ASANSOLPOLL 2021

POLL 2021 : জেলায় নতুন করে ৬১৯ টি ভোটদান কেন্দ্র

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। বিহারের পর করোনা আবহে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় এবার ভোট POLL 2021 হতে চলেছে। আর সে কথাকে মাথায় রেখেই  ভোটারদের স্বার্থেই পশ্চিম বর্ধমান জেলায় নতুন করে ৬১৯টি ভোটদান কেন্দ্র বা বুথের সংখ্যা   বাড়ানো হলো।

পশ্চিম বর্ধমানের জেলা শাসক পূর্ণেন্দু মাজি সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে শুক্রবার বৈঠকে এই তথ্য জানান। তিনি বলেন গত নির্বাচনে এই জেলায় সব মিলিয়ে ২৪৪৬ টি বুথ  ছিল। এবার তা বেড়ে ৩০৬৫  হচ্ছে।

All party meeting at dm office

এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি জানান আগে যে সব বুথে  বারোশো বা তার বেশি পর্যন্ত ভোটার থাকতো এবার তা কমিয়ে সর্বোচ্চ প্রতি বুথে ১০৫০ ভোটার করা হয়েছে। করোনায় যাতে কারোর অসুবিধা না হয় এবং সমদূরত্ব বজায় রেখে ভোটাররা ভোট দিতে পারেন সেজন্যই প্রধানত নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া জেলায় নটি ভোটকেন্দ্রের পরিবর্তন হয়েছে। এরমধ্যে রানীগঞ্জ বিধানসভার অন্তর্গত অন্ডালে ৩টি কুলটিতে ও  বারাবনিতে ১ টি করে ও উত্তর বিধানসভা ৪টি কেন্দ্র আছে।

বুথ বেড়েছে উত্তর আসানসোল বিধানসভা কেন্দ্রে ৮১ টি

এদিন উপস্থিত থাকা বিভিন্ন দলীয় প্রতিনিধিদের মধ্যে তৃণমূল কংগ্রেসের প্রবীণ নেতা এবং নির্বাচনের  কাজে বিশেষজ্ঞ প্রবোধ রায় বলেন সবচেয়ে বেশি  বুথ বেড়েছে উত্তর আসানসোল বিধানসভা কেন্দ্রে ৮১ টি ।সেখানে বুথ ছিল ২৯৯ এখন তা বেড়ে ৩৮০ হলো।

কোন বুথ দোতলা, তিনতলা বাড়িতে থাকবে না

কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে প্রতিটি নির্বাচনী বুথ একতলায় রাখতে হবে। কোন বুথ দোতলা, তিনতলা বাড়িতে থাকবে না। কোনো ভাড়াবাড়ি বা ব্যক্তিগত বাড়িতে নির্বাচনি বুথ করা যাবে না ।সব ক্ষেত্রেই সরকারি ভবন হতে হবে নির্বাচনী বুথের জন্য। যেখানে বুথ বাড়ছে  চেষ্টা করতে হবে সেই একই প্রেমিসেসে নতুন বুথ ও করতে হবে। প্রয়োজনে   সেখানেই অস্থায়ীভাবে তা তৈরি করতে হবে।

পাশাপাশি তিনি জানান এবার ভোটারের সংখ্যা গত একবছরের তুলনায় ৬০ হাজারের বেড়েছে। এই জেলায় পয়লা জানুয়ারি ২০২০ তে মোট ভোটার ছিল ২১ লক্ষ ৭১ হাজার ৩৭৫ জন। এবার তা বেড়ে হয়েছে ২২ লক্ষ ৩১ হাজার ৭৪৯জন। তাদের হাতে যে ভোটার তালিকা এসেছে প্রশাসনের পক্ষ থেকে তাতেই দেখা যাচ্ছে  এদের মধ্যে মহিলা ১০৮৪৭৩২ জন ও পুরুষ ভোটার হলেন ১১৪৬৯৬৯ জন।

জেলায় প্রতিবন্ধী ভোটারের সংখ্যা ১৫৬৩২,আর ৮০ বছরের উর্ধ্বে ভোটারের সংখ্যা ২২৯৮৪জন। প্রতিবন্ধী বা ৮০ বছরের উর্ধ্বে ভোটারদের ভোট বাড়িতে বসেই করা যায় তার উদ্যোগ নিয়েছে কমিশন। এই ব্যবস্থা কে সব রাজনৈতিক দলের প্রতিনিধিরা ই স্বাগত জানিয়েছেন । অন্যান্য দলের নেতারা বলেন ৪৩৫৩ টি ভিভি প্যাড এখানে আনা হয়েছে এবং ব্যালট কন্ট্রোল ইউনিট গুলি সবই রাজনৈতিক নেতারা নিয়ম অনুযায়ী পরীক্ষা করে ঠিক বলে জানিয়েছেন। ভোটারদের প্রত্যেককেই মাস্ক পড়ে ভোট দিতে যেতে হবে বলেও বলা হয়েছে।

আগামী বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলিকে নির্বাচনের কাজে যুক্ত সব আধিকারিকদের সঙ্গে নিয়ে পরবর্তী বৈঠক হবে। নির্বাচন দপ্তর সূত্রে জানা গেছে জেলার যেসব জায়গায় নির্বাচন হচ্ছে সেখানে ইতিমধ্যেই ব্লক বা বিধানসভা স্তরে আধিকারিকরা প্রস্তাবিত বুথগুলি পরিদর্শন করে কি কি প্রয়োজন তা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছেন। যার মধ্যে জল বিদ্যুৎ এর সংযোগ আছে কিনা তাও দেখা হচ্ছে।

Leave a Reply