ASANSOLBengali NewsHealth

করোনা আবহের মধ্যে কাওয়াসাকি রোগে আক্রান্ত শিশুর চিকিৎসা আসানসোল জেলা হাসপাতালে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ২২ জুনঃ করোনা আবহের মধ্যে দুরারোগ্য কাওয়াসাকি রোগে আক্রান্ত হৃদযন্ত্রের  অস্ত্রপচার হওয়া এক বছরের এক শিশু মঙ্গলবার সুস্থ হয়ে বাড়ি ফিরলো আসানসোল জেলা হাসপাতাল থেকে।

আসানসোলের বুধা গ্রামের বাসিন্দা অলক সাউ এক শিশুর এক মাস বয়সে হূদযন্ত্রের সুইচ অপারেশন  বা অস্ত্রপ্রচার হয় কলকাতার পিজি হাসপাতালে। তার শরীরের ভেসেল উল্টো থাকার কারণে অস্ত্রপ্রচার হয়।    চিকিৎসা করিয়ে  সুস্থ হয়ে সে বাড়ি ফেরে। পরে গত ১৩ জুন আবার অসুস্থ হয়ে পড়ায় , তাকে আবার আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয় । সেই সময় প্রচন্ড জ্বর , পেট ফুলে যাওয়া ও চোখমুখ লাল হয়ে, শরীরের লালচে রেস সহ উপসর্গ নিয়ে জেলা হাসপাতালে তাকে ভর্তি করা হয়।

আসানসোল জেলা হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ  ডাঃ রুদ্রনীল লাহিড়ী তার চিকিৎসা শুরু করেন। লক্ষণ দেখেই তার মনে হয় এটা কাওয়াসাকি রোগ। আর করোনাকালে এটা শিশুদের হতে পারে ।কিন্তু এই ধরনের রোগের চিকিৎসা সাধারণত মহকুমা বা জেলা হাসপাতালে হয়না। বিশেষ করে এমন একজন অস্ত্রপচার করা শিশুর ক্ষেত্রে জেলায় এমন ঘটনা প্রথম বলে তিনি দাবি করেন। এরপর তিনি ইকোকার্ডিওগ্রাফি করে নিশ্চিত হন তার কাওয়াসাকি রোগ হয়েছে।

 আসানসোল জেলা হাসপাতালের পরিকাঠামোয়   কাওয়াসাকি রোগের চিকিৎসা করে রোগীকে সুস্থ করে মঙ্গলবার ছুটি দিয়ে দেওয়া হয়। চিকিৎসক রুদ্রনীল লাহিড়ী বলেন, এই রোগে শিশুদের শরীরের ধমনীতে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। মৃত্যু হতে পারে । আর এমন অস্ত্রপচার হওয়া বাচ্চা হলে তো কথাই নেই ।সে দিক থেকে শিশুটিকে আমরা সব স্বাস্থ্যকর্মীরা মিলে সুস্থ করে বাড়ি ফেরাতে পারায় খুব খুশি ।

একই সঙ্গে তিনি অভিভাবকদের কাছে অনুরোধ করেন কোন শিশুর যদি টানা জ্বর হয় এবং জ্বর না কমে তাহলে অবশ্যই হাসপাতালে নিয়ে আসুন। চিকিৎসা করান। জেলা হাসপাতালে সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের সকলের এই কাজের প্রশংসা করেছেন।

Leave a Reply