BARABANI-SALANPUR-CHITTARANJAN

পথ চলা শুরু করলো সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেস সাংস্কৃতিক মঞ্চ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৩০ আগষ্টঃ : পথ চলা শুরু করলো সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেস সাংস্কৃতিক মঞ্চ। প্রায় দু’বছর ধরে ভাবনা-চিন্তার স্তরে থাকার পর 29 আগস্ট কাজী নজরুল ইসলামের মহাপ্রয়াণ দিবসে আনুষ্ঠানিকভাবে এই মঞ্চ আত্মপ্রকাশ করল। এই উপলক্ষ্যে রূপনারায়নপুর হোটেল সিলভার প্যালেসে একটি প্রাথমিক পরিচালন সমিতি গঠিত হয়। এই সাংস্কৃতিক মঞ্চের সভাপতি সুচিস্মিতা উপাধ্যায়। শ্রীমতি উপাধ্যায় বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়ের স্ত্রী। তিনি পেশাগতভাবে চলচ্চিত্রের প্রযোজক এবং সাংস্কৃতিক ক্ষেত্রের বিশেষ উৎসাহ প্রদানকারী। এছাড়া মঞ্চের সম্পাদক হয়েছেন বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী সুবীর মিত্র।

মুখ্য উপদেষ্টা বিধান উপাধ্যায় এবং মঞ্চের মুখ্য সঞ্চালক ভোলা সিং। উপদেষ্টামন্ডলীতে আছেন মহঃ আরমান, ফাল্গুনী কর্মকার ঘাসি, বিদ্যুৎ মিশ্র, রানু রায়, সন্তোষ চৌধুরী। এদিন প্রাসঙ্গিক বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে সুচিস্মিতা দেবী বলেন এই ধরনের একটি সাংস্কৃতিক মঞ্চের সঙ্গে থাকতে পেরে তিনি গর্বিত বোধ করছেন তবে এই অঞ্চলের সংস্কৃতির প্রচার-প্রসারে সবাইকে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে । সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনীদেবী বলেন প্রচেষ্টা শুভ, এই মঞ্চ অনেক বিস্তৃত হোক এই প্রার্থনা তিনি জানাচ্ছেন। সহ-সভাপতি বিদ্যুৎ মিশ্র বলেন সালানপুর ব্লকে এই দিকটা খালি ছিল, সেটা এবার কার্যকরী হল।

সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক ভোলা সিং বলেন সুবীর মিত্র অনেকদিন ধরে এই উদ্যোগ ফলপ্রসূ করার চেষ্টা করছিলেন সেটি আজ সম্ভব হল। এই কাজে তৃণমূল কংগ্রেস যাবতীয় সহযোগিতা করবে বলে তিনি আশ্বাস দেন। সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি মহঃ আরমান বলেন তৃণমূল কংগ্রেস দলের সাংস্কৃতিক বিভাগ হিসেবে কাজ করবে এই মঞ্চ। এই ব্লকের তথা বারাবনি বিধানসভা কেন্দ্রের সমস্ত শিল্পী-সাহিত্যিক বুদ্ধিজীবীদের একত্রিত করে কিভাবে সংস্কৃতির মান উন্নয়ন করা যায় সে বিষয়ে এই মঞ্চ নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাবে বলে তিনি বলেন।

এই মঞ্চের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে সুবীর মিত্র বলেন এখানে বহু শিল্পী-সাহিত্যিক আছেন যাদের গুণের কদর রাজ্য ছাড়িয়ে দেশ-বিদেশে খ্যাতি অর্জন করেছে, তারা যাতে সরকারি সম্মান পেতে পারেন সেই চেষ্টা সাংস্কৃতিক মঞ্চ করবে। এদিন শুরুতে বিপ্লব নাগের পরিচালনায় মল্লার শিল্পীগোষ্ঠী সঙ্গীত পরিবেশন করে। প্রাসঙ্গিক বিষয়ে দু-চার কথা বলেন সাংবাদিক বিশ্বদেব ভট্টাচার্য, সাহিত্য সংগঠক বাসুদেব মন্ডল, গল্পকার কল্যাণ ভট্টাচার্য প্রমুখ। কবিতা শোনান ফাল্গুনী কর্মকার ঘাসি, মহঃ আরমান

Leave a Reply