ASANSOLRANIGANJ-JAMURIA

বন্ধ কয়লা খাদান থেকে আগুন ও ধোঁয়া বেরোচ্ছে আতঙ্কে মানুষ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, জামুড়িয়া : এই প্রবল শীতে ফের আরো একবার বিপাকে পড়ল জামুড়িয়ার কেন্দা অঞ্চলের মানুষেরা রবিবার সকাল থেকেই আগুন লেলিহান শিখা ও কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা।শনিবার মধ্যরাতে থেকে এই ধ্বস গ্যাসের বিষয় লক্ষ্য করে আতঙ্কিত হয়ে পড়ে এলাকার মানুষ। এদিন কেন্দা কোলিয়ারীর বন্ধ থাকা ২ নং পিঠে প্রচন্ড কালো ধোয়া দেখা যায় একই সাথে রাত থেকে সেই ধোয়ায় পরে রুপান্তরিত হয় ভয়াবহ আগুনে।

আরএই আগুনকে ঘিরে চাঞ্চল্য ছড়ায় এলাকায়। এর আগে বেশ কয়েক দফায় আগুন ধরে আতঙ্কিত হয়েছে এলাকার মানুষ। গত ২০১৭ সালে এই রকমই আগুন ও ধ্বসের জেরে পুরো গ্রামের মানুষকে আশ্রয় দেওয়া হয়েছিলো নিকটবর্তী বিদ্যালয়গুলিতে। তারপর আবার তারা ফিরে যায় নিজের নিজের বাড়িতে। বারংবার এই আগুন ও ধ্বস গ্যাসের জেরে ফের আর একবার আতঙ্কিত গোটা গ্রামের মানুষ। ইতিমধ্যেই কেন্দা গ্রাম রক্ষা কমিটি বারবার পুনর্বাসনের দাবি করে গেলেও এখনো মেলেনি পুনর্বাসন, বলেই অভিযোগ করেন তারা।

বর্তমানে ধ্বস গ্যাসের ওই অংশটিকে মাটি ও ছাই দিয়ে ভরাট করেই গর্ত বুজিয়ে আগুন নেভোনোর কাজ শুরু করেছে কোলিয়ারী কর্তৃপক্ষ। তবুও ভয়াবহ এই অগ্নিকাণ্ডের বিষয় লক্ষ্য করে আতঙ্কিত হয়ে রয়েছে তারা। লাগোয়া এলাকারই অল্প একটু দুরে বাহাদুরপুর পঞ্চায়েত এলাকায় পুনর্বাসনের জন্য ব্যবস্থা গ্রহণ করা হলেও সেখানে পুনর্বাসনের জন্য কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলেই দাবি গ্রামীণদের একাংশের। এবার তাই ওই ধ্বস গ্যাস কে সঙ্গে নিয়ে শীতের রাত্রে প্রবল দূর্ভোগে দিন কাটাতে হচ্ছে ভয়ে আতঙ্কে থাকা কেন্দা গ্রাম এলাকার বাসিন্দাদের। এখন দেখার কিভাবে ওই এলাকার বাসিন্দারা পুনর্বাসন পেয়ে তারা স্বাভাবিক জীবনছন্দে ফিরেন তারা।

Leave a Reply