BARABANI-SALANPUR-CHITTARANJAN

রূপনারায়নপুর বাজার এলাকায় দোকানের ভেতরের গ্রিল খুলে ঠিক করা হল পিএইচই পাইপ লাইনের কাজ, রমরমিয়ে ফুটপাত দখল করে চলছে ব্যাবসা

কাজল মিত্র :- সালানপুর ব্লকের সামডি রোডের উপর অধিকাংশ ফুটপাত দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। এতে পথচারীদের পোহাতে হচ্ছে ভোগান্তি। বছরের পর বছর এ অবস্থা চললেও ব্লক প্রশাসনের তরফে ফুটপাত দখলমুক্ত করার কোনো উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে এলাকাবাসীর।

রমরমিয়ে ফুটপাত দখল


পথচারী থেকে সাধারণ মানুষের অভিযোগ রূপনারায়নপুর থেকে সামডি রোডের উপর রয়েছে শতাধিক দোকান সহ ব্যবসা প্রতিষ্ঠান।এর মধ্যে অধিকাংশ দোকানই ফুটপাত দখল করে নিজেদের দোকানের জিনিস পত্র বাইরে রেখে দেয় যারফলে অসুবিধার সম্মুখীন হতেই সাধারণ রাস্তা দিয়ে যাতায়াত করা মানুষদের।
শুধু ফুটপাত দখল নয় সরকারি পিএইচ ই জলের লাইন এর উপর ঢালাই করে দোকান ফুটপাত পর্যন্ত বাড়িয়ে গ্রিল দিয়ে ঘিরে রীতিমত ব্যাবসা চালিয়ে যাচ্ছে রূপনারায়নপুর বাজারে যেখানে প্রশাসন একেবারে নীরব দর্শক ।


এইসব সরকারি পাইপলাইন ঢেকে দেওয়ার ফলে বহুবার পানীয় জলের সমস্যার সম্মুখীনও হতে হয় এলাকাবাসীর ।বেশিরভাগ সরকারি পাইপ লাইন এর উপর নিজেদের ব্যাবসা প্রতিষ্ঠান বাড়িয়ে ব্যাবসা করেচলেছে রূপনারায়নপুর সামডি রোডের ডাবর মোড় সংলগ দোকান গুলি ।অধিকাংশ ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানদার সামনের ফুটপাত দখল করে রেখেছে। কেউ বেঞ্চ বসিয়ে আবার কেউ দোকানের মালামাল ফুটপাতের ওপর রেখে এ দখল বজায় রেখেছেন। অন্যদিকে একেবারে ডাবরমোড়ে গোটা দুয়েক ফলের দোকান ফুটপাতজুড়ে চালাচ্ছে বেচাকেনা।


সাধারণ মানুষ অভিযোগ করেন এমনিতেই রাস্তাগুলো অপ্রশস্ত। ভ্যান, নছিমন আর মোটরসাইকেল রাস্তার ওপরই রাখা থাকে। ফুটপাত দিয়েও হাঁটার উপায় নেই। ফুটপাতগুলো দোকানিরা দখল করে রেখেছেন। চলাচলে দারুণ বিড়ম্বনায় পড়তে হয়।ফুটপাত দূরে থাক, রূপনরায়নপুর বাজার এলাকায় সকালে রাস্তা দিয়েও হাঁটা যায় না। তাঁরা অভিযোগ করেন,ব্লক প্রশাসন ও বাজার ব্যাবসায়ী এলাকাবাসীর স্বার্থ না দেখে ব্যবসায়ীদের স্বার্থ দেখে। তাই দিনের পর দিন এ অবস্থা চললেও ব্লক প্রশাসন ফুটপাত দখলমুক্ত করতে কোনো ব্যবস্থাই নেওয়া হচ্ছে না।


এব্যাপারে রূপনরায়নপুর ব্যবসায়িক সমিতির সম্পাদক মহম্মদ আরমান বলেন যে তাদের কাছেও এব্যাপারে অনেকে অভিযোগ এসেছে তারাও এর আগেও দোকানদারদের জানিয়েছেন ।তাও যদি তারা না শোনে প্রশাসনের তরফে কড়া বাবস্থা নেওয়া হবে ।
সালানপুর ব্লক আধিকারিক অদিতি বসু জানাই তিনি দেখছেন এব্যাপারে ব্যবসায়িক সমিতির সাথে কথা বলবেন এবং ফুটপাত দখল মুক্ত করার কাজ করবেন ।
এব্যাপারে পিএইই একসুটিভ ইঞ্জিনিয়ার পূর্ন যোতি রায় জানান জলের সমস্যা হওয়ার সেখানে ভাল্ব মেরামতির কাজ চলছে কিন্তু আমার জানাছিলনা যে এভাবে দোকানের ভেতরে একটি গুরুত্বপূর্ণ পাইপলাইন রয়েছে ।তবে তিনি অবশ্যই আইনি ব্যাবস্থা নেবেন ।

Leave a Reply