ASANSOLKULTI-BARAKARPANDESWAR-ANDALRANIGANJ-JAMURIA

অনড় অবস্থান সরে এলেন বাস মালিক সংগঠনগুলি, রাস্তায় নামবে মিনিবাস ও বড়বাস

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ৬ জুলাইঃ শেষ পর্যন্ত অনড় অবস্থান থেকে সরে এলেন বাস মালিকরা। মঙ্গলবার দুপুরে আসানসোলে মিনিবাস ও বাস মালিক সংগঠনগুলি একযোগে আলোচনায় বসে সিদ্ধান্ত নেন যেসব মালিকরা বুধবার থেকে মিনিবাস ও বড় বাস চালাতে চান তারা চালাতে পারেন। বর্তমান যে ভাড়া আছে সেই ভাড়ায় বাস চালানো সম্ভব নয় জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে। তাই তারা নিজেদের ক্ষতির কথা বলে অনুদান চাইবেন যাত্রীদের কাছ থেকে। তাদের আশা বাসে চাপা যাত্রীরা তা মেনে নেবেন ।

রাজ্য সরকার গত ১ জুলাই থেকে লকডাউনের বিধিনিষেধ কিছুটা শিথিল করে বাস চলাচলের অনুমতি দিয়েছিলো। কিন্তু পেট্রোল ও ডিজেলের অত্যধিক মূল্যবৃদ্ধির ফলে ভাড়া না বাড়ালে বাস রাস্তায় নামাবেন না বলে স্থির করেছিলেন বাস মালিক সংগঠনগুলি। কিন্তু সোমবার রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে রাজ্যের চারটি বৃহৎ বাস মালিক সংগঠনের বৈঠকে ভাড়া বৃদ্ধি নিয়ে স্পষ্ট কোনো আশ্বাস দেননি মন্ত্রী। মন্ত্রী পরিষ্কার করে বলে দিয়েছেন আগে বাস চলাচল শুরু করা হোক। তারপর ভাড়া বৃদ্ধি নিয়ে কথাবার্তা শুরু হবে। এরপরই মঙ্গলবার আসানসোলে মিনি বাস ও বড় বাস মালিকরা নিজেদের মধ্যে বৈঠক করেন।

আসানসোল মিনিবাস সংগঠনের সাধারণ সম্পাদক সুদীপ রায় ঐ বৈঠকের পরে জানান, বাসের কর্মী ও যাত্রীদের স্বার্থে বহু মালিক বাস চালাতে রাজি হয়েছেন। তারা বুধবার থেকেই বাস চালাতে চান। তারা বলেছেন যাত্রীদের অসুবিধার কথা ভেবে আপাতত পরিস্থিতি অত্যন্ত প্রতিকূল হলেও তারা বুধবার থেকেই বাস রাস্তায় নামাবেন। তবে কিছুটা বর্ধিত ভাড়া যাতে যাত্রীরা দেন, তারজন্য বিনম্র আবেদন তাদের কাছে রাখা হবে। এ বিষয়ে যাত্রীদের পূর্ণ সহযোগিতা চেয়েছেন বাস মালিক সংগঠনগুলি।

যদিও বড় বাস সংগঠনের পক্ষে সালানপুর ব্লকের বাস মালিক তুলসী মাহাতা বলেন, বর্ধিত ভাড়া স্থির না হলেও যে ভাড়া আছে তাতেই তারা কিছু বাস আগামী মঙ্গলবার পর্যন্ত চালাচ্ছেন। এদিন আসানসোল- চিত্তরঞ্জন রুটে চারটি লোকাল বাস চলছে । এছাড়া দূরপাল্লার ৬ টি বাস এদিনও যাতায়াত করছে। তিনি আরো বলেন, যাত্রীদের কাছ থেকে একটু বেশি ভাড়া তারা চেয়ে নিচ্ছেন। তবে কোনরকম জোর করা হচ্ছে না। ইচ্ছা হলে যাত্রীরা বর্ধিত ভাড়া দেবেন বলে তিনি বলেন। তবে ৭ জুলাই থেকে আসানসোলে বাস চলাচল স্বাভাবিক হতে চলায় বহু নিত্য যাত্রী থেকে সাধারণ মানুষ হাঁফ ছেড়ে বাঁচবেন বলে মনে করা হচ্ছে।

পুলিশ হেফাজতে এক যুবকের মৃত্যুর অভিযোগ, রনক্ষেত্র বরাকর, ফাঁড়িতে ভাঙ্গচুর, গাড়িতে আগুন, ইটবৃষ্টি, দুই এসআই সাসপেন্ড

Leave a Reply