Bengali NewsLatestNationalNewsWest Bengal

কনভয়ে হামলার ঘটনায় কেন্দ্র-রাজ্য সংঘাত : কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য তলব করা করা হল রাজ্যের ৩ আইপিএস আধিকারিককে

বেঙ্গল মিরর, কলকাতা, সৌরদীপ্ত সেনগুপ্ত : বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (J P Nadda) কনভয়ে হামলার ঘটনায় কেন্দ্র-রাজ্য সংঘাত আরও ত্বরান্বিত হল।

সংবাদ সংস্থা এএনআই সূত্র মারফত খবর ,
বিজেপির সর্বভারতীয় সভাপতির নিরাপত্তার দায়িত্বে বাংলার তিন আইপিএস (IPS) অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে কাজের জন্য ডেকে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক । কেন্দ্র এই পদক্ষেপ করতে পারে না বলে রাজ্যও পালটা চিঠি দিয়েছে বলে খবর।

সূত্রের খবর, এই তিন আধিকারিক হলেন, ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডে, দক্ষিণবঙ্গের এডিজি
রাজীব মিশ্র এবং ডিআইজি, প্রেসিডেন্সি রেঞ্জ
প্রবীণ ত্রিপাঠী। তিনজনই ভিভিআইপি জেপি নাড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতির বঙ্গ সফরে হামলার ঘটনায় রাজনৈতিক উত্তেজনা বেড়ে চলেছে। এর আগে নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে অভিযোগ জানিয়েছিলেন দিলীপ ঘোষ। এরপর ডায়মণ্ডহারবার যাওয়ার পথে নাড্ডার কনভয়ে হামলা হয়। তারপরই রাজ্যপালের কাছে রিপোর্ট চায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affairs) এবং রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে তলব করে। কিন্তু ১৪ ডিসেম্বরের সেই বৈঠকে তাঁরা কেউ যাবেন না বলে সাফ জানিয়ে দেয় রাজ্যে । এদিকে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করে দেন যে, বিজেপির সর্বভারতীয় সভাপতির জন্য কড়া নিরাপত্তার বন্দোবস্তই করা হয়েছিল।

এদিকে সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে স্বরাষ্ট্রসচিবকে একটি চিঠি লিখেছেন। এএনআই সূত্রে আরো খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাকে লেখা ওই চিঠিতে সাংসদ (MP) কল্যান বন্দ্যোপাধ্যায় বলেন, “সংবিধান বলছে, আইন-শৃঙ্খলা রাজ্যের অভ্যন্তরীণ বিষয়। সেই সংক্রান্ত বিষয় রাজ্যের মুখ্যসচিব ও ডিজি-কে কীভাবে কেন্দ্র তলব করতে পারেন? সংবিধানে কোথায় এর সংস্থান রয়েছে?” একইসঙ্গে তৃণমূল সাংসদের অভিযোগ, মনে হচ্ছে এর পিছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে।

যদিও ওয়াকিবহাল মহলের মতে, সংবিধানে এরকম সংস্থান রয়েছে যাতে কেন্দ্র সরকারে চাইলে নিজের অধিকার প্রয়োগ করতে পারে।

Leave a Reply