LatestWest Bengal

Cyclone Yaas পশ্চিমবঙ্গেই ল্যান্ডফল হবার সম্ভাবনা, কখন এবং কোথায় পড়বে প্রভাব দেখুন

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : ঘূর্ণিঝড় যশের (Cyclone Yaas ) তীব্রতার ছবি আস্তে আস্তে পরিষ্কার হয়ে উঠছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড় ঝড় ‘যশ’ পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে চলেছে। এটি ২৬ শে মে সন্ধ্যায় রাজ্যের উপকূলীয় অঞ্চলে “ল্যান্ডফল” করবে বলে আশা করা হচ্ছে। আবহাওয়া অধিদফতর স্পষ্টভাবে বলেছে যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের অঞ্চল তৈরি হচ্ছে যা একটি ভয়াবহ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আবহাওয়া দফতর জানিয়েছে যে এই নিম্নচাপ ক্ষেত্রটি ২২ শে মে, অর্থাৎ শনিবার সকাল সাড়ে ৮ টায় তৈরী হয়েছে। এটি যথাক্রমে উত্তর এবং উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। রবিবার ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গের সমুদ্র সৈকতের কাছাকাছি পৌঁছেছে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, ২৪ শে মে এটি একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে এটি একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পরে এটি আবার উত্তর-পশ্চিম দিকে চলে যাবে।

২৬ শে মে সকালে ঘূর্ণিঝড়টি (Cyclone Yaas ) পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলীয় অঞ্চলের দিকে অগ্রসর হতে শুরু করবে। এই ঝড়ের প্রভাব রাজ্যজুড়ে বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। কেবল দক্ষিণবঙ্গই নয় উত্তরবঙ্গও এর প্রভাব থাকবে। ২৫ শে মে থেকে গঙ্গার তীরবর্তী অঞ্চলে বৃষ্টি হতে পারে। এর পরে, আগামী ২৪ ঘন্টা পর্যন্ত এখানে ব্যাপক বৃষ্টিপাত হবে। আবহাওয়া দফতর বলছে যে হিমালয় সংলগ্ন অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে, রাজ্য প্রশাসনের সাথে এনডিআরএফ দল ঘূর্ণিঝড়ের সময় উদ্ধার কাজের জন্য প্রস্তুতি নিচ্ছে। ২৪ পরগনার উভয় ক্ষেত্রেই জওয়ানরা ঘূর্ণিঝড়ের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিচ্ছে। দুই মেদিনীপুরেও একই চিত্র লক্ষ্য করা গিয়েছে।

কখন এবং কোথায় এটি প্রভাব ফেলবে

Cyclone Yass

বাঁকুড়ায় তীব্র ২৬ মে ৮ টা, বীরভূম তীব্র ২৭ মে বিকেল ৫ টা, দক্ষিণ দিনাজপুর মাঝারি ২৭ মে রাত ৮ টা, দার্জিলিং তীব্র ২৮ মে সকাল ১১ টা, হুগলি তীব্র ২৬ মে রাত ৮ টা, হাওড়া তীব্র ২৬ মে রাত ৮ টা, ঝাড়গ্রাম তীব্র ২৬ মে রাত ৮ টা , কলকাতা তীব্র ২৬ মে রাত ৮ টা, মালদহ তীব্র ২৭ মে রাত ৮ টা, মুর্শিদাবাদ তীব্র ২৬ মে রাত ১১ টা, নদিয়া তীব্র ২৬ মে রাত ১১ টা, উত্তর ২৪ পরগনা তীব্র ২৬ মে রাত ৮ টা, পশ্চিম মেদিনীপুর তীব্র ২৬ মে রাত ৮ টা, পশ্চিম বর্ধমান তীব্র ২৬ মে রাত ১১ টা, পূর্ব বর্ধমান তীব্র ২৬ মে রাত ৮ টা, পূর্ব মেদিনীপুর তীব্র ২৬ মে রাত ১১ টা, পুরুলিয়া তীব্র ২৭ মে রাত ১১ টা, দক্ষিণ ২৪ পরগনা তীব্র ২৬ মে বিকেল ৫ টা দেখা যাবে উত্তর দিনাজপুরে তীব্র ২৭ শে মে রাত ৮ টায় ঘূর্ণিঝড়ের দাপট লক্ষ করা যাবে ।

