ভাড়া বাড়িতে থাকছেন৷ সেই কারনে সমস্ত দিক বিবেচনা করে তাকে বাড়িতেই থাকার পরামর্শ দেয় স্বাস্থ্য দপ্তর । কিন্তু এক্ষেত্রে ঐ বাড়ির মালিকের পরিবারের সম্মতি বিশেষ প্রয়োজন ছিলো। যা তারা অত্যন্ত মানবিকতার সঙ্গে দিয়েছেন।
ব্লক স্বাস্থ্য দপ্তর ঐ পরিবারকে ধন্যবাদ জানানোর পাশাপাশি আবেদন রেখেছে, যাদের উপসর্গ নেই কিন্তু করোনা পজিটিভ রিপোর্ট আসছে, তাদের আলাদাভাবে বাড়িতে থাকার ব্যবস্থা থাকলে, সব সুযোগ যাতে তারা পান তা দেখা অত্যন্ত জরুরী । এক্ষেত্রে এলাকার বাসিন্দা ও প্রতিবেশীদেরও সহনশীল ও মানবিক হওয়ার আবেদন জানানো হয়েছে। তারা বাড়িতে থাকাকালীন ওষুধ ও চিকিৎসা সহায়তা ব্লক হাসপাতাল থেকেই করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। তবে সম্ভব হলে বাড়িতে কিছু পরিমাণ ভিটামিন সি, বি কমপ্লেক্স, প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ রাখার কথাও বলা হয়েছে স্বাস্থ্য দপ্তরের তরফে

Leave a Reply