RANIGANJ-JAMURIA

রানীগঞ্জের বসতি এলাকার কচিকাঁচা শীতকালীন উৎসব ইন্টার কালচার ফেস্টে মাতল

বেঙ্গল মিরর, রাণীগঞ্জ, চরণ মুখার্জি : শীতের মিঠে রোদ্দুর গায়ে মেখে বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত, রানীগঞ্জের বসতি এলাকার কচিকাঁচা খুদে পড়ুয়ারা শীতকালীন উৎসব, ইন্টার কালচার ফেস্টটে 2021 এ মাতল। বছর শেষে করোনাকালের হতাশাকে দূরে ঠেলে তারা দিনভর মেতে রইল বসে আঁকো প্রতিযোগিতা, মিউজিক্যাল চেয়ার প্রতিযোগিতা, সহ বিভিন্ন আধুনিক গানের তালে নাচ গানের মধ্যে । এদিন রানীগঞ্জ তথা শিল্পাঞ্চল খনি অঞ্চলের গরিব দরদী সংস্থা মিশন উড়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন পশ্চিম বর্ধমানের শ্যাম স্টিল সংস্থার সহায়তায় এই বিশেষ অনুষ্ঠান কর্মসূচির আয়োজন করেন তারা। যেখানে এদিন খুদে ও যুবক যুবতী পড়ুয়াদের বিভিন্ন উপহার সামগ্রী দিয়ে সকলের মন জয় করে উদ্যোক্তারা।

এদিনের এই অনুষ্ঠানে রানীগঞ্জ শহর এলাকার সিয়ারসোল, গির্জা পাড়া, স্কুল পাড়া, হিল বস্তির পড়ুয়াদের সাথেই রানীগঞ্জ পঞ্চায়েত এলাকার বল্লভপুর পঞ্চায়েতের, বল্লভপুর কুষ্ঠ কলোনির পড়ুয়ারাও বিশেষভাবে অংশ নেয় এই অনুষ্ঠান কর্মসূচিতে। এদিন সকাল থেকেই ব্রেকফাস্ট করে পড়ুয়ারা বসে পড়ে আঁকো প্রতিযোগিতায়। রং তুলির টানে প্রকৃতির বিভিন্ন বিষয় তুলে ধরে তাদের ক্যানভাসে। একই সাথেই আধুনিক সব গান ও সুরেরতালে নৃত্য পরিবেশন করে বেশ কয়েকটি নৃত্য দল।

পরে এক সাথেই মিঠে রোদ্দুরে বনভোজনের মেতে ওঠে তারা। এদিনের এই প্রতিযোগিতামূলক কর্মসূচিতে শামিল সকল পড়ুয়াকে পুরস্কৃত করে উদ্যোক্তারা। মিশন উড়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি কঙ্কণা সিনহা জানান মূলত বস্তি এলাকায় পড়ুয়াদের প্রতিভা অন্বেষণের জন্যই তারা এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন, আগামীতে এলাকার যুবক-যুবতীদের যাতে নাচ গানের অনুশীলন এ সহায়তা করা যায় তার লক্ষ্যে তারা নাচ-গান প্রশিক্ষণের জন্য সহায়ক সামগ্রী প্রদান করবেন বলেও জানিয়েছেন কঙ্কণা তাঁর বক্তব্যে ।

সেখানেই এই কর্মসূচির সহযোগী সংস্থা শ্যাম স্টিল কর্তৃপক্ষ জানান করোনাকালের সব কঠিন মুহূর্ত কে মন থেকে মুছে ফেলে আবার স্বাভাবিক ছন্দে যাতে পড়ুয়ারা সংস্কৃতি চর্চা করতে পারে তারই লক্ষ্যে বস্তি এলাকায় পড়ুয়াদের নিয়ে এ ধরনের কর্মসূচি তারা পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে করে আসছে সেই কর্মসূচিকে খনি অঞ্চলে ও সম্পন্ন করার লক্ষ্যে এ ধরনের উদ্যোগ তারা সিয়ারসোল গ্রামীণ এলাকাতেও নিয়েছেন বলেই জানান সংস্থার আধিকারিক। এদিনের এই কর্মসূচিকে বাস্তবায়িত করার লক্ষ্যে বিশেষভাবে উদ্যোগ গ্রহণ করেন উড়ান সংস্থার সম্পাদক সুপ্রিয় দাস সহ-সভাপতি কল্যাণী পাল সহ-সম্পাদক রমেশ মন্ডল ও সংস্থার সকল সদস্যরা।

Leave a Reply