Bengali NewsLatestWest Bengal

মার্চের আগে রাজ্যে ৩২ হাজার শিক্ষক নিয়োগ : মুখ্যমন্ত্রী

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : দীর্ঘদিন ধরেই প্রাইমারি ও আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ নিয়ে কার্যত চাপে হবু শিক্ষক মহল। এবার তারা চাপ মুক্ত হতে চলেছে। এবার ভোট মিটতেই কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের সময়ে শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। একাধিক ভাষার জন্য শিক্ষক নিয়োগ করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। আর ভোট মিটতেই দেওয়া প্রতিশ্রুতি রাখলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। প্রাইমারি ও আপার প্রাইমারি মিলিয়ে রাজ্যে ৩২ হাজার শিক্ষক নিয়োগ হতে চলেছে।

बंगाल में 15 जून तक Lockdown

রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বড়সড় সিদ্ধান্ত : বাম আমলেও শিক্ষক নিয়োগ হয়েছে, কিন্তু তৃণমূল আমলে কেন হয় না তা নিয়ে একাধিকবার শাসকদলকে আক্রমণ শানিয়েছেন বিরোধীরা। এবার সেই শিক্ষক নিয়োগ করেই বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

২৪ হাজার শিক্ষক নিয়োগ : সোমবার স্কুল সার্ভিস কমিশন তাদের ওয়েবসাইটে এই সংক্রান্ত ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করবে। আর তাঁর আগেই শিক্ষক নিয়োগ নিয়ে বড়সড় ঘোষণা করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সোমবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেখানেই এই সংক্রান্ত ঘোষণা করেন। তিনি বলেন, আপার প্রাইমারিতে ১৪ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। আর প্রাইমারিতে ১০ হাজার। দুর্গাপুজোর আগেই বাংলায় প্রায় ২৪ হাজার শিক্ষক নিয়োগ হবে বলে জানিয়েছেন তিনি।

read also হাওড়ায় চুরির দায়ে গ্রেফতার আসানসোলের মেধাবী যুবক, মানতে নারাজ বাবা, ফাঁসানোর অভিযোগ 

এদিকে পুজোর আগেই ২৪ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, ভোট মিটলেও আরও শিক্ষক পদে নিয়োগ করা হবে বলে জানিয়েছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের বলেন পুজোর পর আরও ৭ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। রাজ্যের একাধিক স্কুলগুলিতে বিভিন্ন বিষয়ে শিক্ষকের অভাব রয়েছে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় শিক্ষকের একটা বড় ঘাটতি পূরণ হবে বলে মনে করা করছে ওয়াকিবহাল মহল। শুধু তাই নয়, কর্মসংস্থানেও বাংলা পথ দেখাবে বলে মনে করা হচ্ছে।

মেধার ভিত্তিতে হবে শিক্ষক নিয়োগ : শিক্ষক নিয়োগ নিয়ে একাধিকবার দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। তৃণমূলের নেতা, বিধায়কদের আত্মীয়রা চাকরি পেয়েছে বলে অভিযোগ সামনে এসেছে। এমনকি ভোটের আগে শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতি বারবার বিরোধীদের হাতিয়ার হয়েছে। এই অবস্থায় কড়া বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন সাফ জানিয়ে দিয়েছেন যে, শিক্ষক নিয়োগ হলেও এখানে কোনও লবি হবে না। চাকরি হবে সম্পূর্ণটাই মেধার ভিত্তিতে। চাকরী প্রার্থীদের আশ্বাস রাজ্যের প্রশাসনিক প্রধানের।

read also সেপ্টেম্বরে হতে পারে কর্পোরেশন নির্বাচন ! 

দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ নিয়ে প্রস্তুতি নিয়েছিল রাজ্য সরকার। বিশেষ করে শিক্ষা দফতর নিয়োগ প্রক্রিয়া শুরু করলেই আইনি জটে সেটি থমকে যায়। এদিন এই বিষয়টি কার্যত স্বীকার করে নিয়েছেন রাজ্যের মুখ্যমন্তী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি জানিয়েছেন, ”আদালতে মামলা চলছিল বলেই আটকে ছিল নিয়োগ প্রক্রিয়া।”। এবার সমস্ত জটিলতা কাটিয়ে নিয়োগের পথে রাজ্য।

Leave a Reply