Read Also করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক করতে জনসচেতনতামূলক গান গাইলেন আসানসোল দক্ষিণ থানার আইসি 

ঘূর্ণিঝড় যশ ((Cyclone Yaas ) ) নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চ সতর্কতায় রয়েছে। রাজ্য সচিবালয় নবান্নে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে, সেখান থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যশ-আক্রান্ত অঞ্চলগুলিতে নজর রাখবেন, যেমনটি গত বছর সুপার সাইক্লোন ‘আম্ফোনের’ সময় হয়েছিল। ঘূর্ণিঝড়ের পরিপ্রেক্ষিতে বাংলায় দূর-দূরান্তের ৭৪ টি ট্রেন বাতিল করা হয়েছে। এর পাশাপাশি ঝড়ের সময় ট্রেনগুলি চেইনে বেঁধে রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে বিপর্যয়ের কারণে কোনও বড় দুর্ঘটনা না ঘটে। জেলেদের সমুদ্রে যাওয়া নিষেধ করা হয়েছে। ইতিমধ্যে মাছ ধরার জন্য সমুদ্রে যে সমস্ত জেলেরা গিয়েছেন, তাদের সাথে যোগাযোগ করে সোমবার সকালে নাগাদ ফিরে আসতে বলা হচ্ছে।

সমুদ্র সৈকতের কাছে বসবাসকারী মানুষদের দূরে সরে যেতে বলা হচ্ছে। চারটি যুদ্ধজাহাজ ছাড়াও ভারতীয় নৌবাহিনী বেশ কয়েকটি বিমানও মোতায়েন করা হয়েছে। এনডিআরএফ এবং এসডিআরএফের দলগুলিও প্রস্তুত রয়েছে। বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য অঞ্চলে যে নিম্নচাপ তৈরি হয়েছিল সোমবার সকালে এটি ঘূর্ণিঝড় ‘যশ’ এর আকার ধারণ করবে। পরের ২৪ ঘণ্টায় যশ একটি অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং উত্তর-পশ্চিম দিকের দিকে অগ্রসর হবে।

২৬ তারিখ সকালে, এটি বাংলা এবং উত্তর ওড়িশার উপকূলীয় অঞ্চলগুলিতে পৌঁছবে। সেদিন সন্ধ্যায় ওড়িশার পারাদ্বীপ এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ হয়ে পেরিয়ে যাবে, যার ফলে বাংলা ও ওড়িশায় ভারী ক্ষয়ক্ষতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের সময় ঘণ্টায় ১৬৫ থেকে ১৮৫ কিলোমিটার বেগে হাওয়া চলাচল করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

যশ (সুপার সাইক্লোন যশ) এর ফলস্বরূপ, ২৫ মে মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায় ভারী থেকে খুব ভারী বৃষ্টি হতে পারে। ২৬ মে ঝাড়গ্রাম, মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, মালদা, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর সাথে পার্শ্ববর্তী রাজ্য সিকিম রাজ্যেও ভারী বৃষ্টি হতে পারে। ২৪ থেকে ২৬ মে অবধি সমুদ্র অশান্ত থাকবে বাংলা, ওড়িশা এবং বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে।

UPCOMING CYCLONE IN INDIA

প্রধানমন্ত্রী মোদী ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলার প্রস্তুতি পর্যালোচনা করেছেন

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘূর্ণিঝড় ‘যশ’ সম্পর্কে একটি উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছেন। ওইসময় প্রধানমন্ত্রী মোদী ‘যশ’ থেকে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রীয় মন্ত্রক এবং এজেন্সিগুলির প্রস্তুতি পর্যালোচনা করেছেন। বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ উর্ধ্বতন আধিকারিকরা উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রধানমন্ত্রী মোদী এই বিষয়গুলিকে গুরুত্ব দিয়েছেন

