ASANSOLBengali News

গুগল সার্চ করে ব্যাঙ্কের হেল্পডেস্ক নম্বরে ফোন, ব্যাঙ্ক একাউন্ট থেকে গায়ের লক্ষাধিক টাকা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় , আসানসোল, ৯ জানুয়ারিঃ বন্ধ হয়ে গেছিলো ব্যাঙ্কের ইউপিআই(UPI) পরিষেবা। ব্যাঙ্কে লিখিত অভিযোগ করেও অনলাইন মানি ট্র্যানজেকশন চালু না হচ্ছিলো না। তাই গ্রাহক নিজেই গুগল থেকে ব্যাঙ্কের হেল্পলাইন bank helpline নম্বর বার করে সেখানে ফোন করেন। আর এক ফোন করতেই ব্যাঙ্ক একাউন্ট থেকে গায়েব হয়ে গেলো টাকা। কয়েক শো বা হাজার নয় ব্যাঙ্ক একাউন্ট থেকে এক ধাক্কায় বেপাত্তা হয়ে গেল ১ লক্ষ ৯ হাজার টাকা। আর এইভাবেই সাইবার অপরাধের cyber fraud শিকার হলেন আসানসোলের একটি বেসরকারি প্যাথোলজিক্যাল ল্যাবের কর্মী কুলটির বাসিন্দা যুবক মানস মাজি।


জানা গেছে, রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের( পিএবি) গ্রাহক হলেন কুলটির মিঠানি গ্রামের মানস মাজি। ব্যাঙ্কে অনলাইন মানি ট্র্যানজেকশনের সুবিধা থাকা সত্বেও সেটি কাজ করছিলো না। সেজন্য মানস ব্যাঙ্কে লিখিতভাবে তা জানিয়ে অভিযোগ দায়ের করেছিলেন। ব্যাঙ্ক কতৃপক্ষ তাকে জানিয়েছিল ২৪ ঘন্টার মধ্যেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু সমাধান না হওয়ায় তিনি আরো উপরে অভিযোগ করার জন্য গুগল থেকে ব্যাঙ্কের হেল্প লাইন নম্বর বার করেন।


মানস বলেন, বৃহস্পতিবার রাতে সেই ( +৯১-১৮০০) নম্বরে ফোন করি। কিন্তু রিং হয়ে যায় । কেউ ধরেনি। পরে আমার কাছে ফোন আসে পিএনবি হেল্পডেস্কের নাম করে। আমি সেখানে আমার সমস্যার কথা জানাই। সেই হেল্পডেস্ক থেকে আমার হোয়াটসঅ্যাপে একটি লিঙ্ক দিয়ে ক্লিক করতে বলা হয়। সেই ক্লিক করার পরে আমার কাছে ওটিপি আসে। ওটিপি নম্বর ওদের দিতেই একাউন্ট থাকা টাকা উধাও হয়ে যায়।

তিনি বলেন, আমার একাউন্ট থেকে মোট ১১ বারে ১০ হাজার টাকা করে অন্য একাউন্টে ট্রান্সফার করে নেওয়া হয়। অ্যাকাউন্টে থাকা মোট ১ লক্ষ ৯ হাজার ২৯ টাকা ৪৮ পয়সা থাকা পুরোটাই সাইবার অপরাধীরা লুটে নেয়। তিনি বলেন, একটা সমস্যা নিয়ে ফোন করাতে আয় করা টাকা এভাবে লুঠ হয়ে যাবে ভাবতে পারিনি।
শুক্রবার তিনি আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের সাইবার সেলে অভিযোগ দায়ের করে গোটা ঘটনা জানিয়েছেন।

OTP যেন কোনোমতেই কাউকে শেয়ার না করা হয়


এই প্রসঙ্গে আসানসোল দূর্গাপুর পুলিশের এসিপি ( ডিডি ও সাইবার) মানব সিংলা বলেন, অভিযোগ পেয়েছি। আমরা সব ব্যাঙ্ক গ্রাহকদের বারবার সচেতন করছি ওটিপি OTP যেন কোনোমতেই কাউকে শেয়ার না করা হয়। তবু গ্রাহকরা সাইবার অপরাধীদের প্রতারণার শিকার হচ্ছেন। তিনি আরো বলেন, অভিযোগের তদন্ত শুরু করা হয়েছে।

Leave a Reply