ASANSOLBengali NewsHealth

Swasthya Sathi আওতায় নতুন ৩৮ টি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতাল

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল: রাজ্যের অন্যান্য জায়গার সাথে পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য সাথীর swasthya Sathi সুবিধা নিতে দলমত নির্বিশেষে হাজার হাজার মানুষ প্রতিদিন দুয়ারে সরকারের duare-duare sarkar অনুষ্ঠানে গিয়ে লাইনে দাঁড়াচ্ছেন। একই দিনে কার্ডও হাতে পাচ্ছেন ।

এই মানুষগুলোকে শুধু স্বাস্থ্য সাথীর কার্ড দিলেই চলবে না। তারা যাতে ঠিকঠাক চিকিৎসা পায় তার জন্য জেলা প্রশাসন এবং স্বাস্থ্য দপ্তর যৌথভাবে কাজকর্ম করছে ।

Swasthya Sathi card sample

আর সেই কাজ করতে গিয়েই জেলা শাসক পূর্ণেন্দু মাজি এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশ্বিনী কুমার মাজি উপলব্ধি করেন বর্তমানে জেলাতে ৪৫ টি বেসরকারী হাসপাতাল ও নার্সিং হোমে স্বাস্থ্য সাথী কার্ড এর চিকিৎসা সুবিধা দেয়া হয় ।যে হারে স্বাস্থ্য সাথী কার্ড প্রাপকদের সংখ্যা বাড়ছে তাতে এই সংখ্যাটা আরো বাড়ানোর দরকার । আর সেই বিষয়টিকে মাথায় রেখেই সর্বাধিক গুরুত্ব দিয়ে আরো চল্লিশটি নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতাল এর কাছে কর্তৃপক্ষের সাথে জেলা প্রশাসন ও স্বাস্থ্য প্রশাসন বৈঠক করে ।

সেই বৈঠকের পর ৩৮  টি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতাল স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় নতুন করে চিহ্নিত করা হলো বলে জানিয়েছেন জেলাশাসক পূর্ণেন্দু মাজি ।

জেলাশাসক জানান এর ফলে মত তিরাশি টি নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতালে এখন স্বাস্থ্য সাথী সুবিধা পাবেন এই জেলার বাসিন্দারা যারা ইতিমধ্যেই ঐ  কার্ড হাতে পেয়েছেন।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশ্বিনী কুমার  মাজি বলেন আমরা প্রথমে ৪৫  টি বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমে জেলায়   সুবিধা প্রদান করেছিলাম যেখানে স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে অসুস্থ হয়ে কেউ গেলে চিকিৎসা মিলবে।

কিন্তু কার্ডের সংখ্যা বাড়াতে আমাদের রাজ্য স্বাস্থ্য দপ্তরের অনুমতি নিয়েই নতুন করে আরও চল্লিশটির বেশি নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতালে প্রতিনিধিদের সাথে কথা বলি। তারা তাদের মধ্যে ৩৮ টি প্রতিষ্ঠান আমাদের কাছে আবেদনপত্র জমা  দিয়েছে। এরপরেও আরও কোথাও এটা করা যায় কিনা তাও আমরা ভাবছি। এজন্য তেমন নার্সিংহোম থাকলে তার পরিকাঠামোও আমরা দেখছি।

১ লক্ষ ৭০ হাজারের আরো বেশি swasthya sathi কার্ডের  কাজ চলছে

জেলাশাসক পূর্ণেন্দু মাঝি জানান আমরা এই কদিনে ১,৮২০০০ স্বাস্থ্য সাথী কার্ড ইতিমধ্যেই মানুষের হাতে তুলে দিয়েছি। ১ লক্ষ ৭০ হাজারের আরো বেশি কার্ডের  কাজ চলছে ।শীঘ্রই তা নাগরিকদের হাতে তুলে দেওয়া হবে। এখনো এই প্রকল্প জারি আছে এবং সংখ্যাটা আরো বাড়বে।

কিন্তু কোনো কোনো হাসপাতাল, নার্সিং হোম একাধিক ক্ষেত্রেই কার্ড থাকা সত্ত্বেও রুগীদের ফিরিয়ে দিচ্ছেন বলে কোন কোন ক্ষেত্রে যে অভিযোগ উঠছে সেই প্রসঙ্গে জেলাশাসক জানান এ বিষয়ে সি এম ও এইচ এর কাছে যদি কোনো আবেদন কোন ভাবে পৌঁছয় বা অভিযোগ পৌঁছয় অথবা আমাদের কাছে অভিযোগ আসে, তাহলে আমরা সঙ্গে সঙ্গে সেই হাসপাতাল বা নার্সিংহোম এর সাথে কথা বলে দ্রুত ব্যবস্থা নেব।

বেশ কিছু নার্সিংহোম তাদের ক্যাটাগরি পরিবর্তনের আবেদন করেছে

সি এম ও এইচ অশ্বিনী কুমার মাঝি বলেন ইতিমধ্যে এমন একাধিক অভিযোগ এসেছে এবং আমরা ব্যবস্থাও দিয়েছি ।তিনি বলেন আমাদের কাছে ইতিমধ্যেই বেশ কিছু নার্সিংহোম তাদের ক্যাটাগরি পরিবর্তনের আবেদন করেছে। অর্থাৎ আরো ভালো গ্রেডে তারা পরিষেবা দিতে চাইছেন ।সেই প্যাকেজ এ যাওয়ার জন্য ওদের আবেদন আমরা পরীক্ষা করে দেখছি।

জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য আধিকারিক কে অভিনন্দন

স্বাস্থ্যসাথী সুবিধে যাতে আরো বেশি মানুষের কাছে  পৌঁছয় তার জন্য ৩৮ টি নতুন করে নার্সিংহোম বা বেসরকারী হাসপাতাল যুক্ত করার বিষয়ে তৃণমূলের মুখপাত্র তাপস বন্দ্যোপাধ্যায় জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য আধিকারিক কে অভিনন্দন জানিয়েছেন ।

তাপস বাবু বলেন বহু ক্ষেত্রেই অসুস্থ মানুষ যাদের চিকিৎসা করার ক্ষমতা ছিল না তাদের ২৪ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য সাথী কার্ড জেলা প্রশাসন তৈরি করে সেই মানুষের হাতে তুলে দিয়েছেন অথবা তুলে দিচ্ছেন। এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের বাস্তবায়ন এবং উন্নয়নের চরমতম একটা উদাহরণ ।এখানে সব দলের মানুষই এসে এই সুবিধা নিচ্ছেন।

Leave a Reply