ASANSOLBengali News

মুখ্যমন্ত্রীর উদ্যোগকে স্বাগত, বছর শেষে মেগা শিল্প মেলার আয়োজন করতে চলেছে Asansol চেম্বার অফ কমার্স

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়: আসানসোলের অন্যতম পুরনো বনিকসভা চেম্বার অফ কমার্সের সভাপতি নরেশ আগরওয়াল ও সেক্রেটারি শম্ভুনাথ ঝাঁ পানাগড় শিল্প তালুকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে শিল্প সম্ভবনার ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেন, পশ্চিম বর্ধমান জেলা তথা আসানসোল শিল্পাঞ্চলে সরকারের পাশাপাশি তারাও শিল্পে বিনিয়োগকে উৎসাহিত করতে চান। সেই দিকে লক্ষ্য আসানসোল চেম্বার অফ কমার্স আসানসোল শহরে বছর শেষে শিল্প ও বাণিজ্য মেলার আয়োজন করার পরিকল্পনা নিয়েছে। আগামী ২৪ ডিসেম্বর ২০২১ থেকে ২ জানুয়ারি ২০২২ পর্যন্ত ১০ দিনের পঞ্চম মেগা বাণিজ্য ও শিল্প মেলা হবে। স্থান এখনো পর্যন্ত ঠিক না হলেও বনিকসভা আসানসোলের জিটি রোড লাগোয়া রেলের লোকো ময়দানে এই মেলা করার চেষ্টা করছে বলে জানা গেছে। সভাপতি নরেশ আগরওয়াল ও সম্পাদক শম্ভুনাথ ঝাঁ চেম্বার অব কমার্সের আসানসোলের জিটি রোডের মুর্গাশোলের বনিকসভা কার্যালয়ে শনিবার সকালের এই

সাংবাদিক সম্মেলনে বলেন, এই এলাকায় শিল্পোন্নয়নে পুনরুজ্জীবনে বনিকসভা একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার চেষ্টা করছে। যাতে আগামী বছরগুলিতে পুনরায় শিল্পের ক্ষেত্রে আসানসোল তথা পশ্চিম বর্ধমান জেলা তার পুরানো অবস্থান ফিরে পেতে পারে। এর পাশাপাশি তারা বলেন, আসানসোল বনিকসভার পক্ষ থেকে রাজ্য সরকারকে বেশ কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে। যার মধ্যে অন্যতম হলো রাজ্য সরকারের হাই পাওয়ার কমিটিতে বনিকসভার প্রতিনিধিকে রাখা।

তারা বলেন, বছরের শেষের শিল্প ও বাণিজ্য মেলা আন্তর্জাতিক মানের করার প্রস্তাব নেওয়া হয়েছে। যেখানে দেশের অন্য রাজ্যের পাশাপাশি বিদেশ থেকে শিল্পপতিরা আসবেন। মেলায় আমরা বড় শিল্প সংস্থার পাশাপাশি ছোট ছোট কারিগর ও শিল্পীদের জায়গা দেবো। যাতে তারা এই মেলার মধ্যে দিয়ে নিজেদের কাজের প্রচার ও প্রসার ঘটাতে পারে। এরফলে এখানে শিল্পের বিকাশ ঘটবে। শম্ভুনাথ ঝাঁ, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগপতিদের জন্য ভাবনার প্রশংসা করে বলেন, তিনি ঘোষণা করেছেন এবার পশ্চিমবঙ্গের পাখির চোখ বা ডেসটিনেশন হল শিল্প । এটা খুব ভালো দিক। আসানসোল চেম্বার অব কমার্স তাদের চেষ্টা ও দায়িত্ব থেকে কখনই তার সরে আসবে না।
আসানসোলের শিল্পাঞ্চল সংলগ্ন বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানের পরিপ্রেক্ষিতে তথ্যপ্রযুক্তি শিল্পে কি ভূমিকা নেওয়া হচ্ছে এই বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সম্পাদক বলেন, ইতিমধ্যেই ওয়েবেল আইটি পার্ক আসানসোল রয়েছে। সেদিকে লক্ষ্য রেখে আরো তথ্যপ্রযুক্তি কোম্পানি যাতে আসানসোলে বিনিয়োগ করেন সে ব্যাপারেও বিশেষ গুরুত্ব দেওয়া হবে ।
এটা একটা ভালো দিক যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন বনিকসভার সঙ্গে পানাগড়ের অনুষ্ঠানে আসানসোল চেম্বার অফ কমার্সের নাম নিয়েছেন।

চেম্বারের সভাপতি নরেশ আগরওয়াল বলেন, মুখ্যমন্ত্রী শিল্প বাণিজ্যকে উৎসাহিত করার জন্য একটি কমিটি গঠনের ঘোষণা করেছেন। সেই কমিটিতে আসানসোল চেম্বার অফ কমার্সের প্রতিনিধি রাখা হয় তাহলে মানুষ তাদের পয়েন্ট সঠিক প্লাটফর্মে রাখতে পারবেন। তিনি বলেন, এখন অনেক মহিলা বাড়ির কাজ করার পাশাপাশি, নিজেদের স্বনির্ভর করতে ছোট ছোট ব্যবসা করছেন, এটা ইতিবাচক দিক। বনিকসভার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওম বাগারিয়া, ভাইস প্রেসিডেন্ট সাতপাল সিং কীর, কোষাধ্যক্ষ অলোক ধর এদিনের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।

Leave a Reply