ASANSOL

CPM থেকে জেলাশাসকের কাছে স্মারকলিপি, গারুই নদীর উপর দখলদারি বন্ধ করার দাবি

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত: বৃহস্পতিবার কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া-মার্কসিস্ট থেকে পশ্চিম বর্ধমান জেলাশাসকের কাছে স্মারকলিপির মাধ্যমে সাম্প্রতিক ঘূর্ণিঝড় গুলাবের ফলে তৈরী হওয়া বিধ্বস্ততার দিকে জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয়। পার্থ মুখোপাধ্যায়ের নেতৃত্বে সিপিআই (এম) নেতারা রেলপাড়ের ২৪,২৫,২৬,২৮ নং ওয়ার্ড সহ বিভিন্ন ওয়ার্ডে ক্ষতির বিষয়ে প্রশাসনকে কিছু সদর্থক পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করেন যাতে এই বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ স্বস্তি পান। কিন্তু জেলাশাসক দেরীতে আসার জন্য নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ দেখা যায় । যদিও এই বিষয়ে জেলাশাসক দপ্তর সূত্রে জানা গিয়েছে ঐদিন মুখ্য সচিবের সঙ্গে একটি জরুরী বৈঠক থাকার দরুন নির্ধারিত সময়ে জেলাশাসক সিপিআইএম এর ওই প্রতিনিধি দলের সঙ্গে দেখা করতে পারেননি যা আগাম জানানো হয়েছিল জেলাশাসক দপ্তর থেকে।

এই প্রসঙ্গে, সিনিয়র সিপিআই (এম) নেতা পার্থ মুখোপাধ্যায় বলেন যে জেলা শাসক আগে সকাল সাড়ে এগরোটায় সময় দিয়েছিলেন, কিন্তু আজ যখন সিপিআই (এম) প্রতিনিধি দল জেলা শাসকের কার্যালয়ের উদ্দেশ্যে রওনা হয় তখন জেলাশাসকের দপ্তর থেকে খবর আসে দুপুর আড়াইটায় জেলাশাসক আসবেন। পার্থ মুখোপাধ্যায় জানান যে তাঁর পক্ষে একবার রওনা দিয়ে আর ফিরে আসা সম্ভব ছিল না, তাই তিনি জেলাশাসকের জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নেন। পার্থ মুখোপাধ্যায় বলেন যে তার দাবি বেশ সহজ। গারুই নদীকে পরিষ্কার করতে হবে যাতে প্রতি বছর ঘটে যাওয়া ধ্বংসলীলার স্থায়ী সমাধান পাওয়া যায়। এর পাশাপাশি তিনি গারুই নদীর উপর দখলদারি বন্ধ করার দাবিও জানান।

তিনি বলেন, রামকৃষ্ণডাঙ্গা, দিলদারনগর, মুর্গাসোল, বাঁকিডাঙ্গা, রেলপাড়ের সংখ্যালঘু অধ্যুষিত এলাকার প্রায় দশ হাজার মানুষ বন্যায় ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানান, তার কাছে দশ হাজার বন্যার্ত মানুষের তালিকা রয়েছে। সিপিআই (এম) দাবি করেছে যে এই মানুষদের বসবাস করার ব্যবস্থা করা উচিত এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের সরকারী ত্রাণ প্রদানের জন্য কাজ করা উচিত। উল্লেখ্য, সম্প্রতি সিপিআই (এম) -এর একটি প্রতিনিধি দল রেলপাড়ের এই ওয়ার্ডগুলো পরিদর্শন করে এবং সেখানে ক্ষতির পরিমাণের ব্যাপারে খবর নেয়। সিপিআই (এম) নেতৃত্ব রেলপাড়ের বাসিন্দাদের আশ্বাস দেন যে তারা জেলাশাসককে তাদের সমস্যার বিষয়ে স্মারকলিপি জমা দিতে চলেছেন। বৃহস্পতিবার সিপিআই (এম) এর প্রতিনিধি দল জেলাশাসকের কাছে স্মারকলিপি হস্তান্তর করতে পৌঁছন। ওই কর্মসূচিতে অরুণ পান্ডে, জয়দীপ চক্রবর্তী, কাউসার হুসেন, হেমন্ত সরকার, সত্যজিৎ চ্যাটার্জী, ভিক্টর আচার্য, ইফতিয়ার নায়ার, শাহনাজ পারভীন, মনিকনা চক্রবর্তী, মহ: সালাউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply