ASANSOL

আসানসোল অর্থ ক্লাবের উদ্যোগে অর্থোপেডিক্স এর অপারেশন থিয়েটার( OT) অ্যাসিস্ট্যান্টদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হল হিলভিউ হাসপাতালে

বেঙ্গল মিরর,আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত: ওয়েস্টবেঙ্গল অর্থোপেডিক্স অ্যাসোসিয়েশন ( WBOA) এর অধীন আসানসোল অর্থ ক্লাবের( AOC) উদ্যোগে অর্থোপেডিক্স এর অপারেশন থিয়েটার অ্যাসিস্ট্যান্টদের (OT ASSISTANTS) ওরিয়েন্টেশন প্রোগ্রাম তথা প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয় আসানসোলের এসবি গড়াই রোডের হিলভিউ হসপিটালে।ওই প্রশিক্ষণ শিবিরে ( Training Session) উপস্থিত ছিলেন আসানসোল অর্থ ক্লাবের প্রেসিডেন্ট ড: সরোজ সেন, আসানসোল অর্থ ক্লাবের সেক্রেটারী ড: নির্ঝর মাজি, ড: সৌরিন সাহা প্রমুখ। ড: সরোজ সেনের সভাপতিত্বে ওই প্রশিক্ষণ শিবির পরিচালনা করেন অর্থোপেডিক সার্জন ড: নির্ঝর মাজি। সহযোগিতায় ছিলেন ড: সৌরিন সাহা।

প্রশিক্ষণ শিবির চলাকালীন ড: নির্ঝর মাজি বলেন, অর্থোপেডিক্স এর ওটি অ্যাসিস্ট্যান্ট এর ফর্মাল কোন ট্রেনিং হয়না তারা দেখে দেখে কাজ শেখেন। অপারেশনের সময় তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যদিও অনেক ক্ষেত্রেই তারা ট্রেনিংপ্রাপ্ত কিন্ত ছোট ছোট বেশ কিছু বিষয় রয়েছে যেসমস্ত বিষয়ে তারা তেমন গুরুত্ব দিতেন না। এগুলির মধ্যে গাউন পরা, হাত ধোয়া, অত্যাধুনিক মেশিনের তেজষ্ক্রিয় বিকিরণ সংক্রান্ত সতর্কতা ( Radiation Hazard), বায়ো ওয়েস্ট ডিসপোজাল ( Bio Waste Disposal), শার্প নিডল ডিসপোজাল ( Sharp Needle Disposal) ছাড়াও আরো বেশ কিছু বিষয় রয়েছে। আর এ কারণেই আমার মাথায় আসে তাদের কিছু ট্রেনিংয়ের এবং গ্রুমিং এর প্রয়োজনীয়তা রয়েছে। তাই আমি প্রথমে আসানসোল অর্থপেডিক ক্লাব কে পেশ করার পর ওয়েস্টবেঙ্গল অর্থোপেডিক অ্যাসোসিয়েশনের সঙ্গে সঙ্গে যোগাযোগ করা হয়। প্রায় সঙ্গে সঙ্গে আমাদের কাছে প্রয়োজনীয় সবুজ সংকেত আসে এসোসিয়েশনের পক্ষ থেকে। এরপরেই হিলভিউ হাসপাতালের সহযোগিতায় এই ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করা হয়। প্রত্যেককে শংসাপত্র ( Certificate) দেওয়া হবে।

এখানে আমরা এই সংক্রান্ত ছোট্ট একটি প্রতিযোগিতার আয়োজন করেছি। এর ফলে ভবিষ্যতে ওটি অ্যাসিস্ট্যান্ট রা আরো উৎসাহিত হবেন।”হিলভিউ হাসপাতালে অনুষ্ঠিত ওই ওরিয়েন্টেশন প্রোগ্রামে মোট ২৯ জন ওটি অ্যাসিস্ট্যান্ট নাম নথিভুক্ত করলেও প্রায় ২৮ জন অংশগ্রহণ করেন। প্রথমবার এরকম একটি ওরিয়েন্টেশন প্রোগ্রামকে কেন্দ্র করে অংশগ্রহণকারীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়।

Leave a Reply