Bengali NewsDURGAPURWest Bengal

রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন দুর্গাপুরের শিক্ষক ড: কালিমুল হক

Dr. Kalimul haque

বেঙ্গল মিরর , আসানসোল , সৌরদীপ্ত সেনগুপ্ত:
আসানসোল – দুর্গাপুর শিল্পাঞ্চল এবং সমগ্র পশ্চিম বর্ধমান জেলার জন্য খুশির এবং গর্বের খবর রাষ্ট্রপতি পুরষ্কারের জন্য নির্বাচিত হয়েছেন দুর্গাপুর শহরের নেপালিপাড়া হিন্দি উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ ডাঃ কালিমুল হক।
এই খবর প্রকাশ্যে আসার পরই দুর্গাপুর এবং পশ্চিম বর্ধমান জেলার মানুষের মধ্যে খুশির হাওয়া।
এই পুরস্কারটি রাষ্ট্রপতির দ্বারা অর্পণ করা হবে আগামী ৫ ই সেপ্টেম্বর ২০২০। পশ্চিমবঙ্গ থেকে দু’জন শিক্ষক, দুর্গাপুর নেপালীপাড়া হিন্দি উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ, ডঃ কলিমুল হক এবং আলিপুরদুয়ারের বীরপাড়া ব্লকের মাদারিহাট টোটো ধনপতি মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষিকা মিশা ঘোষাল রাষ্ট্রপতি পুরস্কার পাবেন। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয় এর তালিকা প্রকাশ ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে।

ডাঃ হককে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন যে, এই পুরষ্কার পাওয়া পুরো জেলার মানুষের জন্য গর্বের বিষয়। সবার সহযোগিতার ফলস্বরূপ পুরষ্কারটি পাওয়া যাচ্ছে। এর জন্য জেলার সকল মানুষকে অভিনন্দন।

২০১৯ সালে ডঃ হক পশ্চিমবঙ্গ সরকারের বৃহত্তম শিক্ষা পুরস্কার “শিক্ষারত্ন” পেয়েছিলেন।
ফেব্রুয়ারী ১২, ১৯৯৯, ডঃ হক খড়গপুরের হিতকারিনী উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে শিক্ষকতা শুরু করেছিলেন। সেখানেই পাঁচ বছর পরে, ২০০৪ সালের ৯ ই অক্টোবর সহকারী অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়। ২৩ শে এপ্রিল ২০১০, তিনি দুর্গাপুর নেপালীপাড়া হিন্দি উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ হিসাবে যোগদান করেন। এই স্কুলে যোগদান করার পর আসার স্কুলটি একটি আলাদা পরিচয় পায় তার কর্মশৈলির মাধ্যমে। ওই স্কুলে বর্তমানে প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। ২০১৬ সালে, তিনি সংযুক্ত বর্ধমান জেলার “সেরা প্রধান শিক্ষক” পুরষ্কার পেয়েছিলেন। একই সাথে, স্কুলটি এখন জেলার দ্বিতীয় স্থানে রয়েছে। স্কুলটি ২০১৭ সালে “শিশু মিত্র বিদ্যালয়” পুরস্কার পেয়েছিল। ২০১৮ সালে, স্কুলটি রাজ্যে চতুর্থ স্থান অর্জন করেছে। এরপরই ২০১৯ সালে প্রধান শিক্ষক ড: কলিমুল হক শিক্ষা রত্ন পুরষ্কার পেয়েছিলেন।
সারা পশ্চিমবাংলার বিশেষত: পশ্চিম বর্ধমান জেলার মানুষের কাছে নিঃসন্দেহে এটি একটি গর্বের বিষয়।

Leave a Reply