Bengali NewsWest Bengalधर्म-अध्यात्म

মহালয়ার দিন সকালে বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির

file photo

বেঙ্গল মিরর, কলকাতা, সৌরদীপ্ত সেনগুপ্ত : মহালয়ার দিন সকালে বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির। মন্দির খোলা থাকবে দুপুর ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। ১৮ ই সেপ্টেম্বর থেকে দক্ষিণেশ্বর মন্দির খুলবে সকাল সাড়ে ছটায়। বেলা সাড়ে ১২ টা পর্যন্ত খোলা থাকবে মন্দির। আবার দুপুর সাড়ে ৩ টে থেকে সন্ধে সাড়ে ৭ টা পর্যন্ত খোলা থাকবে মন্দির।
প্রত্যেক বছর মহালয়ার দিন লক্ষাধিক মানুষজন দক্ষিণেশ্বর মন্দির চত্বরে এসে উপস্থিত হন। চাঁদনীঘাট, বকুলতলা প্রভৃতি জায়গায় প্রচুর মানুষের সমাগম হয়। করোনা পরিস্থিতিতে এই বিশেষ নিয়ম তৈরি করা হয়েছে। গঙ্গা ঘাট যাবার রাস্তা মহালয়ার দিন ব্যারিকেড করা থাকবে। দক্ষিণেশ্বরের গঙ্গার ঘাটে এই বছর তর্পণ করার অবকাশ থাকছে না অর্থাৎ মানুষ তর্পণ করতে পারবেন না।

ব্যারাকপুর পুলিশ কমিশনার মনোজ ভার্মা এ বিষয়ে বলেন ওই দিন যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এবং যাতে জনসমাগম না হয় সে ব্যাপারে নজরদারি চালাতে প্রচুর সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে।

মহালয়াতে বন্ধ থাকবে বেলুড় মঠের গঙ্গা ঘাট
file photo

অন্যদিকে বেলুড়মঠেও প্রতিবছর মা সারদা ঘাটে বহু মানুষের সমাগম হয় এবং বহু মানুষ সেখানে তর্পণ করেন। মহালয়ার পুণ্য তিথি উপলক্ষে প্রতিবছর অনেক সাধু বেলুড় মঠের গঙ্গা ঘাটে তর্পণ করেন। কিন্তু এবছর করোনা পরিস্থিতিতে সেই ঘাট বন্ধ রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে।
বস্তুত উল্লেখ্য, দূর্গা পূজার আর কিছুদিন বাকি রয়েছে। আপামর বাঙালি অধীর হয়ে দিন গুনছে তাদের সবচেয়ে বড় উৎসবের। কিন্তু এবছর করোনা পরিস্থিতিতে বিগত বছরগুলোর মতো জৌলুষপূর্ণ
হবে না এটি সহজেই অনুমেয়।

Leave a Reply