ASANSOLBengali NewsRANIGANJ-JAMURIA

আসানসোলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী পালন করা হল

বেঙ্গল মিরর , আসানসোল সৌরদীপ্ত সেনগুপ্ত :
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী শিল্পাঞ্চলের বিভিন্ন জায়গায় উদযাপিত হয়। বিএনআর মোড়ের কাছেই রবীন্দ্র ভবনের সামনে কবিগুরুর মূর্তিতে আসানসোল কর্পোরেশনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। রবীন্দ্রভবন চত্বরে অবস্থিত কবিগুরুর মূর্তিতে মালা অর্পণ করা হয়।

ওই অনুষ্ঠানে আসানসোলে কর্পোরেশনের প্রশাসক অমরনাথ চ্যাটার্জি বলেন যে কোভিড -১৯ পরিস্থিতির মধ্যেই বিধানসভা নির্বাচন হয়ে গেল । মানুষ এই মহামারীর মধ্যে জীবিকা নির্বাহ করছেন। আজ সংস্কৃতিটি কোন জায়গায় পৌঁছেছে? এই পরিস্থিতিতে জীবনযাপনের জন্য প্রয়োজন রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করা।

কর্পোরেশনের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের সদস্য অভিজিৎ ঘটক বলেন যে আজ প্রতিটি বাঙালির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। প্রতি বছর রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী কর্পোরেশনের পক্ষ থেকে আড়ম্বরের সাথে পালন করা হয় তবে কোভিড -১৯ এর কারণে গত বছর এবং এই বছর বড় আকারে অনুষ্ঠান উদাজপন করা হচ্ছে না। শুধু মালা পড়িয়ে পড়িয়ে কবিগুরুর জন্ম জয়ন্তী উদযাপন করা হয়। কবিগুরু সম্পর্কে যতটুকু বলা হবে। সে কম। তিনি শুধু বাংলায় নয় সমগ্র বিশ্বের কবি।

প্রাক্তন কাউন্সিলর শ্রাবণী মণ্ডল, বিসি কলেজের অধ্যক্ষ ডাঃ ফাল্গুনি মুখার্জি, কর্পোরেশনের ওএস বীরেন্দ্রনাথ অধিকারী, কল্লোল রায় প্রমুখ উপস্থিত ছিলেন। রাণীগঞ্জে কর্পোরেশনের প্রশাসক বোর্ডের সদস্য পূর্ণশশী রায়ের নেতৃত্বে কবিগুরুর মূর্তিতে মালা অর্পণ করা হয়। এদিকে জামুরিয়ায় এই অনুদানটি বিধায়ক হরেরাম সিংয়ের নেতৃত্বে মালা দেওয়া হয় কবিগুরুর মূর্তিতে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালন করা হল তৃণমূলের দলীয় কার্যালয়ে

কাজল মিত্র, সালানপুর:-আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০ তম জন্মদিন
রবীন্দ্রজয়ন্তীর আবহে এই চেনা ছবি দেখতেই অভ্যস্ত বাংলা। তবে করোনার মারণ দংশন সেই চেনা ছবিকে বাঙালির কাছ থেকে কেড়ে নিল ২০২১ সালের দিনটিও। আর তাই এই জন্মদিনে সালানপুর ব্লকের রূপনারায়ণপুর তৃণমূল কংগ্রেস কার্যালয়ে রবীন্দ্র জয়ন্তী দিবস পালন করা হল ।

যেহেতু করোনা কাল চলছে তাই সেই কথা মাথায় রেখে সল্প সংখ্যক কর্মীদের উপস্থিতিতে আজ সালানপুর ব্লকের তৃণমূলের সাধারণ সম্পাদক ভোলা সিং কবিগুরুর প্রতিকৃতিতে মালা প্রিয় শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন।এ উপলক্ষে সলানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক ভোলা সিং বলেন বাংলায় মহাগুরু কবিশ্রেষ্ঠ সাহিত্যিক সহ বাংলায় বহু
মনীষী রা জন্ম গ্রহন করেছেন তাই এই বাংলা এক বৈচিত্র্যময় বাংলা ।এখানে সমস্ত ঐক্যের মানুষ একসাথে সকল দিবস উদযাপন করে ।


বাংলার মেলবন্ধন অন্যান্য রাজ্যের তুলনায় সম্পুর্ন আলাদা কারন এই বাংলায় বহু মনীষী জন্ম গ্রহন করেছেন।আর তার কারণেই এই বাংলাকে সোনার বাংলা বলা হয়।বাংলাই যার নাম ছাড়া অসম্পূর্ণ থাকে তিনি হলেন কবি রবীন্দ্র নাথ ঠাকুর। তাঁর কবিতাগুলির পাশাপাশি তাঁর জীবন লক্ষ লক্ষ মানুষকে একটি নতুন দিক নির্দেশনা দিয়েছে।
এদিন এই কবিগুরুর প্রতিকৃতিতে মাল্যদান করেন
আশু তেওয়ারি, বাপি ভান্ডারী, অমিত সিং সহ অনেক কর্মী সমর্থক ।

Leave a Reply