ASANSOLBengali News

জেলায় বালির সংকট দূর হতে চলেছে, ৫ ই নভেম্বর পর্যন্ত আরো ছটি লীজ হোল্ড মজুদ এলাকা থেকে বালি তোলার অনুমতি দেয়া হলো

ইসিএলের দাবি মেনে তাদের ১৪ টি স্টক ইয়ার্ড থেকেও আপাতত বালি তোলার সবুজ সংকেত, জামুরিয়া থেকে ৪৭ লক্ষ টাকার উদ্ধার হওয়া বালি বিক্রি করা হলো ইস্কোকে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। আসানসোল শিল্পাঞ্চল সহ জেলায় বালির সংকট দূর করতে আগামী ৫ নভেম্বর পর্যন্ত স্টকইয়ার্ডে মজুদ থাকা বালি তোলার জন্য আরও ছটি এলাকা চিহ্নিত করা হলো ।এর ফলে ৫  নভেম্বর পর্যন্ত এগারোটি মজুদ থাকা জায়গায় থেকে বালি তোলা যাবে সরকারি নিয়ম মেনে । সেক্ষেত্রে যে গাড়ি গুলিতে বালি তোলা হবে তার রেজিস্ট্রেশন এবং ই চালান অবশ্যই সঙ্গে থাকতে হবে ।অন্যদিকে ইসিএল এর পক্ষ থেকে অভিযোগ উঠেছিল কয়লা তোলার পর বালি ভরাটের জন্য যে বালু দরকার তা তারা পাচ্ছেন না। তাদের সেই অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে এবং জানিয়ে দেওয়া হয়েছে ইসিএল নিজের চৌদ্দটি স্টক পয়েন্ট বা মজুদ এলাকা থেকে  আপাতত বালি ওঠাতে পারবে। তবে ইসিএল কিভাবে বালি নিয়ে যায় খনি পর্যন্ত সে বিষয়ে আলোচনার জন্য সোমবার অতিরিক্ত জেলা শাসক (ভূমি রাজস্ব দপ্ত র )সন্দীপ টুডু ইসিএলের আধিকারিকদের সাথে আলোচনা করেন। এছাড়াও ৩ লাখ ৪০ হাজার সিএফটি বালু জামুড়িয়া থেকে উদ্ধার করেছিল ভূমি রাজস্ব দপ্তর  । সেই বালি ৪৭ লক্ষ টাকায় ইস্কোকে দেওয়া হলো বলেও সূত্র থেকে জানা যাচ্ছে।

জেলায় বালির সংকট
sample Photo by Pixabay on Pexels.com

 দীর্ঘদিন ধরেই বিভিন্ন জেলার বিভিন্ন বণিকসভা এবং আবাসন শিল্পের সাথে যুক্ত বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অভিযোগ করেছিলেন গত সেপ্টেম্বর মাসে শুরু থেকেই তারা কোথাও বালি না পাওয়ায় হাজার হাজার শ্রমিক কর্মচ্যুত হয়েছেন। এই সমস্যা দূর করতে জেলা প্রশাসন ইতিপূর্বে বারাবনি  ,অন্ডাল এবং পাণ্ডবেশ্বর এর পাঁচটি লিজহোল্ড এলাকায় বালি তোলার জন্য অনুমতি দিয়েছিল ।অন্যদিকে নতুন করে আরও ছটি নিজহোল্ড এলাকায় অনুমোদন দেয়া হলো। মজুদ এলাকা থেকে বালি বিক্রির সময়সীমা বাড়িয়ে ৫ই নভেম্বর পর্যন্ত করা হয়েছে। তবে কোনো অবস্থাতেই নদী থেকে বা নদীর পাড় থেকে বালি তোলা যাবে না বলেও জানানো হয়েছে।

 প্রসঙ্গত উল্লেখ্য ওয়েস্টবেঙ্গল মিনারেল ডেভেলপমেন্ট এন্ড ট্রেডিং কর্পোরেশন লিমিটেডের হাতেই এখন বালির যাবতীয় দায়িত্ব। তারা পুরনো হাতে লেখা চালান এর পরিবর্তে ই চালান দেবে ।এছাড়াও যারা এই বালিগুনি নেবে তাদের গাড়ির নম্বর আগে থেকেই বিএলআরও এবং পুলিশকে বিয়ে রেজিস্ট্রেশন করিয়ে নিতে হবে ।ইসিএলের চৌদ্দটি স্টক ইয়ার্ডের জমা থাকা ৫২ লক্ষ ২৬  হাজার ৮৭৯ সিএফটি বালি তোলার অনুমতিও ইসিএলকে দেওয়া হল। ই সি এল কে কুলটি থানা এলাকার চিনাকুরি এবং শীতলপুর মৌজা, পাণ্ডবেশ্বর ব্লকের ছোড়া, দেশলোপা,ডালুরবাঁধ মৌজা, ফরিদপুর দুর্গাপুর ব্লকের সরপি এবং মন্দারমনি মৌজার দুটি স্টক ইয়ার্ড, রানীগঞ্জ ব্লকের তিরাট মৌজার স্টকইয়ার্ড ,অন্ডাল ব্লকের মদনপুর এবং চকবনবহাল ,জামুড়িয়ার পরাশিয়া,শ্যামলা এবং ছত্রিশগন্ডা মৌজার স্টক ইয়ার্ড থেকে বালি তোলার অনুমতি দেওয়া হয়েছে ।এদের ক্ষেত্রে স্থানীয় পুলিশ এবং বিএলআরও কে যেসব গাড়িতে করে এই বইগুলি যাবে তারও নম্বর জমা বিয়ে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে ।

জেলায় বালির সংকট সূত্র থেকে আরো জানা গেছে জামুরিয়া স্টক পয়েন্টে আচমকা তল্লাশি চালিয়ে ৩লাখ ৪০  হাজার সিএফটি বালি ধরেছিল স্থানীয় বিএলআরও দপ্তর। এর কোনো কাগজপত্র কেউ দেখাতে না পারায় শেষ পর্যন্ত ৪৭ লক্ষ টাকায় ইসকো প্রশাসনের চাহিদামত তা দেওয়া হয়েছে। এই প্রথম এত বড় মাত্রায় অবৈধ বালি বিক্রি হল বলেও জানা গেছে

Weather Report : স্বস্তি নেই বৃষ্টির হাত থেকে, আগামীকালের জন্য অরেঞ্জ অ্যালার্ট

BABUL SUPRIYO কাল দিচ্ছেন সাংসদ পদ থেকে ইস্তফা, উপনির্বাচনে শাসক দলের প্রার্থী, টুইটারে মন্তব্য ঘিরে জল্পনা

Leave a Reply