ASANSOL

আসানসোল লোকসভা উপনির্বাচন, কমিশনের নির্দেশে ইভিএম ও ভিভিপ্যাটের ফাস্ট লেভেল চেকিং শুরু

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৪ ডিসেম্বরঃ সবকিছু ঠিক থাকলে, নতুন বছরের শুরুতে আগামী দু/তিন মাসের মধ্যেই আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচন হতে চলেছে। সেই নির্বাচনকে সামনে রেখে সোমবার থেকে আসানসোল লোকসভা কেন্দ্রের জন্য ইভিএম পরীক্ষা বা চেকিং করার কাজ শুরু হলো। জানা গেছে এর জন্য দিন কয়েক আগেই নির্বাচন কমিশন নির্দেশ পাঠিয়েছে।
আসানসোলে কেএসটিপি এলাকায় সিএমওএইচ অফিসের অদূরে ওয়ার হাউসের কাছে এই কাজের জন্য প্যান্ডেল বেঁধে ইভিএম ও ভিভি প্যাট রাখা হয়েছে।

আসানসোল লোকসভা উপনির্বাচন


এই প্রসঙ্গে এদিন পশ্চিম বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক ডাঃ অভিজিৎ শেভালে বলেন, আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য নির্বাচন কমিশন এই নির্দেশ পাঠিয়েছে। এরজন্য কমিশন স্বীকৃত সব রাজনৈতিক দলকে বলা হয়েছে। তাদের উপস্থিতিতে ইভিএম ও ভিভি প্যাটের ফাস্ট লেভেল চেকিং চলছে। রয়েছেন ওসি ইলেকশন সহ অন্যান্য আধিকারিকরা। এই কাজ চলবে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত। ২৪ ঘন্টা পাহারায় থাকবেন ৮ জন পুলিশ কর্মী।

তিনি আরো বলেন, পাশের তিন জেলা বাঁকুড়া, বীরভূম ও পূর্ব বর্ধমান থেকে ২৬০০ ইভিএম ও ভিভি প্যাট আমাদের কাছে এসেছে। কমিশনের নির্দেশ মতো সবকিছু পরীক্ষা করা হচ্ছে। সবকিছু ভালোভাবে দেখা হচ্ছে।
প্রসঙ্গতঃ, আসানসোল লোকসভা কেন্দ্রে দু-দুবার বিজেপির টিকিটে জয়ী হওয়ার পরে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। গত অক্টোবর মাসে বাবুল একইসঙ্গে সংসদের অধ্যক্ষের কাছে গিয়ে সাংসদ পদ থেকে পদত্যাগ করেন। সেই কারণে আগামী ছ মাসের মধ্যেই আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা।


সূত্র থেকে জানা গেছে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আজিজ আফতাব পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদকে উপনির্বাচনের জন্য ইভিএম ও ভিভিপ্যাটের ফার্স্ট লেভেল চেকিং করার নির্দেশ দিয়েছেন।
অন্যদিকে, আসানসোল লোকসভা কেন্দ্রের মধ্যে সাতটি বিধানসভা কেন্দ্র রয়েছে। তারজন্য আপাততঃ ২৯৩৯টি ইভিএম মেশিন ও ৩১৭৪টি ভিভিপ্যাট সোমবার থেকে পরীক্ষা করার কাজ শুরু হয়েছে। এই কাজের সাথে প্রায় ২৪ জন বিশেষজ্ঞ কর্মী যুক্ত রয়েছেন বলে জানা গেছে।
আর এই নির্দেশ আসানসোল এসে পৌঁছানোর পরেই রাজনৈতিক দলগুলি মনে করছে যে উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা শীঘ্রই হয়ে যাবে।


উল্লেখ করা যেতে পারে, ২০২১এর বিধানসভা নির্বাচনের পর রাজনৈতিকভাবে বিজেপি তুলনায় তৃণমূল কংগ্রেস অনেকটাই এগিয়ে আছে। বিশেষ করে জামুরিয়া ও রানিগঞ্জের মত বিধানসভা কেন্দ্র এবারের বিধান সভা নির্বাচন তৃণমূল দখল করায় আসানসোল লোকসভার উপ-নির্বাচনে অবশ্যই তাদের ফল ভাল হবে বলে আশা করছে শাসক দল। তবে বিজেপি হাল ছাড়তে রাজি নয়। তৃণমূল কংগ্রেস ও বিজেপি নেতৃত্ব জানিয়েছেন যখনই নির্বাচন হোক তারা প্রস্তুত আছেন।

Leave a Reply