Bengali NewsLatestSPORTS

সৌরভ গাঙ্গুলির অ্যাঞ্জিওপ্লাস্টি করার পরে শারীরিক অবস্থা স্থিতিশীল, ২৪ ঘন্টা পর্যবেক্ষণ করা হবে

BY SOURADEEPTO SENGUPTA

বেঙ্গল মিরর, কোলকাতা : “সৌরভ গাঙ্গুলির অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। তিনি এখন স্থিতিশীল। তাঁকে ২৪ ঘন্টা পর্যবেক্ষণ করা হবে। তিনি সম্পূর্ণ সচেতন রয়েছেন। তার হার্ট দুটি ব্লক রয়েছে যার জন্য তার জন্যে করা হবে। এখন পর্যন্ত তিনি স্থিতিশীল, সোমবার আমরা একটি বৈঠক করব এবং তারপরে আমরা আরও কী করা দরকার তার সিদ্ধান্ত নেব, হার্ট অ্যাটাকের পরে তাকে স্থিতিশীল হতে দেওয়াটাই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তিনি ঝুঁকিমুক্ত এবং তিনিও কথা বলছেন, ”সংবাদ সংস্থা এএনআই কে ডাঃ আফতাব খান বলেছেন বলে টুইট করা হয়েছে।

গাঙ্গুলি তার বাড়িতে জিম থাকাকালীন বুকে অস্বস্তির অভিযোগ করেছিলেন, পরে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

“সৌরভ গাঙ্গুলি তার বাড়ির জিমে ট্রেড মিল করার সময় বুকের অস্বস্তিতে ভুগছিলেন। আইএইচডি ওই ইস্কেমিক হার্ট ডিজিজের সৌরভ গাঙ্গুলির পারিবারিক ইতিহাস রয়েছে। তিনি যখন দুপুর ১ টায় হাসপাতালে আসেন উডল্যান্ডস হাসপাতালের মেডিকেল বুলেটিন অনুযায়ী
তখন তার পালস ৭০/ মিনিট, বিপি ১৩০/৮০ মিমি এইচজি এবং অন্যান্য ক্লিনিকাল প্যারামিটারগুলি স্বাভাবিক সীমাতে ছিল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সৌরভ গাঙ্গুলির দ্রুত সুস্থতা কামনা করেছেন

গাঙ্গুলি (৪৮) অক্টোবরে ২০১৮ সাল থেকে বিসিসিআই সভাপতি। তাঁর বড় ভাই স্নেহাশীস, প্রথম শ্রেণির ক্রিকেটার এবং বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের প্রশাসক, গত বছর কোভিড -১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন এবং তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল।

“সৌরভ গাঙ্গুলি স্থিতিশীল। সিনিয়র চিকিৎসকরা তার দেখাশোনা করছেন। আমরা আরও আপডেটগুলি পেয়ে গেলে আমরা আপনাকে জানাব, ‘শনিবার স্নেহাশিস বলেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারতীয় ক্রিকেট দলের দ্রুত সুস্থতা কামনা করেছিলেন এবং একটি টুইট বার্তায় তিনি বলেন যে সৌরভ গাঙ্গুলির একটি ‘ মাইল্ড কার্ডিয়াক অ্যারেস্ট’ হয়েছে।

বিসিসিআই সেক্রেটারি এবং ক্রিকেট বোর্ডে গাঙ্গুলির ঘনিষ্ঠ সহায়তা জয় শাহ টুইট করেছেন যে গাঙ্গুলি চিকিৎসায় ভাল সাড়া দিচ্ছেন।

২০১২ সালে বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব গ্রহণ করা গাঙ্গুলিকে দেশের নেতৃত্বদানকারী অন্যতম সেরা অধিনায়ক হিসাবে ভূষিত করা হয়েছে। তরুণ ক্রিকেটারদের সমর্থন দিয়ে এবং একটি ফাইটিং ইউনিট তৈরি করেছিলেন যেটি বিশ্বজুড়ে প্রচুর সাফল্য অর্জন করে। ভারতীয় ক্রিকেটে নতুন যুগের সূচনা করার জন্য তার কৃতিত্ব রয়েছে।

