Bengali NewsLatestWest Bengal

সোশ্যাল মিডিয়াতে ফেক পোস্ট করে অশান্তি ছড়ানোর বিরুদ্ধে তৎপর সিআইডি ও সাইবার সেল, গ্রেপ্তার দুই

বেঙ্গল মিরর, কলকাতা, সৌরদীপ্ত সেনগুপ্ত :রাজ্যে ভোট-পরবর্তী হিংসার খবর যেমন নির্বাচন শেষ হওয়ার পর থেকেই চারিদিকে শুনতে পাওয়া যাচ্ছে ঠিক তেমনই সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে কিছু মানুষ এমন কিছু ভুয়ো পোস্ট করছেন যা আইন-শৃংখলা রক্ষার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে। কোনো কোনো ক্ষেত্রে দেখা যাচ্ছে বহু পুরনো কোনো ফুটেজ পোস্ট করে ওই পুরনো ঘটনাকে বলা হচ্ছে সেটি সম্প্রতি ঘটেছে। এ বিষয়ে প্রশাসন এবং পুলিশ থেকে সতর্ক করা সত্বেও এই প্রবণতা বেড়েই চলেছে। তাই এবার কার্যক্ষেত্রে কঠোর হতে শুরু করল রাজ্য পুলিশের সিআইডি এবং সাইবার ক্রাইম বিভাগ।

শুক্রবার ৭ ই মে সিআইডি সাইবার ক্রাইম থানার পুলিশ ফেসবুক কে ব্যবহার করে ফেক পোস্ট করার জন্য সোনারপুরের পিএস অর্ঘ্য সাহা (১৮) ( পিতা – জয়ন্ত সাহা) নামে এক কিশোরকে গ্রেপ্তার করে এবং তাকে কোর্টে তোলা হয়।
তার বিরুদ্ধে আইপিসি ৫০৪/৫০৬ /১২০ বি ধারায় মামলা করা হয়েছে ( কেস নং ৪/২১)।
প্রাথমিক তদন্তে জানা গেছে যে তিনি শান্তি ও সম্প্রীতি বিঘ্নিত করার অভিপ্রায় নিয়ে ফেসবুকে ভুয়ো পোস্ট করেছিলেন।

অন্যদিকে বৃহস্পতিবার ০৬/০৫/২১ ফেসবুককে ব্যবহার করে ফেক পোস্ট করার জন্য
সিআইডি সাইবার পিএস
দেগঙ্গার আকাশ মন্ডলকে ( পিতা – সমীর মন্ডল) আইপিসির ৫০৪/৫০৫/১২০ বি ধারায় মামলা করে গ্রেপ্তার করে এবং তাকেও কোর্টে তোলা হয়।
প্রাথমিক তদন্তে জানা গেছে, একটি ভুয়ো প্রোফাইল ব্যবহার করে তিনি ফেসবুকে ভুয়ো পোস্ট করছিলেন। তাঁর মোবাইল ফোনও বাজেয়াপ্ত করা হয়।

এ বিষয়ে সি আই ডি এবং সাইবারক্রাইম সূত্রে জানা যায় এরকম ফেক পোস্ট করে অশান্তি বাধাবার চেষ্টা করতে দেখলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সাইবারক্রাইম এবং সিআইডি এ বিষয়ে সর্বদা সজাগ রয়েছে।

বেঙ্গল মিররের পাঠকদের প্রতি অনুরোধ আপনারা সোশ্যাল মিডিয়া এবং ফেসবুককে ব্যবহার করার সময় সাবধানতা অবলম্বন করুন এবং কিছু পোষ্ট করার আগে সেটির সম্পর্কে ভালো করে যাচাই করে নিন

Leave a Reply