ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

বারাবনিতে এক হাজার কোটি টাকার কয়লা ব্লক, হবে কর্মসংস্থান

করতে হবে জমি অধিগ্রহণ, চলতি বছরেই খনির কাজ শুরু নিয়ে মন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে উচ্চ পর্যায়ের প্রশাসনিক বৈঠক

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৫ মার্চঃ ( Asansol Latest News ) পশ্চিমবঙ্গ খনিজ উন্নয়ন নিগম বা ওয়েস্ট বেঙ্গল মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশনের ( WBMTCL) কয়লা ব্লকে ( Gourandi Coal Block ) কাজ শুরু করার প্রক্রিয়া দ্রুত শুরু হতে চলেছে। পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বারাবনিতে গৌরান্ডি পানুরিয়ায় এই কয়লা ব্লকের দায়িত্ব পেয়েছে রাজ্য সরকার। সরকার সূত্রে খবর, এর জন্য দরপত্রও জারি হয়েছে। একটি কোম্পানি সেই দরপত্রের মাধ্যমে কাজের দায়িত্বও পেয়েছে। এখন এই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু হবে।

হাজার কোটি টাকার কয়লা ব্লক

কয়লা ব্লকে খনির কাজ শুরু হলে প্রায় ৭০০ জনের প্রত্যক্ষ ও ৫ হাজার জনের পরোক্ষ কর্মসংস্থান হবে দাবি করা হয়েছে।
শনিবার এই কয়লা ব্লকের কাজ শুরু নিয়ে আসানসোলের সার্কিট হাউসে রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে প্রশাসনিক স্তরে এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকে পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদ, আসানসোল পুরনিগমের মেয়র তথা বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়, পশ্চিমবঙ্গ খনিজ উন্নয়ন নিগমের সিএমডি সহ আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের আধিকারিকরা উপস্থিত ছিলেন।

এই বৈঠকে পশ্চিম বর্ধমান জেলার হাজার কোটি টাকার কয়লা প্রকল্পের বিষয়ের বিস্তারিত আলোচনা করা হয়। এই আলোচনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল জমি অধিগ্রহণ। এই কয়লা প্রকল্প শুরু করতে হলে জমি অধিগ্রহণ করতে হবে। পাশাপাশি জমির বিনিময়ে জমিদাতাদের উপযুক্ত ক্ষতিপূরণ ও চাকরি দেওয়া হবে। বৈঠকে উপস্থিত মন্ত্রী সহ সকলে সিদ্ধান্ত নিয়েছেন কোন সমস্যা হলে তা আলোচনা করে সমাধান করা।

এই কয়লা প্রকল্প শুরু হলে প্রাথমিক পর্যায়ে প্রায় ৭০০ জনের সরাসরি কর্মসংস্থান হবে। পাশাপাশি ৫ হাজার মানুষের পরোক্ষভাবে কাজের সুযোগ তৈরি হবে। এছাড়াও কয়েক লক্ষ মানুষ এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন, একইসঙ্গে আরও বলা হয়েছে যে, যাদের জমি অধিগ্রহণ করা হবে তাদেরকে জমির বিনিময়ে প্রতি দুই একরে চাকরি ও ক্ষতিপূরণ দেওয়া হবে।


কেন্দ্র সরকারের কয়লা মন্ত্রক পশ্চিমবঙ্গ পশ্চিম বর্ধমান জেলার বারাবনির গৌরান্ডি এলাকায় হাজার কোটি টাকার একটি ওপেন কাস্ট কয়লা প্রকল্প বা ওসিপি শুরু করার জন্য বরাত দেয়। ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ খনিজ উন্নয়ন ও ট্রেডিং কর্পোরেশনকে একটি টেন্ডার করা হয়। এই কয়লা প্রকল্প শুরু করতে ৩৭০ হেক্টর জমি প্রয়োজন। এই প্রকল্পটি তিনটি ভাগে ভাগ করা হয়েছে। যার মধ্যে প্রথম অংশটি “এ”, দ্বিতীয় অংশটি “বি” ও তৃতীয় অংশটি “সি” রাখা হয়েছে। এ তে ১২৭.৫৩ হেক্টর জমি রাখা হয়েছে। ৯০.৮৩ হেক্টর জমি রাখা হয়েছে বিতে ও ১৬১.৬৪ হেক্টর জমি রাখা হয়েছে সিতে। এই কয়লা প্রকল্প থেকে উন্নত মানের বা ভালো গ্রেডের কয়লা পাওয়া যাবে। এই ব্লকে মোট ১২৯. ১২ মেট্রিক টন কয়লা মজুত রয়েছে। যার মধ্যে “এ ” ও ” সি” ব্লকে আছে ২৭.১৮ ও ৪১.২০ মেট্রিক টন কয়লা। বাকিটা রয়েছে ” বি” ব্লকে।


বৈঠকের পরে মেয়র বিধান উপাধ্যায় জানান, বারাবনির গৌরান্ডি পানুরিয়া এলাকায় ওয়েষ্ট বেঙ্গল মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন কয়লা ব্লকের দায়িত্ব পেয়েছে। মোট তিনটি কয়লা ব্লক বরাদ্দ করা হয়েছে। দরপত্রের মাধ্যমে যে সংস্থা টেন্ডার পেয়েছে তারা সি ব্লক থেকে কয়লা খনন শুরু করবে। যত দ্রুত সম্ভব জমি অধিগ্রহণের প্রক্রিয়া শেষ করতে বলা হয়েছে সংস্থাকে। আগামী কয়েক মাসের মধ্যে কয়লা খনি থেকে কয়লা উত্তোলন শুরু করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তিনি আরো বলেন, এই প্রকল্পটি প্রায় ১ হাজার কোটি টাকার। এটি চালু হলে এই এলাকায় নতুন কর্মসংস্থানের সুযোগ মিলবে।

Leave a Reply