তিনি ২০০১ সালে স্টিভ ওয়াহের অল-বিজয়ী অস্ট্রেলিয়ান দলের বিপক্ষে হোম টেস্ট সিরিজের জয়ের দিকে নেতৃত্ব দিয়েছিলেন এবং ২০০৩-এর আইসিসি বিশ্বকাপের ফাইনালেও দলকে গাইড করেন। তাঁর অধিনায়কত্বে ভারত যৌথভাবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। তিনি ভারতকে পাকিস্তানে প্রথম টেস্ট সিরিজ জয়ের দিকে নিয়ে গিয়েছিলেন।

গাঙ্গুলি ভারতের প্রতিনিধিত্বকালে ৩১১ টি ওয়ানডেতে ১১,৩৬৩ রান এবং ১১৩ টি টেস্টে ১২,২১২ রান করেছিলেন। ফর্ম্যাট জুড়ে তাঁর ঝুলিতে ৩৮ টি আন্তর্জাতিক সেঞ্চুরি এবং ১০৭ টি অর্ধশতক রয়েছে। তিনি ৪৯ টি টেস্ট ম্যাচে ভারতের অধিনায়ক ছিলেন এবং এর মধ্যে ২১ টিতে জিতেছিলেন। তিনি ১৪৬ টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন, এর মধ্যে ৭৬ টিতে জিতেছিলেন।

বিসিসিআইয়ের সভাপতি হিসাবে গাঙ্গুলির মেয়াদ নয় মাস ছিল তবে তিনি এবং বোর্ড সচিব জয় শাহ তাদের দায়িত্ব থেকে কাজ চালিয়ে যান। সুপ্রিম কোর্ট বিসিসিআইয়ের নতুন গঠনতন্ত্রের সংশোধনী চেয়ে আবেদনের বিষয়ে রায় দেয়নি, যার ফলে বয়স ও অফিসের মেয়াদ নিয়ন্ত্রিত হয়েছে- লোধা কমিটির প্রস্তাবে।

গাঙ্গুলি এর আগে বাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশনে পদে ছিলেন। এই প্রাক্তন অধিনায়ক ২০১৪ সালে সিএবির যৌথ সচিব হিসাবে শুরু করেছিলেন।

বুধবার বিসিসিআই সভাপতি ইডেন গার্ডেন পরিদর্শন করেছেন এবং আসন্ন সৈয়দ মোশতাক আলী ট্রফির প্রস্তুতি নিয়ে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) সভাপতি অভিষেক ডালমিয়াকে নিয়ে আলোচনা করেছেন।

এই সপ্তাহের শুরুতে, গাঙ্গুলি আগামী বছর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে তাঁর রাজনীতিতে যোগ দেওয়ার জল্পনার বিষয়টি পরিষ্কার করে বলেছিলেন যে তিনি রাজ্যের গভর্নরের আমন্ত্রণ রক্ষা করতেই তার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।

“গভর্নর আপনার সাথে দেখা করতে চাইলে আপনাকে তার সাথে দেখা করতে হবে। তাই আসুন আমরা এটিকে এভাবে দেখি, ”গাঙ্গুলি বলেছিলেন।

বস্তুত শনিবার সকালে জিম করার সময় হঠাৎই বুকে ব্যথা করে সৌরভ। দিন কয়েক ধরেই নানা কাজ নিয়ে ভীষণ চাপে ছিলেন। গত রাতে ভালভাবে ঘুমও হয়নি। এদিন জিমে খানিকক্ষণ শরীরচর্চার পরই শরীরটা খারাপ লাগছিল তাঁর। প্রথমে ভেবেছিলেন অম্বল হয়েছে। তার জন্য ঠান্ডা পানীয় এনেও খান। কিন্তু তারপরই বুকে ব্যথা হয় বলে জানা যায়। সঙ্গে সঙ্গে নিয়ে যাওয়া হয় আলিপুরের বেসরকারি হাসপাতালে। জানা গিয়েছে, সৌরভের হার্টে ব্লকেজ রয়েছে। অ্যাঞ্জিওপ্লাস্টির পরই স্পষ্ট হবে হার্টের অবস্থা ঠিক কেমন। একটি স্টেনও বসানো হচ্ছে বলে খবর।

এদিকে আজ সন্ধ্যার দিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উডল্যান্ড হাসপাতাল সৌরভ গাঙ্গুলী কে দেখতে চান এবং চিকিৎসকদের কাছে তার শারীরিক অবস্থার খোঁজ নেন।

Leave a Reply