Bengali NewsRANIGANJ-JAMURIA

মা আসছেন : রানীগঞ্জে দুর্গাপুজো কমিটির দুটি খুঁটি পুজো হল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রাণীগঞ্জ : সোমবার রানীগঞ্জে করোনার আবহে একই দিনে দুটি খুঁটি পুজো সম্পন্ন হল খনি শহরে। একদিকে এদিন সকালে বৃষ্টির জল কে উপেক্ষা করে রানীগঞ্জের মহিলাদের দ্বারা পরিচালিত প্রমিলা সংঘের পূজোর প্রারম্ভিক পর্ব খুঁটি পূজার মধ্য দিয়ে শুরু হয়। সেখানেই এদিন রানীগঞ্জের উদয় সংঘ দ্বারা পরিচালিত রাজবাড়ী মোড় সার্বজনীন দুর্গাপুজো কমিটির সদস্যরা সোমবার বিকেলে সিয়ারসোল রাজ ময়দানে তাদের খুঁটিপুজো সম্পন্ন করে। প্রমীলার সঙ্গে এর পুজো এবছর 12 তম বর্ষে পড়ল।

মহিলাদের দ্বারা পরিচালিত এই পুজোয় প্রায় প্রতিবছরই পুরস্কৃত হয়ে আসছে করোনার কারণে গত বছর নমোনমো করে পূজো পর্ব সম্পন্ন হওয়ার পর এ বছর নিয়ম-নীতি মেনে পুজো করার পরিকল্পনা করেছেন পুজো উদ্যোক্তারা ।তারা জানিয়েছেন করোনার দুটি ডোজ নেওয়া সদস্যরাই, শুধুমাত্র সামাজিক দূরত্ব বিধি মেনে, মাস্ক পরে পুজোয় শামিল হতে পারবেন। সোমবার সকালে ফের আরো একবার এলাকার মহিলারা খুঁটি পূজার দিন থেকেই মেতে উঠল দুর্গা পুজোর আনন্দে।

সেখানেই সোমবার বিকেলে সিয়ারসোল রাজ ময়দানে উদয় সংঘ দ্বারা পরিচালিত রাজবাড়ী মোড় সার্বজনীন দুর্গা পুজো কমিটির পুজো পর্ব শুরু করলো খুঁটি পূজার মধ্যে দিয়ে। এদিন ছোট বড় সকল সদস্যরা ঢাকের তালে মাঠের মাঝে কাদামাটি কে উপেক্ষা করে মা দুর্গার মূর্তি খুঁটিতে স্থাপন করে, পুজোর রীতি-রেওয়াজ শুরু করলেন। পুজো উদ্যোক্তারা জানিয়েছেন এবার তাদের পুজো এবার 22 তম বর্ষে পড়ল। করোনার সমস্ত নিয়ম-নীতি মেনে তারা বাঁধন নামক থিমে কে সামনে রেখে বাসের বিভিন্ন কারুকার্যের মধ্যে দিয়ে তাদের মন্ডপ কে অভিনব ভাবে তুলে ধরার উদ্যোগ নিয়েছেন। আলোকসজ্জা থেকে শুরু করে মণ্ডপসজ্জা ও মূর্তিতে থাকছে অভিনবত্বের ছোঁয়া।

আসানসোলের 2 বিশিষ্ট শিল্পী মণ্ডপসজ্জা ও দেবী দুর্গার মূর্তি তৈরির কাজ শুরু করলেন এ দিন থেকেই। সোমবার বেদ মন্ত্র উচ্চারণ এর মধ্যে দিয়ে এদিন পুজোর প্রারম্ভিক পর্ব সম্পন্ন করা হলো খুঁটিপুজোর মাধ্যমে। ক্লাবের সকল সদস্যরা এই পুজো কে সফল করার জন্য বিশেষভাবে উদ্যোগ গ্রহণ করেছেন । উল্লেখ্য রানীগঞ্জের জাতীয় সড়কের ধারে রাজবাড়ী মোড় এলাকায় হওয়া এই পুজো প্রতিবারই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে, এবারও করোনার আবহের কথা মাথায় রেখে বিভিন্ন পরিকল্পনা নিয়েছেন পুজো উদ্যোক্তারা, যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় তার লক্ষ্যে একগুচ্ছ পরিকল্পনা করা হয়েছে।

Leave a Reply