Bengali NewsFEATUREDLatestNationalNewsWest Bengal

বিশ্বের দরবারে ফের স্বীকৃতি পেলো বাংলা

সবুজসাথী’ আন্তর্জাতিক স্তরে সেরার শিরোপা পেল

Mamata Banerjee
chief minister distribute cycle under
sabuj sathi file photo

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল,: বিশ্বের দরবারে ফের স্বীকৃতি পেলো বাংলা। রাজ্যের জনপরিষেবামূলক প্রকল্প ‘সবুজসাথী’ আন্তর্জাতিক স্তরে সেরার শিরোপা পেল। এরই সঙ্গে ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প পেল স্বীকৃতি।
‘কন্যাশ্রী’র পর এবার ‘সবুজসাথী’। রাজ্যের প্রকল্প বিশ্বসেরার খেতাব পাওয়ার পর বিশ্বের দরবারে সম্মানের নিরিখে ভারতের আরেকটি পালক জুড়ে গেল।

জনপরিষেবামূলক প্রকল্প নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছিল রাষ্ট্রপুঞ্জ অধীনস্থ সংস্থা (World Summit on the Information and Society বা WSIS)
ওই প্রতিযোগিতায় ১৬২টি দেশের ১ হাজার ৬০০টি প্রকল্প অংশ নিয়েছিল । ওই প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রকল্পগুলির মধ্যে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে ‘সবুজসাথী’। গত বছরই এই প্রতিযোগীতায় স্বীকৃতি পেয়েছিল এই প্রকল্প। পাশাপাশি, এবার স্বীকৃতি পেয়েছে ‘উত্কর্ষ বাংলা’ প্রকল্প।

করোনা আবহে এবার ভার্চুয়াল মাধ্যমে পুরস্কার প্রদান করা হয়।
রাজ্য সরকারের পক্ষে ভার্চুয়াল মাধ্যমে পুরস্কার গ্রহণ করেন অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের অফিসার অন স্পেশাল ডিউটি সঞ্জয় থাড়ে। এর আগে, ২০১৭ সালে বিশ্বের ৬৩টি দেশের ৫৫২টি জনপরিষেবামূলক প্রকল্পের মধ্যে, ‘কন্যাশ্রী’ প্রকল্প ছিনিয়ে নেয় রাষ্ট্রপুঞ্জের ‘পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ এবং ওই প্রকল্পকে বিশ্বের সেরা তৈরি করে।

এবার বিশ্বসেরা খেতাব পেল ‘সবুজসাথী’। ২০১৫ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যে চালু হয় ‘সবুজসাথী’ প্রকল্প। এই প্রকল্পে স্কুল পড়ুয়াদের সাইকেল দেয় রাজ্য সরকার। সরকারি সূত্রের খবর অনুযায়ী এ প্রর্যন্ত প্রায় ৮৪ লক্ষ পড়ুয়ার হাতে সাইকেল তুলে দেওয়া হয়েছে ।
এছাড়া “উৎকর্ষ বাংলা” প্রকল্পের সূচনা হয় ২০১৬ সালের ফেব্রুয়ারিতে । এই প্রকল্পের অধীনে ১৮ থেকে ৪০ বছর বয়সি বেকার যুবক-যুবতীদের স্বল্প সময়ের জন্য কারিগরি প্রশিক্ষণ দেওয়া হয় নিখরচায়।বিশেষত: এই প্রকল্পে একমাত্র সেগুলির প্রশিক্ষণ দেওয়া হয় যে-সব কাজের চাহিদা রয়েছে বাজারে।
রাজ্যের জনপরিষেবামূলক প্রকল্প ‘সবুজসাথী’- র আন্তর্জাতিক স্তরে সেরার শিরোপা পাওয়া শাসকদলের কাছে সরকারের উন্নয়ন মূলক কাজের প্রতিফলন হিসেবেই দেখছেন ওয়াকিবহাল মহল। রাজনৈতিক মহলের ধারণা আগামী বিধানসভা নির্বাচনে তৃণমূলের কাছে এই “সবুজ সাথী” প্রকল্পের পুরস্কার পাওয়া উন্নয়ণের উদাহরণ স্বরূপ তুরুপের আরেকটি তাস হিসেবে বিবেচিত হবে বলে রাজনৈতিক মহলের ধারণা।

Leave a Reply