West Bengal

রাজ্যের নতুন অ্যাডভকেট জেনারেল হলেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত: মঙ্গলবারই রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে কিশোর দত্ত সরে দাঁড়াবার কয়েক ঘণ্টার ব্যবধানেই নতুন অ্যাডভোকেট জেনারেল নিযুক্ত হল রাজ্যে। নতুন অ্যাডভোকেট জেনারেল পদে বসলেন সৌমেন্দ্র মুখোপাধ্যায় (Advocate Soumendranath Mukherjee)। যদিও ঘনিষ্ঠমহলে তার পরিচিতি গোপাল মুখোপাধ্যায় ( Advocate Gopal Mukherjee) হিসেবেই।
সংবিধানের ১৬৫ (১) ধারা অনুযায়ী তাঁকে নিয়োগ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

নতুন অ্যাডভোকেট জেনারেল নিয়োগের ব্যাপারে রাজ্যপাল জগদীপ ধনখর টুইট করেছেন, “সংবিধানের ১৬৫ (১) নং অনুচ্ছেদের পরিপ্রেক্ষিতে গভর্নরের সম্মতিতে হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট গোপাল মুখার্জী, পশ্চিমবঙ্গের অ্যাডভোকেট জেনারেল -এর পদে নিযুক্ত হলেন এবং তিনি অফিসের দায়িত্বভার গ্রহণ করবেন।”

বস্তুত উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল হিসেবে কাজ করছিলেন প্রাক্তন এজি কিশোর দত্ত। এদিন হঠাৎই রাজ্যপালের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। লেখেন, ব্যক্তিগত কারণেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্যের এজি হিসেবে কাজ করার চমৎকার অভিজ্ঞতাও তিনি লেখেন।

প্রসঙ্গত , কিশোর দত্ত পশ্চিমবঙ্গের চতুর্থ অ্যাডভোকেট জেনারেল যিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে ওই পদ থেকে পদত্যাগ করেন। আগে বিমল চ্যাটার্জি, অনিন্দ্য মিত্র ও জয়ন্ত মিত্রও ইস্তফা দেন।
একই সঙ্গে এই পদত্যাগ পত্রের কপি পাঠানো হয় রাজ্যের মুখ্যসচিবের দফতর ও আইনমন্ত্রীর দফতরেও।
কিশোর দত্ত, যিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নিয়েছিলেন, তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে পদ থেকে পদত্যাগকারী পরপর পশ্চিমবঙ্গের চতুর্থ অ্যাডভোকেট জেনারেল। বিভিন্ন হাইপ্রোফাইল মামলায় তাকে রাজ্য সরকারের হয়ে জোরালো সওয়াল করতে দেখা যায়। এর মধ্যে নারদ মামলা থেকে শুরু করে ভবানীপুর উপ নির্বাচন, প্রাথমিক শিক্ষক নিয়োগ কিংবা ভোট পরবর্তী হিংসা মামলাও রয়েছে।


বিরলের মধ্যে বিরলতম না হলে অভিযুক্তদের অধিকার খর্ব করে মামলা অন্য আদালতে স্থানান্তরের নির্দেশ দেওয়া যায় না। নারদ মামলায় কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চে এমনটাই দাবি করা হয়েছিল নারদ মামলার চার অভিযুক্তের তরফে। এই বক্তব্যেরই পালটা বিরোধিতা করেছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। এরপরই বিষয়টি বিবেচনা করার আশ্বাসও দেয় বেঞ্চ। এর আগে বর্তমান সরকারের আমলেই অ্যাডভোকেট জেনারেল জয়ন্ত মিত্রও হঠাৎ করে তাঁর পদ থেকে সরে দাঁড়ান। অতি সম্প্রতি যদি দেখা গিয়েছিল, অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার নিজের পদ থেকে সরে দাঁড়ান। রাজ্য সরকারের প্লিডার জয়তোষ মজুমদারের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল। তাঁদের জায়গায় ইতিমধ্যেই নতুন পদাধিকারী নিযুক্ত করা হয়েছে।

Leave a Reply