Bengali NewsDURGAPUR

ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ পৌঁছে দেবার উদ্যোগ দুর্গাপুরের বিভিন্ন সংগঠনের

বেঙ্গল মিরর, দুর্গাপুর : জাতীয় সংঘ ক্লাব অন্ডাল, উজ্জীবন ও ইন্ডিয়ান স্কাউট গাইড ফিলোসিফের উদ্যোগে এবং রূপতাপস মাউন্টেনিয়ারিং ক্লাব ও ওয়েস্ট বেঙ্গল আইসিটি স্কুল কডিনেটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পূর্ব মেদিনীপুরের জেলা কমিটির সহায়তায়, দীঘার ও কাঁথি সংলগ্ন এলাকায় জেলায় ইয়াস ঝড়ের ক্ষতিগ্রস্ত এলাকায় দু’দিনব্যাপী (০১/০৬/২০২১ ও ০২/০৬/২০২১) একটি ত্রাণ পৌঁছে দেবার উদ্যোগ নেওয়া হয়।


০১/০৬/২০২১ (মঙ্গলবার) শংকরপুর লাগোয়া নছিমপুর ত্রাণ শিবিরে বস্ত্র, মাক্স ও শুকনো খাবার সহ অন্যান্য বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়। এই ত্রাণ কেন্দ্রে উপস্থিত ছিলেন দ্রুতগামী সংবাদের চিপ এডিটর সুভাষ চন্দ্র মিশ্র। এই ত্রাণ শিবির নিয়ে সুভাষ চন্দ্র মিশ্রা বলেন ” ইয়াসের ঝড়ের বিভিন্ন সংবাদ সংগ্রহ করার সময় আমরা সেই সব এলাকার যে করুণ অবস্থা দেখেছি এবং মানুষ গুলো যেভাবে অসহায় অবস্থায় দিন কাটাচ্ছে তা দেখে আমরা আর থাকতে না পেরে এই ত্রাণ বিলির উদ্যোগ নিই এবং এই সময় এদের পাশে দাঁড়াতে পেরে আমরা খুব খুশি।”

এরপর শংকরপুরের অন্যান্য বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করা হয় এবং এলাকার মানুষদের সঙ্গে কথা বলা হয় যেখানে তাদের বক্তব্য ” এইরকম সমুদ্রের উত্তাল তারা দেখেননি। তারা এও মনে করেন অপরিকল্পিতভাবে রাস্তাঘাট ও বাড়িঘর করা এর জন্য সমুদ্রের ধারে ঝাউ গাছ কাটার প্রতিশোধ হিসেবে প্রকৃতির এই ভয়ঙ্কর রূপ। তাদের দাবি অবিলম্বে সমুদ্রের পাশে গাছ না কেটে নতুন গাছ লাগানোর উদ্যোগ নেওয়া প্রয়োজন।”


পরের দিন অর্থাৎ ০২/০৬/২০২১ বুধবার সৌলার সমুদ্র সংলগ্ন দক্ষিণ পুরুষোত্তমপুরের রামনগর-২ ব্লকের অধিকাংশ ঘরবাড়ি ভেঙে যাওয়ায় সবাই প্রায় খোলা আকাশের নিচে বসবাস করছে। সবচেয়ে দুর্ভাগ্যজনক রাস্তাঘাট ভেঙে যাওয়ায় সরকারি ত্রাণ তহবিল ঠিকমতো পৌঁছাচ্ছে না।

এই ত্রাণ বিতরণ অন্যতম উদ্যোক্তা, উজ্জীবন এর পক্ষ থেকে সুবীর মজুমদার এর বক্তব্য হল” এই এলাকায় যখন আমরা পৌঁছায় তখন এলাকার মানুষের চোখে মুখে তৃপ্তির ছাপ লক্ষ্য করলাম কারণ তারা এতটাই অসহায় ভাবে দিন কাটাচ্ছে এবং রাস্তা ভাঙার জন্য ত্রাণ সেভাবে তাদের কাছে পৌঁছাচ্ছে না আমরা সেই প্রতিকূল পরিবেশ কাটিয়ে তাদের কাছে যে পৌঁছাতে পেরেছি তাই দেখে তাদের এই প্রতিক্রিয়া। আমরাও খুব খুশি এদের পাশে দাঁড়াতে পারে।”


