West Bengal

সেপ্টেম্বরে হতে পারে কর্পোরেশন নির্বাচন !

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : চলতি বছরের সেপ্টেম্বরে রাজ্যে কর্পোরেশন এবং মিউনিসিপ্যালিটি নির্বাচন হতে পারে।এরকমই কিছু সংকেত পাওয়া যাচ্ছে। সমস্যা হল করোনার তৃতীয় ঢেউ আসতে পারে বলে আশঙ্কা রয়েছে। এখানে বলে রাখা ভাল যে তৃণমূল কংগ্রেস বাংলায় বিধানসভা নির্বাচনে বড় জয় পেয়েছে। যেখানে বিজেপি তার লক্ষ্য পূরণ করতে পারেনি। কেএমসি, হাওড়া, শিলিগুড়ি, আসানসোল কর্পোরেশনসহ ১১৬ টি পৌরসভা নির্বাচনের বিষয়ে এখন রাজনৈতিক দলগুলির নজর রয়েছে। একই সঙ্গে রাজ্যের ৭ টি বিধানসভা আসনেও উপ-নির্বাচন হবার কথা।

একদিকে যেমন তৃণমূল কংগ্রেস আবারও তার জয়ের পুনরাবৃত্তি চায়, আবার অন্যদিকে বিজেপিও এবার বিধানসভা নির্বাচনের ফলাফল থেকে শিক্ষা নিয়ে এক ইঞ্চিও জমি ছাড়তে চাইছে না। সূত্রের তথ্যের ওপর যদি বিশ্বাস করা যায় তাহলে, তৃণমূল কংগ্রেস দুর্গাপূজার আগেই নির্বাচন করতে চায়। সূত্রমতে, তৃণমূলের অভ্যন্তরে এই নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে। এখানে কমিশন সূত্রে জানা গেছে, রাজ্যের প্রায় ১২ টি জেলার অনেক মিউনিসিপ্যালিটি এবং ১১৬ টি পৌরসভায় নির্বাচন হবে। এতে কয়েকটি কর্পোরেশন ও পৌরসভার মেয়াদ শেষ হয়ে গেছে। বেশিরভাগ পৌর সংস্থায় প্রশাসক নিয়োগ করা হয়েছে। এখন প্রশাসকদের মেয়াদও সমাপ্ত হবার মুখে। রাজ্য নির্বাচন কমিশন রাজ্য সরকারের পরামর্শ অনুযায়ী নির্বাচনের দিনক্ষণ নির্ণয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। রাজ্য নির্বাচন কমিশনের মতে, তারা নির্বাচনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নিয়েছে।

রাজ্য নির্বাচন কমিশনের একজন আধিকারিক বলেন, যে এখনও অবধি নবান্ন থেকে কোনও বার্তা আসেনি। কোনও তথ্য আসার সাথে সাথে আমরা আমাদের পক্ষ থেকে কাজ শুরু করব। তবে মূল কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়ে যাওয়ায় প্রস্তুতিতে বেশি সময় লাগবে না।

কোথায় কোথায় নির্বাচন হওয়ার কথা:
কেএমসি, হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন ছাড়াও আসানসোল, মেখলীগঞ্জ ও হলদিবাড়ি, আলিপুরদুয়ার, ডালখোলা, বালুরঘাট, বহরমপুর, চাকদা এবং কৃষ্ণনগর, পানিহাটি ও হাবড়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বর্ধমান ও গুসকারা সহ অন্যান্য শহর অন্তর্ভুক্ত রয়েছে।

Leave a Reply