প্রধানমন্ত্রী অফশোর কর্মকাণ্ডে জড়িতদের সময়মতো সরিয়ে নেওয়ার পাশাপাশি বিদ্যুৎ ও যোগাযোগের নেটওয়ার্ক ব্যাহত যাতে না হয় তার জন্য আধিকারিকদের ওই বিষয়ে জোর দিতে বলেন। প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্থ অঞ্চলে কোভিড -১৯ রোগীর চিকিত্সার ক্ষতি যাতে না হয় সেই বিষয়েও জোর দেন।

এনডিআরএফ-এর ৪৬ টি টিম ইতোমধ্যেই মোতায়েন রয়েছে, ১৩ টি টিম এয়ারলিফট করা হচ্ছে

প্রধানমন্ত্রী মোদী ঘূর্ণিঝড় যশকে মোকাবিলার জন্য যে সমস্ত আধিকারিক প্রস্তুতি নিয়েছিলেন তাদের কাছে খোঁজখবর নেন। প্রধানমন্ত্রীকে বলা হয় যে ৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এনডিআরএফ এর ৪৬ টি টিমকে নৌকা, গাছ কাটার, টেলিকম সরঞ্জাম ইত্যাদিতে সজ্জিত করে প্রস্তুত রাখা হয়েছে। ১৩ টি টিমকে আজ মোতায়েনের জন্য এয়ারলিফট করা হচ্ছে এবং ১০ টি দলকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক এজেন্সিগুলোর সঙ্গে যোগাযোগ রেখে ২৪ ঘন্টা পরিস্থিতি পর্যালোচনা করছে

প্রধানমন্ত্রীকে বলা হয় যে ক্যাবিনেট সেক্রেটারি ২২ মে সমস্ত উপকূলীয় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির চিফ সেক্রেটারি এবং সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রক এবং এজেন্সিগুলির সাথে জাতীয় সঙ্কট পরিচালনা কমিটির একটি বৈঠক করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রক ২৪ ঘন্টা পরিস্থিতি পর্যালোচনা করছে এবং রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং সংশ্লিষ্ট কেন্দ্রীয় এজেন্সিগুলির সাথে যোগাযোগ করছে। স্বরাষ্ট্র মন্ত্রক ইতিমধ্যে সমস্ত রাজ্যে এসডিআরএফের প্রথম পর্ব জারি করেছে।

এই আধিকারিকরা প্রধানমন্ত্রীর সাথে বৈঠকেও অংশ নিয়েছিলেন

বৈঠকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের আধিকারিকদের পাশাপাশি টেলিযোগাযোগ, জ্বালানি, নাগরিক বিমান, ভূতত্ত্ব মন্ত্রকের সচিবরা উপস্থিত ছিলেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদী প্রস্তুতি পর্যালোচনা করার পাশাপাশি ঘূর্ণিঝড়ের ফলে মানুষের রক্ষায় পদক্ষেপ গ্রহণের জন্য আধিকারিকদের নির্দেশ দেন। যে রাজ্যগুলিতে ঘূর্ণিঝড় ক্ষতিগ্রস্থ হতে চলেছে, সেখানকার সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকদের সাথে কেন্দ্রীয় আধিকারিকদের সমান যোগাযোগ রাখা উচিত। এর পাশাপাশি তিনি আরও অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন।

Cyclone Yaas পরবর্তী ২৪ ঘণ্টায় একটি খুব মারাত্মক ঘূর্ণিঝড়ের আকারে নিতে পারে

প্রকৃতপক্ষে, ভারতীয় আবহাওয়া দফতর (IMD) একটি পূর্বাভাস প্রকাশ করেছে যে ঘূর্ণিঝড় যশ (Cyclone Yaas )সম্ভবত উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে চলেছে যা ২৪ শে মে এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং পরের ২৪ ঘন্টার মধ্যে খুব মারাত্মক ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে যে ২৬ শে মে সকালে পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর , উত্তর ওড়িশা এবং বাংলাদেশের উপকূলে পৌঁছে যাবে।

Leave a Reply