এই এলাকায় তিনটে আলাদা আলাদা জায়গায় প্রায় ৮০ জনের পরিবারের বাস কিন্তু তাদের প্রত্যেকের বাড়িঘর ভেঙ্গে করুন অবস্থা আশেপাশে মাছ মারা গিয়ে দুর্গন্ধময় অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়ে আছে। এই এলাকার অবস্থা দেখে গৌতম সেনগুপ্তের ( জাতীয় সংঘ ক্লাবের অন্যতম সদস্য) প্রতিক্রিয়া “এই এলাকায় না এলে আমরা বুঝতেই পারতাম না ইয়াস ঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষরা কি কষ্টে আছে। আমরা যখন জানতে পারি এইরকম এলাকায় কথা তখন আমরা অন্য জায়গা বাদ দিয়ে এখানে আসার সিদ্ধান্ত নি আমরা এখন বুঝতে পারছি আমরা সঠিক জায়গায় এসে ত্রান দিচ্ছি এবং আমাদের উদ্যোগ সার্থক।”

এই সব এলাকায় ত্রাণ পৌঁছানোর জন্য এলাকার মানুষ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল এবং রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ায় উদ্যোক্তারা প্রত্যেকে মাথায় করে ত্রাণের সামগ্রী এই সব এলাকায় নিয়ে যান। WBICTSCWA এর পূর্ব মেদিনীপুর জেলার সভাপতি অমিত বারিক মহাশয়ের কোথায় ” আমরা গ্রাম গ্রাম ঘুরে ক্ষতিগ্রস্ত এলাকায় চিহ্নিত করেছিলাম সাহায্য দেবার জন্য। এনারা আমাদের কাছে সাহায্য চেয়েছিলেন আমরা আমাদের সাধ্যমত এদের পাশে থাকতে পেরে আনন্দিত ও আপ্লুত।”


এরপর এদিন দুপুরে কাঁথি ব্লকের রঘুনাথ সরদার বাড় জলপাই গ্রামের ৮৫ টি ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে যাই প্রত্যেকে ঘরবাড়ি ছেড়ে রাস্তার দুই ধারে ত্রিপল খাটিয়ে কোনরকমে দিন কাটাচ্ছে। সেটাও এক মর্মান্তিক দৃশ্য। সেখানের লোকের কথা হল – আমরা ঝড়ের দিন থেকে আজ পর্যন্ত একটি কাপড়েই আছি। বাড়িঘর সব ভেঙে গেছে বাড়ি থেকে কোনকিছুই বার করতে পারিনি কোনরকমে প্রাণটা নিয়ে বেরিয়ে এসেছি।

রূপতাপস মাউন্টেনিয়ারিং পক্ষ থেকে কৌশিক চট্টরাজ বলেন আমরা যখন এই রকম একটি উদ্যোগের বিষয় জানতে পারি তখন আমাদের তরফ থেকে পূর্ণ সহযোগিতা হাত বাড়িয়ে দিই । বিশেষ করে ত্রাণসামগ্রী কেনা থেকে এলাকা পর্যন্ত পৌঁছানোর দায়িত্ব গ্রহণ করেছিলাম এবং তা করতে পেরে আমরা খুবই খুশি।”


এছাড়াও পাশেই দেশদত্তবাড় গ্রামেও ৩৫ টি পরিবারের হাতে আমাদের ত্রাণ তুলে দিই। ইন্ডিয়ান স্কাউট গাইড ফিলোসফ অন্ডাল, সম্পাদক নন্দ দুলাল মন্ডল কোথায় “আমরা যে উদ্যোগ গ্রহণ করেছিলাম তা সফল করার জন্য সবাইকে ধন্যবাদ বিশেষ করে রুপতাপস মাউন্টেনিয়ারিং ক্লাব এর সদস্য বিষ্ণু, মতি ও বিজলীকে, এবং ওয়েস্টবেঙ্গল আইসিটি স্কুল কডিনেটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি অমিত বারিক মহাশয়কে। আগামী দিনে এই রকম অন্যান্য জেলায় ত্রাণ বন্টন আরো করার পরিকল্পনা নিচ্ছি”।

Leave a Reply