BARABANI-SALANPUR-CHITTARANJAN

চারটি নতুন পাওয়ার টিলার প্রায় বছর দেড়েক ধরে খোলা মাঠে পড়ে আছে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। সাত লক্ষ্য টাকার মুল্যের চারটি নতুন পাওয়ার টিলার প্রায় বছর দেড়েক ধরে খোলা মাঠে, ঝড়-বৃষ্টিতে পড়ে আছে। এ নিয়ে কারো কোন হেলদোল নেই। একের পর এক ডিএফও, ও  রেঞ্জ অফিসার পরিবর্তন হলো। কিন্তু এগুলো যাদের জন্য আনা হয়েছিল তাদের কাছে আর পৌঁছয়নি।

জানা গেছে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ক্যাম্পা প্রকল্পে চারটি পাওয়ার টিলার কেনা হয়েছিল। এর একটির দাম প্রায় পৌনে দু লক্ষ টাকা ।এগুলো বন উৎসব বা অরণ্য কেন্দ্রিক বড় উৎসব এর মধ্যে দিয়ে ফরেস্ট প্রটেকশন কমিটি বা বন সংরক্ষণ কমিটির সদস্যদের হাতে তুলে দেওয়ার কথা। তারাব বন এলাকায় চাষবাসে এটা ব্যবহার করতে পারে। এই পাওয়ার টিলার গুলি রূপনারায়ণপুরের  টেরিটোরিয়াল ফরেস্ট রেঞ্জ অফিস খোলা মাঠের মধ্যে রাখা আছে। প্রাপ্তন এক রেঞ্জ অফিসার বলেন এই বিষয়টি তদানীন্তন ডিএফও কে জানিয়ে ছিলাম ।কিন্তু তার নির্দেশে তেমন কোনো সিদ্ধান্ত আসেনি। যা দিয়ে এগুলো বিলি করা যেতে পারে । এই লক্ষ লক্ষ টাকার মূল্যের এই পাওয়ার টিলার গুলি রোদ ঝড় এবং টানা বৃষ্টিতে পড়ে পড়ে এই মুহূর্তে হয়তো অচল বা নষ্ট হয়ে গেছে। এ বিষয়নিয়ে স্থানীয় সামাজিক সঙ্গঠন ভাবনা র পক্ষ থেকে আধিকারিকদের কাছে চিঠি পাঠিয়ে কেন এতদিন ধরে ঐ গুলো পড়ে আছে তার তদন্ত যেমন চেয়েছে ,তেমনি জিনিসগুলি নষ্ট না করে যাদের দেওয়া উচিত তাদের তুলে দেয়ার অনুরোধ করেছেন।

এই অঞ্চলের রেঞ্জ অফিসার অচিন্ত সরকার বলেন আমার আসার আগে থেকেই এগুলো এখানে পড়ে আছে। তারপর ভোট এবং করো না এসে গেছে ।আমরা আশা করছি আগামী অরণ্য সপ্তাহ অনুষ্ঠানে এগুলো নিয়ম অনুযায়ী সভা করে অনুষ্ঠান করে দিয়ে দেব।

কিন্তু অচিন্ত্য বাবু জানেন না যে এগুলো পড়ে থাকার পিছনে অন্য আরেকটি গল্প আছে। কি সেই গল্প? তা নিয়ে প্রশ্ন করতেই ডিভিশনাল ফরেস্ট অফিসার নীলরতন পান্ডা বলেন ক্যাম্পা নামে একটি স্কিম আছে। সেই স্কিমে এই চারটি পাওয়ার টিলার কেনা হয়েছিল গত বছরের ফেব্রুয়ারি মাসে। কিন্তু যে সংস্থার কাছ থেকে কেনা হয়েছিল সেই সংস্থাকে এখনো পর্যন্ত টাকা দেওয়া হয়নি। আমি এসে বিষয়টি জানতে পারার পর ওই সংস্থাকে পাওয়ার টিলার গুলো ফেরত নিতে বলেছিলাম ।তারা বলেছেন এখন আর ফেরত নেওয়া যাবে না ।স্বাভাবিকভাবেই আমরা দোটানায় আছি কি করব। যদি এগুলোর টাকা মিটিয়ে দেয়া যায় তারপর বিলি করা উচিত। নিশ্চয়ই বিষয়টি নিয়ে আমরা দ্রুত সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করব।

Leave a Reply