ASANSOL

জেলার নদী থেকে বালু তোলার অনুমতি দেওয়া হলো, আগাম অর্থ জমা করতে হবে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। সরকারিভাবে বুধবার অর্থাৎ ১০ই নভেম্বর থেকে জেলার নদী থেকে বালু তোলার অনুমতি দেওয়ার কাজ শুরু হলো । এর ফলে বালি নিয়ে কালোবাজারি বা বালির সংকট মিটবে বলে মনে করা হচ্ছে। তবে এবার বালি তোলার কাজটি সম্পূর্ণ অন্য পদ্ধতিতে হবে ।নতুন এই পদ্ধতিতে নদী থেকে বালু তোলার জন্য ঠিকাদারকে তার চাহিদা মতো আগাম অর্থ জমা করতে হবে সরকারি দপ্তরে। সেশ, রয়েলটি বাবদ যাবতীয় নিয়ম মেনে অর্থ ঠিকাদার সরকারি কোষাগারে জমা করার পর সেই পরিমানই বালির অন লাইন চালান তাকে দেবে ওয়েস্ট বেঙ্গল মিনারেল ডেভেলপমেন্ট এন্ড ট্রেডিং কর্পোরেশন। এই চালান না থাকলে কোনও ঠিকাদার বালি বিক্রি করতে পারবেন না।

জেলায় বালি সংকট
Sample Photo by Pixabay on Pexels.com

জেলার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর এর অতিরিক্ত জেলা শাসক সন্দীপ টুডু বলেন যেসব ঠিকাদারের আওতায় এখনো লাখ লাখ সিএফটি বালি মজুদ আছে তাদের আগে সেগুলি বিক্রি করতে হবে। সেগুলি শেষ না করলে তারা বালি তুলতে পারবেন না। তিনি জানান গ্রীন ট্রাইব্যুনালে মামলা চলার কারণে বারাবনি এবং জামুরিয়া ব্লক এর নদী থেকে কোনপ্রকার বালি তোলা যাবে না। শুধু তাই নয় তিনি আরো বলেন একটি নতুন ধরনের অ্যাপস শীঘ্রই রাজ্য সরকার চালু করবে। এই অ্যাপস এর মাধ্যমে শুধু সরকারি আধিকারিক নয়, যে কোন ব্যক্তি বা বালির গ্রাহক কিংবা সাধারণ মানুষও ঐ অ্যাপস এর মাধ্যমে জানতে পারবেন যে এটা আসল চালান কিনা এবং যে গাড়িতে করে সেটা নেয়া হচ্ছে সেটাও সঠিক কিনা। অর্থাৎ এখান থেকেই বোঝা যাবে বালিটা বৈধ না অবৈধ পথে আসছে।

এছাড়াও চালানে একটি বারকোড থাকছে। সেটি সরকারি আধিকারিক রা দেখে বলতে পারবেন বৈধ কিনা। অন্য একটি প্রশ্নের উত্তরে তিনি জানান জেলার অভ্যন্তরে বর্তমানে ১২ ঘণ্টার মধ্যেই চালান অনুযায়ী বালি সরবরাহের কথা। আমরা জেলার অভ্যন্তরে সেই সময়টাকে আরও কমিয়ে দেওয়ার প্রস্তাব রেখেছি। আশা করছি সেটাও হয়তো হবে ।সব মিলিয়ে বালি কে কেন্দ্র করে রাজ্যের মুখ্যমন্ত্রী বিভিন্ন প্রশাসনিক বৈঠকে বালির বেআইনি কারবার নিয়ে যেভাবে সোচ্চার হয়েছিলেন এবং জেলা প্রশাসনের হাত থেকে তা তুলে নিয়ে ওয়েস্টবেঙ্গল মিনারেলস ডেভলপমেন্ট এন্ড ট্রেডিং সংস্থার হাতে তুলে দিয়েছেন তাতে বোঝা যায় এবার হয়তো অবৈধভাবে বালির কারবার কিছুটা হলেও কমবে। অন্যদিকে ইতিমধ্যেই বেশ কয়েকজন বালি মাফিয়াকে রাজ্য পুলিশ গ্রেপ্তার করেছে

Leave a Reply