ASANSOLASANSOL-BURNPURBengali News

রেলে চাকরি দেওয়ার নামে প্রতারণা

আসানসোলে গ্রেফতার গুজরাটের এক যুবক সহ ৫ জন

বেঙ্গল মিরর ,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৯ সেপ্টেম্বরঃ রেলে চাকরি দেওয়ার নামে প্রতারণা করার অভিযোগে সোমবার ৫ জনকে গ্রেফতার করলো আসানসোল দক্ষিণ থানার পুলিশ। তাদেরকে আসানসোল পুলিশ লাইন সংলগ্ন বার্ণপুর রোডের একটি হোটেল থেকে গ্রেফতার করা হয়।

ধৃতদের মধ্যে সূর্যনাথ চতুর্বেদী গুজরাটের আমেদাবাদের বাসিন্দা বলে পুলিশ সূত্রে জানা গেছে। এই সূর্যনাথ নিজেকে রাষ্ট্রীয় সমাজবাদী পার্টির দেশের সর্বোচ্চ পদাধিকারী বলে দাবি করেছে। বাকি ৪ জনের নাম হলো বাবন মুখোপাধ্যায়, রাজু সাউ, ভিক্কি খান ও বিজয় হেলা। এরমধ্যে বাবনের বাড়ি রুপনারায়নপুরে। বাকি তিনজন আসানসোলের বাসিন্দা।

ধৃতদের মঙ্গলবার আসানসোল আদালতে তোলা হলে বিচারক তাদের জামিন নাকচ করে সূর্যনাথকে জেল হাজত ও বাকি চারজনকে ৭ দিনের পুলিশ রিমান্ডের নির্দেশ দেন।

তাদের কাছ থেকে পুলিশ রাষ্ট্রীয় সমাজবাদী পার্টির লেটারহেড সহ একাধিক প্যাড, রেলের বিভিন্ন রাবার স্ট্যাম্প, বিভিন্ন যুবকের নামের রেলের চাকরির নিয়োগ পত্র, ৫ লক্ষ টাকার একটি চেক সহ পেয়েছে। যার মধ্যে জনৈক কার্তিক দে নামে এক যুবকের নিয়োগ পত্রও আছে।

তাদের প্রাথমিক জেরা করে পুলিশ জানতে পেরেছে, তাদের কাছে যেসব কিছু পাওয়া গেছে, তা নকল ও ভুঁয়ো। পুলিশ ৪ জনকে রিমান্ডে নিয়ে এই প্রতারণা চক্রে আর কে কে আছে তা জানার চেষ্টা করছে।

গুজরাটের সূর্যনাথ চতুর্বেদী পুলিশ লাইনের কাছে একটি হোটেলে এসে রুম ভাড়া নিয়ে থাকতো


পুলিশ সূত্রে জানা গেছে, গুজরাটের আমেদাবাদের বাসিন্দা সূর্যনাথ চতুর্বেদী আসানসোল পুলিশ লাইনের কাছে একটি হোটেলে এসে রুম ভাড়া নিয়ে থাকতো। এই পুলিশ লাইনের অদূরে ভগৎ সিং মোড়ে একটি মাংসের দোকান আছে। সেই দোকানে সূর্যনাথ প্রায়ই আসতো।

সেই সূত্রে সেই দোকানের মালিকের ছেলে আকিব জাভেদের সঙ্গে তার পরিচয় হয়। আকিবকে সূর্যনাথ বলে, সে রাষ্ট্রীয় সমাজবাদী পার্টির দেশের সর্বোচ্চ পদাধিকারী। সে বাংলা, বিহার, ঝাড়খণ্ড সহ বিভিন্ন রাজ্যে দলের প্রচারের দায়িত্বে আছে।

টিকিট পরীক্ষকের চাকরি জন্য ৮ লক্ষ টাকা দিতে হবে

এছাড়াও তার হাতে রেলে চাকরি করে দেওয়ার ক্ষমতা আছে। আকিব তাকে রেলে চাকরি করে দেওয়ার জন্য বলে। তখন সূর্যনাথ আকিবকে বলে, সে তাকে পূর্ব রেলের আসানসোল ডিভিশনে টিকিট পরীক্ষকের চাকরি করে দেবে। তারজন্য ৮ লক্ষ টাকা দিতে হবে। এছাড়াও আকিবকে সে রাষ্ট্রীয় সমাজবাদী পার্টির ঝাড়খণ্ডের আহ্বায়ক করে দেবে। আকিব সেই প্রস্তাবে রাজি হয়ে যায়।

সেইমতো আকিবকে বেশ কয়েক দফায় সূর্যনাথকে ৩ লক্ষ ৭১ হাজার টাকা দেয়। গত রবিবার সূর্যনাথ আকিবকে আসানসোলে রেলের টিকিট পরীক্ষকের চাকরির জন্য একটা নিয়োগ পত্র দেয়। সেই নিয়োগ পত্র নিয়ে তাকে আসানসোলের ডিআরএম অফিসেও যেতে বলে।

একইসঙ্গে প্রতিশ্রুতি মতো সূর্যনাথ তাকে রাষ্ট্রীয় সমাজবাদী পার্টির ঝাড়খন্ডের আহ্বায়ক করে একটি লিখিত প্যাড দেয়। সবকিছু হাতে পাওয়ার পরে আকিবের গোটা বিষয়টিতে সন্দেহ হয়। সে গোটা ঘটনার কথা জানিয়ে আসানসোল দক্ষিণ থানায় জানায়।

সবকিছু শোনার পরে পুলিশ নিশ্চিত হয় যে, এটা একটা প্রতারণা চক্র। সঙ্গে সঙ্গে পুলিশ ফাঁদ পেতে সূর্যনাথ ও তার ৪ সঙ্গীকে আটক করে সোমবার সকালে। জেরায় সবকিছু স্বীকার করে নেয় ৫ জন৷ এরপর আকিবের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ ৫ জনকে গ্রেফতার করে।

৪ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে


পুলিশ জানায়, ধৃত ৫ জনের মধ্যে ৪ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে। তাদেরকে জেরা করে চক্রে আরো কে বা কারা আছে, কাদেরকে চাকরি দেওয়ার নাম করে প্রতারণা করা হয়েছে, তা জানার চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply