Bihar-Up-Jharkhand

Dhanbad : রেল লাইনের ওভারহেড তারে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মৃত্যু হল পাঁচ জন ঠিকা শ্রমিকের

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী : রেল লাইনের বিস্তারীকরণের কাজ চলার সময়েই রেললাইনের পাশে রেলের বিদ্যুৎ খুঁটি বসানো সময় রেল লাইনের ওভারহেড তারে হঠাৎ করে বিদ্যুৎ সংযোগ চলে আসায়, সেই ওভারহেড তারে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মৃত্যু হল পাঁচ জন ঠিকা শ্রমিকের। আহত হয়েছে বেশ কয়েকজন। সোমবার দুপুরে হঠাৎই এই দুর্ঘটনার বিষয়টি লক্ষ্য করা গেল, ধানবাদ রেল ডিভিশনের ধানবাদ ও গোমো স্টেশন এর মাঝে। এদিনের এই ঘটনার জেরে ওই রেললাইন দিয়ে ট্রেনের সমস্ত আপ ও ডাউন লাইনের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সকলেরই প্রশ্ন কিভাবে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটলো ? যদিও এবিষয় খতিয়ে দেখতে ঘটনাস্থলে এসে পৌঁছেছেন, ধানবাদ রেল ডিভিশনের ডিআরএম।

মর্মান্তিক এই ঘটনা প্রসঙ্গে জানা যায় গত কয়েকদিন ধরেই রেল লাইনের ওভারহেড তারের কাজ চলছিল, এ দিন সেরূপভাবেই বিদ্যুতের খুঁটি লাগানোর সাথেই, ওভারহেড তারের সংযোগের কাজ শুরু হয়, আর সেই কাজ করার সময়ই সেই ওভারের তারে বিদ্যুৎ সংযোগ হয়ে যায়, আর সেই সময় সেখানে কাজ করা পাঁচজন ঠিকা কর্মী জোরালো বিদ্যুতের ঝটকা লেগে আছড়ে পড়ে রেল লাইনের উপরে। মুহূর্তে এই খবর ছড়িয়ে পড়ে সর্বত্রই। ঘটনা প্রসঙ্গে জানা যায় রেল লাইনের বিস্তারীকরণের কাজ চলছে, আর সেই কাজের দায়িত্ব পেয়েছে, দিল্লির একটি ঠিকা সংস্থা, তাদের কর্মীরাই যখন এদিন দুপুরে এই বিদ্যুৎ সংযোগের কাজ করছিল তখনই ঘটে এই মর্মান্তিক দুর্ঘটনা।

সমগ্র এই ঘটনা কিভাবে সংঘটিত হল, কি বা রয়েছে এর পেছনে মূল রহস্য, এটি নেহাতি কোনো দুর্ঘটনা, নাকি এর পেছনে রয়েছে বড়সড় ষড়যন্ত্র, সেসব বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ তরফে। এদিনের এই ঘটনা ঘটার পরই রেল পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ওই ঘটনার স্থলকে ঘিরে ফেলা হয়েছে। কোনরূপ কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে বিষয়েও নজর রাখছে প্রশাসন। একই সাথে কিভাবে এই মর্মান্তিক দুর্ঘটনা শিকার হতে হল ওই ঠিকা-কর্মীদের তা নিয়ে চলছে জোর তদন্ত। প্রশাসনিক একটি দল গঠন করে এই ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে জুটেছেন রেলের বিশেষ তদন্তকারী দল। এদিকে যে সংস্থার দায়িত্বে এই রেলের বিস্তারিকরণের কাজ যারা পেয়েছিল সেই ঠিকা সংস্থার সদস্যদের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা শুরু হয়েছে। প্রত্যক্ষদর্শীদের দাবি হঠাৎ করেই কাজ করার সময় বিদ্যুৎ বাহিত তারে বিদ্যুৎ চলে এসে ঘটে এই মর্মান্তিক ঘটনা।

Leave a Reply