ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJANBengali News

অতিমারীর সময়ে অনলাইন শিক্ষা : অভিনব উদ্যোগ গৌরান্ডি স্কুলের

বেঙ্গল মিরর, আসানসোল: অতিমারীর সময় যখন ক্লাসরুম শিক্ষা দীর্ঘ সময় বন্ধ,সম্ভাবনা বাড়ছে স্কুল ছুটের তখন এই প্রতিকূল পরিস্থিতিকে মোকাবিলা করতে অনলাইন ক্লাসের মাধ্যমে পড়াশোনাকে আরো বৃহত্তর ছাত্রসমাজের কাছে পৌঁছে দিতে অভিনব উদ্যোগ নিয়েছে পশ্চিম বর্ধমান জেলার আসানসোল মহকুমার বারাবনী ব্লকের গৌরান্ডি আর কে এস ইন্সটিটিউশন।গুগুল মিট প্রযুক্তি ব্যবহার করে তাদের এই ক্লাসে যোগ দিতে পারে রাজ্যের যে কোন স্কুলের শিক্ষার্থীরা।

২১ জুন থেকে শুরু হওয়া এই ক্লাসে যোগদান করছে শুধু জেলার শিক্ষার্থীরাই নয়,কোন্নগর,চন্দননগর,বর্ধমান,রঘুনাথপুর — বিভিন্ন জেলার ছাত্র- ছাত্রীরা।বিষয়টির উদ্দেশ্য ব্যাখ্যা করতে গিয়ে প্রধান শিক্ষক ডঃ তুষার ব্যানার্জী জানালেন-‘ গত বছর লকডাউনের সময় থেকে পশ্চিম বর্ধমান জেলায় আমরাই প্রথম অনলাইন ক্লাস চালু করেছিলাম।বিদ্যালয়ের সমস্ত শিক্ষক শিক্ষিকাদের ঐকান্তিক সহযোগিতায় আমাদের সেই চেষ্টা সফল হয়েছিল।

এছাড়া অনলাইন শিক্ষার স্কুল স্তরে সমস্যা ও সম্ভাবনাগুলিকে বিচার করার জন্য এক আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করেছিলাম যেখানে দক্ষিণ আফ্রিকা, আমেরিকা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া থেকে শিক্ষার সঙ্গে যুক্ত মানুষজন অংশ নিয়েছিলেন।এবার আমরা চেষ্টা করছি শিক্ষার আঙিনাকে প্রসারিত করতে যাতে সবাই উপকৃত হয়।আগামীদিনে ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রকৃতিবাদকে অনুসরণ করে আমরা গ্রামে গ্রামে পৌঁছাবার চেষ্টা করব’।

স্কুলের বাংলা শিক্ষক গৌতম মাজির মতে যদিও ক্লাসরুমের কোন বিকল্প হয় না তবু অতিমারী পরিস্থিতিতে এই ক্লাসের মাধ্যমে উপকৃত হচ্ছে। ভূগোলের শিক্ষিকা প্রতিমা সাধুর মতে শুধু শিক্ষার্থীরা নয়,তারাও উপকৃত হচ্ছেন কারণ এই ক্লাসের মাধ্যমে পাঠদানের অভ্যাস ও চর্চা বজায় থাকছে।আসানসোলের এক স্কুলের ছাত্র সপ্তর্ষি সেনগুপ্ত জানালেন যেহেতু সরকারি ঘোষনা হয়ে গেছে তাই এখন তারা একাদশ শ্রেণির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন। এই অবস্থায় গৌরান্ডি স্কুলের এই উদ্যোগের ফলে তাদের ক্লাস করতে সুবিধা হচ্ছে। বর্তমান সময়ে এই অনলাইন ক্লাসের উদোগকে সাধুবাদ জানাচ্ছেন জেলার শিক্ষাব্রতীরা।

Leave a Reply