ASANSOLBengali NewsHealth

জেলার জন্য এলো ১৯ হাজার করোনা vaccine, করোনা থেকে মুক্তি পাওয়া যাবে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত , আসানসোল, ১৩ জানুয়ারিঃ কলকাতা থেকে পশ্চিম বর্ধমান জেলার জন্য আসানসোলে এসে পৌঁছালো ১৯ হাজার করোনা ভ্যাকসিন vaccine। বুধবার জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক বা CMOH ডাঃ অশ্বিনী কুমার মাঝি এই কথা জানান। তিনি বলেন, ১৯ হাজার ভ্যাকসিন মঙ্গলবার রাতে আমরা পেয়েছি। জেলা সিএমওএইচ অফিসে স্বাস্থ্য দপ্তরের নির্দেশ মতো এই টিকা রাখার ব্যবস্থা করা হয়েছে। আগামী শনিবার ১৬ জানুয়ারি থেকে জেলার ১০ টি জায়গা থেকে এই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা হবে। প্রথম দিন ১০০ জন করে ১০ টি জায়গা থেকে মোট ১০০০ জন স্বাস্থ্য কর্মীকে ভ্যাকসিন বা টিকা দেওয়া হবে। প্রথম পর্যায়ে ১৮,৬৭১ জনকে ভ্যাকসিন দেওয়ার জন্য চিহ্নিত করা হয়েছে। তারা সবাই প্রথমসারীর স্বাস্থ্য কর্মী।


তিনি আরো বলেন, দূর্গাপুরের সিধু কানু স্টেডিয়ামে এই টিকা দেওয়ার কাজ হবে। সেখানকার টিকা রাখার ব্যবস্থা হয়েছে দূর্গাপুর মহকুমা হাসপাতালে । একইভাবে আসানসোলে টিকাকরণের কাজ হবে সুকান্তপল্লী ময়দান সংলগ্ন এলাকায়। এখানকার টিকা রাখা হবে এসিএমওএইচ অফিসে। এই দুটি জায়গা ছাড়াও জেলার আটটি ব্লকের একটি করে জায়গা থেকে অর্থাৎ মোট ৮ টি জায়গা থেকে এই টিকাকরণের কাজ হবে ।


তিনি বলেন, আপাততঃ প্রথম দিন ১ হাজার জন স্বাস্থ্যকর্মীকে কিভাবে টিকা দেওয়া হবে তার একটা পরিকল্পনা করা হয়েছে। ১৬ জানুয়ারি সেই মতো কাজ করা হবে। এরপরে আবার যেভাবে স্বাস্থ্য দপ্তর থেকে আমাদের কাছে প্ল্যান পাঠানো হবে সেভাবেই আমরা টিকা করণের কাজ করব ।

জেলার ২৮ টি জায়গায় কোল্ড চেইন


তিনি আরো বলেন, এই জেলার ২৮ টি জায়গায় ঠিক করা হয়েছে যেখানে এই টিকা এনে রাখা হবে ও কোল্ড চেইন পদ্ধতিতে তা সংরক্ষন করা হবে।
উল্লেখ্য, এই জেলায় টিকাকরনের আগে কি ভাবে তা দেওয়া হবে, তার মহড়ার জন্য গত সোমবার তিনটি জায়গায় ড্রাই রান করা হয়েছিলো।


প্রসঙ্গতঃ, এই পশ্চিম বর্ধমান জেলায় মঙ্গলবার রাত পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৫, ৮৫৮ জন৷ এখনো পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫, ৩৯৯ জন। জেলায় এখনো পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৬৪ জনের। জেলায় এখন এ্যাক্টিভ রোগীর সংখ্যা ২৯৫ জন। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, এখন গড়ে প্রতিদিন করোনায় আক্রান্তর সংখ্যা ৫০ এর কম।

Leave a Reply