Bengali NewsDURGAPUR

দুর্গাপুরের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে রেগিংয়ের অভিযোগ, দ্বিতীয় বর্ষের পড়ুয়াকে মারধরের অভিযোগ তৃতীয় বর্ষের ৪ ছাত্রর বিরুদ্ধে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, দূর্গাপুর, ১১ ডিসেম্বরঃ সিনিয়র দাদারা প্রশ্ন করেছিলো। সেই প্রশ্নের উত্তর না দিতে পারায় দ্বিতীয় বর্ষের এক ছাত্রকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠল কলেজের তৃতীয় বর্ষের ৪ পড়ুয়ার বিরুদ্ধে। রেগিংয়ের এই ঘটনায় শনিবার ব্যাপক চাঞ্চল্য ছড়ালো পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে।


দোষী পড়ুয়াদের উপযুক্ত শাস্তির দাবিতে কলেজ চত্বরে বিক্ষোভ দেখান মারধরে জখম হওয়া ঐ ছাত্রের পরিবারের লোকজন। তাদের অভিযোগ, কলেজ কর্তৃপক্ষ দোষীদের শাস্তির কোন ব্যাবস্থা নিচ্ছেন না। যদিও কলেজ কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করে জানায়, ৪৮ ঘন্টার মধ্যে অভিযুক্তরা ঘটনার যথাযথ উত্তর দিতে না পারলে তাদের বিরুদ্ধে সবরকম আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
রেগিংয়ের শিকার প্রহৃত ছাত্র বাবুল পাল ঐ বেসরকারি কলেজের হসপিটাল ম্যানেজমেন্টের দ্বিতীয় বর্ষে পড়ে । তার বাড়ি দুর্গাপুরের কাঁকসা থানার বিহারপুর এলাকায়।


কলেজ সূত্রে জানা গেছে, শুক্রবার অন্যদিনের মতো বাবুল পাল কলেজের ক্যান্টিনে বসে টিফিন খাচ্ছিল।তখন বিসিএ বিভাগের তৃতীয় বর্ষের ৪ জন ছাত্র তাকে ডেকে কিছু প্রশ্ন করে। সেই প্রশ্নের উত্তর দিতে পারেনি। বাবুল তাই ঐ চার পড়ুয়া বেধড়ক মারধর করে বলে অভিযোগ। সেই মারে বাবলু
জখম হয়। সেই ঘটনা জানার পরেই তড়িঘড়ি কলেজ কর্তৃপক্ষ বাবুলকে রক্তাক্ত অবস্থায় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যায়। দুর্গাপুরের নিউটাউনশীপ থানায় এরপর কলেজের তরফে সবকিছু জানানো হলে অভিযুক্ত ঐ চার ছাত্রকে আটক করে পুলিশ। কিন্তু রাতেই চারজনকেই ছেড়ে দেওয়া হয়।


আর শনিবার সকালে এই খবর জানাজানি হতেই ক্ষোভে ফেটে পড়েন বাবলুর আত্মীয় পরিজনরা। তারা কলেজে আসেন। তারা কলেজ কর্তৃপক্ষের তরফে সেখান উপস্থিত থাকা সবাইকে ঘিরে ধরে বিক্ষোভ দেখানো শুরু করেন। অবিলম্বে ঐ চার ছাত্রকে গ্রেফতারের দাবিতে সরব হন বাবুলের পরিবারের লোকজনেরা। তারা প্রশ্ন তুলতে থাকেন কেন কলেজ কর্তৃপক্ষ আড়াল করার চেষ্টা করছে অভিযুক্তদের। ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে কর্তৃপক্ষ আলোচনায় বসেন বাবলুর পরিবারের সদস্যদের সঙ্গে। কিন্তু নিজেদের সিদ্ধান্তে অনড় থাকে বাবুলের পরিবারের লোকজন। পরিবারের অভিযোগ, কিভাবে কলেজের ভেতর রেগিং করার এই দুঃসাহস পায় ছাত্ররা?

প্রয়োজনে অভিযুক্তদের বিরুদ্ধে দুর্গাপুরের মহকুমা শাসকের দফতরে অভিযোগ জানানো হবে বলেও পরিবারের অভিযোগ। অভিযোগের তদন্ত শুরু হয়েছে বলে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষা ডঃ অরুনাভা মুখোপাধ্যায় জানিয়েছেন। এই ধরনের রেগিংয়ের ঘটনা এর আগে কলেজে কখনও ঘটেনি বলে তিনি দাবি করেন। তিনি আরো বলেন, এই ধরনের ঘটনা এই প্রথম কলেজে ঘটলো । কলেজের নিয়মানুযায়ী অভিযুক্ত ছাত্রদের ৪৮ ঘন্টার সময় দেওয়া হয়েছে শো-কজের জবাব দেওয়ার জন্য। যদি কলেজ কর্তৃপক্ষ তাদের উত্তরে সন্তুষ্ট না হয়, তাহলে প্রয়োজনে কলেজ থেকে তাদেরকে বহিষ্কার বা বার করে দেওয়া হবে।
অভিযুক্ত চার পড়ুয়ার কোন প্রতিক্রিয়া পাওয়া যায় নি। পুলিশ জানায়, ঘটনা নিয়ে কোন লিখিত অভিযোগ দায়ের করা হয় নি।

Leave a Reply