ASANSOL

আসানসোল বাজারের ফুটপাতের মিটার বাক্সে আগুন, আতঙ্ক, একমাসের মধ্যে দ্বিতীয় ঘটনা

বেঙ্গল মিরর,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৯ জুলাইঃ আসানসোলের জিটি রোডের আসানসোল বাজারের ফুটপাতে আবার আগুন লাগার ঘটনা ঘটলো। সোমবার দুপুরে বাজারে ইস্টার্ন রেলওয়ে বয়েজ হাইস্কুলের ঠিক উল্টো দিকে বোম্বে হোটেলের সামনে ফুটপাতে রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের লাগানো একটি মিটার বাক্সে এই আগুন লাগার ঘটনাটি ঘটে। সপ্তাহের প্রথম দিন দুপুরে এই ঘটনায় ফুটপাতে বসা দোকানদার ও বাজারের ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সবাই সেই আগুন দেখে দৌড়াদৌড়ি শুরু করে দেন। দোকানদাররা দোকানের জিনিস বাইরে বার করে আনা শুরু করেন। খবর পেয়ে আসানসোল দক্ষিণ থানার পুলিশ এলাকায় আসে। রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের আসানসোল ডিভিশনের আসানসোল অফিসে খবর দেওয়া হলে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিদ্যুৎ দপ্তরের আধিকারিক ও কর্মীরা ছুটে আসেন। খবর পেয়ে আসানসোল দমকল বাহিনীর লোকেরা আসার আগেই ফুটপাতের দোকানদাররা আগুন নিভিয়ে ফেলায়, বড় কোন ঘটনা ঘটেনি। যে মিটার বাক্সে আগুন লাগার ঘটনা ঘটে, তা পরীক্ষা করে বিদ্যুৎ বন্টন নিগমের আধিকারিকরা দেখেন, সেখান থেকে প্রচুর বেআইনি বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছে। সেই রকম কোন একটি বেআইনী সংযোগ থেকে শট সার্কিট হয়ে যায়। আর সেখান থেকে আগুন লাগে। বিদ্যুৎ দপ্তরের কর্মীরা পুলিশের উপস্থিতিতে মিটার বাক্স থেকে নেওয়া সব বেআইনি বিদ্যুৎ সংযোগ কেটে দেয়। বিদ্যুৎ দপ্তরের কর্মীরা বলেন, ঠিক সময়ে খবর পেয়ে বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ায় বড় কোন ঘটনা ঘটেনি।


পুলিশ জানায়, মিটার বাক্সে আগুন লাগলেও হতাহতর ঘটনা ও কোন তেমন কোন ক্ষতি হয়নি। সব দোকানদারদের সতর্ক করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, কেউ যেন মিটার বাক্স থেকে বেআইনি ভাবে বিদ্যুৎ সংযোগ না নেয়। বিদ্যুৎ বন্টন নিগমকেও নজরদারি করতে বলা হয়েছে। তবে আসানসোল বাজারের ফুটপাতে এমন আগুন লাগার ঘটনা নতুন নয়। এই নিয়ে গত একমাসের মধ্যে আসানসোল বাজারের ফুটপাতে আগুন লাগার দ্বিতীয় ঘটনা ঘটলো। এর আগে গত ২৬ জুন হটন রোড ও জিটি রোডের সংযোগস্থলে ফুটপাতের উপরে বিদ্যুৎ সরবরাহকারী তারে আগুন লাগে। আগুনের ফুলকি ফুটপাতের দোকানে পড়ে।


প্রসঙ্গতঃ, আসানসোল বাজার ও ফুটপাতে শয়ে শয়ে দোকান আছে। বাজারের স্থায়ী দোকানগুলিতে বিদ্যুৎ নেওয়ার ক্ষেত্রে তেমন কোন অভিযোগ না থাকলেও, ফুটপাতের দোকানে কোন নিয়মের বালাই নেই। বলা যেতে পারে, গোটা ফুটপাতটাই জতুগৃহ। যত্রতত্র বিদ্যুতের তার ঝুলে রয়েছে। মিটার বাক্সগুলিরও একই অবস্থা। নজরদারি থেকে রক্ষণাবেক্ষণ কোন কিছুই নিয়মমাফিক হয়না। গোটা ফুটপাতটাই দখল হয়ে গেছে। প্লাস্টিকের শেড থেকে পলিথিন সহ নানা ধরনের দাহ্য পদার্থে ডাকা ফুটপাত। এমন অবস্থায় আগুন লাগা ও তার থেকে বড় কোন ঘটনা ঘটা শুধু সময়ের অপেক্ষা। বাজারে এসে হাঁটাচলা করতে না পারা সাধারণ মানুষের কথায়, বড় কোন ঘটনা না ঘটা পর্যন্ত পুলিশ, আসানসোল পুরনিগমের, জেলা প্রশাসন, বিদ্যুৎ দপ্তর থেকে ফুটপাত ও বাজারের অন্য দোকানদারদের হুঁশ ফিরবে না।

महिला पर ठगी का आरोप लाखों लेकर फरार, घर पर पथराव, पति की हुई पिटाई

Leave a Reply