ASANSOL

রানীগঞ্জ চেম্বার অফ কমার্স এর ভোট সম্পন্ন, গণনা কাল

বেঙ্গল মিরর, চরণ মুখর্জী, রানীগঞ্জ: রানীগঞ্জের ঐতিহ্যবাহী সংস্থা চেম্বার অফ কমার্স এর বাৎসরিক ভোট প্রক্রিয়া সম্পন্ন হলো রবিবার। বিগত সময় গুলিতে চেম্বার অব কমার্সের ভোট প্রক্রিয়া নিয়ে ব্যাপক হুলুস্থুল কাণ্ড ঘটে থাকতে দেখলেও এবার নির্বিঘ্নে ভোট প্রক্রিয়া সম্পন্ন হলো, সকাল 10 টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত।

খনি শহর রানীগঞ্জের অন্যতম এই ব্যবসায় সংগঠন শুধুমাত্র রানীগঞ্জ শহর এর সদস্যদের মধ্যেই সীমাবদ্ধ নয়, কলকাতা থেকে বরাকর পর্যন্ত ও বাঁকুড়া থেকে বীরভূম পর্যন্ত এই চেম্বারে সদস্যরা ছড়িয়ে রয়েছে বিভিন্ন প্রান্তে। এবার চেম্বার অব কমার্সের 1074 জন ভোটারের মধ্যে 30 জন প্রতিদ্বন্দ্বীকে ভোট দান করেছেন 776 জন ভোটার।

বিগত সময়ে পুলিশ প্রশাসনকে হস্তক্ষেপ করে পরিস্থিতি সামাল দিতে হতো, তবে এবার সেই অবস্থা লক্ষ্য করা যায়নি রানীগঞ্জের বনিক সংগঠন চেম্বার অব কমার্স এ। জানা গেছে এবারে প্রতিদ্বন্দিতায় সম্মুখীন হয়েছিল 30 জন প্রতিদ্বন্দী যার মধ্যে 23 জনের কমিটি গঠন করা হবে।

উল্লেখ্য বিষয় এই যে রানীগঞ্জ ব্যবসায়িক কমিটি অর্থাৎ r.b.c. গ্রুপের প্রায় 23 জন প্রতিদ্বন্দ্বী এবার প্রতিদ্বন্দিতায় সামিল হয়েছেন সেখানেই ট্রান্সপারেন্ট রেস্পন্সাইবেল প্রগ্রেসিভ অর্থাৎ টিআরপি গ্রুপের 6 জন প্রতিদ্বন্দী এই ভোট প্রক্রিয়ায় প্রতিদ্বন্দ্বিতা করেছেন ও একজন নির্দল প্রতিদ্বন্দ্বীও রয়েছেন। বলাই বাহুল্য আরবি সির গ্রুপের প্রতিদ্বন্দী বেশি থাকার কারণে ইতিমধ্যেই বোর্ড গঠনের ক্ষেত্রে আর বিসি যে বিশেষ ভূমিকা গ্রহণ করছে তা আর বলার অপেক্ষা রাখে না।

উল্লেখ্য বিষয় এই যে এবারের ভোটদান প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নির্বাচন কমিশনার হিসেবে হাজির থাকতে দেখা যায় সুরেশ সরায়া কে, সেখানেই নির্বাচন কমিটির চেয়ারম্যান ছিলেন প্রমোদ কুমার জৈন, জয়েন্ট ইলেকশন কমিশনার হিসেবে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট রত্নপানি মুখার্জি। এবারের এই নির্বাচন প্রক্রিয়ায় মোট 18 জন ইলেকশন কমিটির সদস্য রয়েছে। উল্লেখ্য বিষয় এই যে আসানসোল চেম্বার অব কমার্সের মতোই এবার থেকে দু বছর পরপর নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে রানীগঞ্জ চেম্বার অফ কমার্স এ, এর আগে এক বছর পর পরই এই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হতো, যা এবার সর্বসম্মতিক্রমে বাড়িয়ে দু’বছর করা হলো। এবারের এই নির্বাচন প্রক্রিয়ার ফল ঘোষণা হবে সোমবার।

জানা গেছে সোমবার সকাল 11 টা থেকে 5 টি টেবিলের মাধ্যমে এই ভোট গণনার প্রক্রিয়া চলবে, যার ফল সোমবার বিকেলে ঘোষিত হবে বলে জানা গেছে। ইতিমধ্যেই আরবিসি গ্রুপের আধিক্য থাকার কারণে আর বি সি গ্রুপ শীর্ষস্থানে রয়েছে তারা বোর্ড গঠন প্রক্রিয়ায় যে বিশেষ ভূমিকা গ্রহণ করবে তা আর বলার অপেক্ষা রাখে না। এবারের এই নির্বাচন প্রক্রিয়ার শেষের বোর্ড গঠনের পরই চেম্বার অফ কমার্সকে আরো কিভাবে সমৃদ্ধ করা যায় তা নিয়ে আলোচনা করার কথাও জানিয়েছেন এবার এই নির্বাচন প্রক্রিয়ায় প্রার্থী রোহিত খৈতান। জেতার ব্যাপারে আশাবাদী তিনি।

Leave a Reply