ASANSOLBengali NewsPoliticsPOLL 2021

জেলার ৯টি বিধানসভায় বৈধ মনোনয়ন পত্রের সংখ্যা ৬৭

সবচেয়ে বেশি দূর্গাপুর পশ্চিমে, নির্দল প্রার্থী ১৪ জন

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৮ এপ্রিলঃ পশ্চিম বর্ধমান জেলার ৯টি বিধানসভা কেন্দ্রের জন্য বুধবার পর্যন্ত ৬৭ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের নির্দেশ মতো জমা হওয়া মনোনয়ন পত্র গুলি স্ক্রটিনি বা পরীক্ষা করে দেখা হয়।


প্রতি কেন্দ্রের দায়িত্ব থাকা আরও বা রিটার্নিং অফিসাররা সেই কাজ করেন। সেই কাজ শেষ হওয়ার পরে জেলা প্রশাসন বা নির্বাচন দপ্তর থেকে বলা হয়েছে, জমা হওয়া সব মনোনয়ন পত্রই বৈধ। একটিও মনোনয়ন পত্র বাতিল হয়নি। আগামী ১২ এপ্রিল বিকেল তিনটে পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। তারপরেই জেলার ৯টি বিধানসভার ভোট চিত্র চূড়ান্তভাবে স্পষ্ট হবে।

election advt


যে ৬৭ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন, তার মধ্যে ১৪ জন হলেন নির্দল। বাকি ৫৩ জন হলেন ১৩টি দলের প্রার্থী। এদের মধ্যে তৃণমূল কংগ্রেস ও বিজেপি দলের প্রার্থী রয়েছেন জেলার সবকটি আসনেই। বাকি দলগুলোর মধ্যে সিপিএম ৫ টি, এসইউসিআই ৫ টি, কংগ্রেস ও জেডিইউ ৩ টি, বহুজন সমাজ পার্টি ৭ টি , বহুজন মুক্তি পার্টি ৬ টি, আরপিআই ২ টি পূর্বাঞ্চল মহা পঞ্চায়েত , আমরা বাঙালি, মিম ও আইএসএফ ১ টি করে আসনে তাদের প্রার্থী দাঁড় করিয়েছে।

election advt mj


সবচেয়ে কম প্রার্থীর মনোনয়ন জমা পড়েছে আসানসোল দক্ষিণ বিধানসভা কেন্দ্রে। সেখানে প্রার্থীর সংখ্যা মাত্র ৫ জন। সবচেয়ে বেশি মনোনয়ন পত্র জমা পড়েছে দুর্গাপুর পশ্চিম কেন্দ্রে ১২ জন। এই কেন্দ্রে নির্দল প্রার্থীর সংখ্যা ৫। তারপর রয়েছে দুর্গাপুর পূর্ব। সেখানে প্রার্থীর সংখ্যা ১০ জন। এই কেন্দ্রে নির্দল প্রার্থীর সংখ্যা ৩। আসানসোল দক্ষিণ, জামুড়িয়া ও রানিগঞ্জে কোন নির্দল প্রার্থী নেই। আসানসোল উত্তর ও পান্ডবেশ্বরে ২ জন করে নির্দল প্রার্থী রয়েছেন। ১ জন করে নির্দল প্রার্থী রয়েছেন বারাবনি ও কুলটিতে। পান্ডবেশ্বরে নির্দল প্রার্থীর সংখ্যা ৮ জন। আসানসোল উত্তর ও রানিগঞ্জে প্রার্থীর সংখ্যা ৭ জন করে। ৬ জন করে প্রার্থী রয়েছেন জামুড়িয়া, কুলটি ও বারাবনিতে ৬ জন করে।


প্রসঙ্গত, পশ্চিম বর্ধমান জেলা গঠন হওয়ার পর এটি দ্বিতীয় বিধানসভা ভোট। এর আগে ২০১৬ বিধানসভা ভোটে এই জেলায় ১১টি দলের ৪৪ জন প্রার্থী লড়াইয়ের ময়দানে ছিলেন। সেবার হিন্দু মহাসভা, শিবসেনা, ঝাড়খন্ড দিসম পার্টির প্রার্থীরা এই জেলায় ভোটের ময়দানে ছিলেন। এবার আর এইসব দলের প্রার্থী নেই ।

Leave a Reply